বড়লেখা প্রতিনিধি

২২ মার্চ, ২০২০ ১৯:৫৫

বড়লেখায় নিত্যপণ্যের চড়া দাম, ১৪ প্রতিষ্ঠানে জরিমানা

করোনার প্রভাবে মৌলভীবাজারের বড়লেখার বিভিন্ন বাজারে হঠাৎ করে বেড়েছে নিত্যপণ্যের দাম। প্রকার ভেদে চালের বস্তায় দাম বেড়েছে ৩’শ থেকে ৫’শত টাকা, পেঁয়াজ কেজিতে বেড়েছে ৩০ থেকে ৪০ টাকা। অন্যান্য পণ্যেরও বেশি দামে বিক্রির অভিযোগে ক্রেতাদের।

এমন অভিযোগের ভিত্তিতে শনিবার (২১ মার্চ) বড়লেখা উপজেলা প্রশাসনের উদ্যোগে বাজার নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালানো হয়। এদিন বিকেল ৪টা থেকে রাত সাড়ে ৭টা পর্যন্ত দক্ষিণভাগ, রতুলী, কাননগো ও দাসেরবাজারে অভিযান চলে। অভিযানে দাম বৃদ্ধির সত্যতা পাওয়ায় ১৪টি প্রতিষ্ঠানে ১ লাখ ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী হাকিম মো. শামীম আল ইমরান।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, গত বুধবার যে পেঁয়াজের কেজি ছিল ৩৫ টাকা বৃহস্পতিবার থেকে তা হঠাৎ করে বিক্রি শুরু হয় ৬০ থেকে ৭০ টাকা করে। কেউ কেউ বিক্রি করেনে ৮০ টাকা করে। প্রকার ভেদে চালের বস্তায় দাম বাড়ানো হয় ৩’শ থেকে ৫’শত টাকা। এ খবরে শনিবার বিকেল থেকে রাত সাড়ে ৭টা পর্যন্ত উপজেলার দক্ষিণভাগ, রতুলী, কাননগো ও দাসেরবাজারে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। অভিযানে অতিরিক্ত দামে পণ্য বিক্রি করার অপরাধে দক্ষিণভাগ বাজারে ৬টি প্রতিষ্ঠান, রতুলী বাজারে ৩টি, কাননগো বাজারে ১টি ও দাসেরবাজারে ৪টি প্রতিষ্ঠানে ১ লাখ ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

দাম বাড়ানোর বিষয়টি স্বীকার করলেও স্থানীয় বাজারের ব্যবসায়ীরা বলছেন, বড়লেখা হাজীগঞ্জ বাজারের ৬ থেকে ৭ জন বড় ব্যবসায়ী এগুলো নিয়ন্ত্রণ করছেন। সিন্ডিকেট করে তারাই দাম বাড়িয়েছেন। তাদের কাছে আমরা ছোট দোকানিরা খুব অসহায় আছি।’

এর আগে গত বৃহস্পতিবার বড়লেখা হাজীগঞ্জ বাজারে অতিরিক্ত মূল্য রাখার অপরাধে নির্বাহী ম্যাজিস্ট্রেট শামীম আল ইমরান চার প্রতিষ্ঠানকে ১ লাখ টাকা জরিমানা করেন।

বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শামীম আল ইমরান বলেন, ‘কিছু অসাধু ব্যবসায়ী হঠাৎ করে বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়িয়ে বিক্রি করছিলেন। এমন অভিযোগে বাজার নিয়ন্ত্রণে অভিযান চালানো হয়। অভিযানে দাম বাড়িয়ে বিক্রির সত্যতা পাওয়া গেছে। ১৪টি প্রতিষ্ঠানে জরিমানা করা হয়েছে। বাজার নিয়ন্ত্রণে রাখতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলবে।’

আপনার মন্তব্য

আলোচিত