নিজস্ব প্রতিবেদক

২৭ এপ্রিল, ২০২০ ০০:০৮

‘আইসোলেশন ওয়ার্ড’ নির্মাণে আইএবি সিলেটের ডিজাইন উপস্থাপন

নভেল করোনাভাইরাসের সংক্রমণের সময়ে প্রাণঘাতী এই রোগের বিস্তার ঠেকাতে ‘আইসোলেশন ওয়ার্ড’ নির্মাণের ডিজাইন গাইডলাইন সিলেট সিটি করপোরেশনের মেয়রের কাছে উপস্থাপন করেছে আইএবি সিলেট।

রোববার (১৬ এপ্রিল) বাংলাদেশ স্থপতি ইন্সটিটিউট সিলেট সেন্টারের সদস্যরা সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর সাথে তার কার্যালয়ে সাক্ষাত করে বাংলাদেশ স্থপতি ইন্সটিটিউটের উদ্যোগে প্রকাশিত ‘ডিজাইন গাইড-লাইনস ফর আইসোলেশন সেন্টার’ শীর্ষক গবেষণাপত্র হস্তান্তর করেন।

কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণ মোকাবেলার জন্য সিটি মেয়র আরিফুল হক চৌধুরী কর্তৃক সিলেট নগরে একটি ‘আইসোলেশন ওয়ার্ড’ নির্মাণের উদ্যোগ গ্রহণ করার কথা মাথায় রেখেই এই গবেষণাপত্রটি হস্তান্তরের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ স্থপতি ইন্সটিটিউটের সিলেট শাখা।

বিজ্ঞাপন

এই মহামারী সংকটে স্থপতিদের সম্ভাব্য ভূমিকা কী হবে- এ বিষয়ে একটি অনানুষ্ঠানিক আলোচনা হয়। মেয়র সময়োপযোগী প্রকাশনার জন্য জন্য আইএবির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি কোভিড-১৯ মহামারী সংকটের চ্যালেঞ্জ মোকাবেলায় সিলেটের স্থপতিদের কাছ থেকে সম্ভাব্য সমর্থন প্রত্যাশা করেন।

আই.এ.বি সিলেট কেন্দ্রের পক্ষে সাধারণ সম্পাদক স্থপতি রাজন দাস ও কোষাধ্যক্ষ স্থপতি কৌশিক সাহা এসময় উপস্থিত ছিলেন। সিলেট আইএবি কেন্দ্রের সভাপতি জরিনা হোসেনের সাথে মেয়রের সাথে ফোনে আলাপ করেন।

ডিজাইন গাইড-লাইনসহ এই গবেষণাপত্রটি তৈরি করেছেন হেল্থকেয়ার ডিজাইন বিশেষজ্ঞ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের সহযোগী অধ্যাপক ড. নাইমা খান এবং গবেষণাপত্রটি রিভিউ করেছেন ড. মোহাম্মদ মোস্তাক হুসেন (কনসালটেন্ট, আই.ই.ডি.সি.আর), ড. আলিয়া নাহিদ (আই.সি.ডি.ডি.আর.বি), স্থপতি মোস্তাক কাদরী, স্থপতি মীর মঞ্জুরুর রহমান, স্থপতি মোহাম্মদ ফয়েজ উল্লাহ, স্থপতি ইশতিয়াক জহির এবং প্রকৌশলী মো. হাসমোতুজ্জামান।

আপনার মন্তব্য

আলোচিত