তাহিরপুর প্রতিনিধি

৩০ এপ্রিল, ২০২০ ১২:৫৯

সুনামগঞ্জে আদাসহ নিত্যপণ্যের বাজার অস্থির

বর্তমান করোনা পরিস্থিতি ও রমজানে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের কৃত্রিম সঙ্কট দেখিয়ে সাধারণ ক্রেতাদের জিম্মি করে সুনামগঞ্জে ১১টি উপজেলায় আদাসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বাড়িয়েছেন কিছু অসাধু ব্যবসায়ী। অনেক বাজারে আবার আদা একেবারেই নেই। আর যদিও পাওয়া যায়, প্রতি কেজি আদা ৩০০-৪০০ টাকা।

অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেটের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা ও বাজার মনিটরিং না থাকায় এমনটা হচ্ছে বলে জানিয়েছে সাধারণ ক্রেতারা। এদিকে বাজার নিয়ন্ত্রণে অভিযান পরিচালনা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বিজ্ঞাপন

জানা যায়, জেলায় ৫-৬ দিন আগেও আদা প্রতি কেজি ১৪০ থেকে ১৫০ টাকায় কিনেছেন ক্রেতারা। কয়েকদিনের ব্যবধানে সেই আদাই দ্বিগুণ দামে কিনতে হচ্ছে তাদের। এছাড়াও বাজারে অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বেড়েই চলেছে। দ্রুত সময়ে বাজার নিয়ন্ত্রণে না আসলে আদাসহ নিত্যপণ্য সামগ্রীর মূল্য সাধারণের ক্রয়ক্ষমতার বাইরে চলে যাবে বলে জানিয়েছেন তারা।

সুনামগঞ্জ জেলার বিভিন্ন বাজারে নিত্যপণ্যের দোকানে খোঁজ নিয়ে আদাসহ অন্যান্য পণ্যের মূল্যবৃদ্ধির সত্যতা পাওয়া যায়।

জেলা শহর ছাড়াও তাহিরপুর উপজেলায় ৭টি ইউনিয়নের অনেক বাজারেই নেই আদা। উপজেলার সদরের বাজার, বাদাঘাট বাজার, নতুন বাজার, বালিজুড়ী বাজার, জয় বাংলাবাজার, বাগলী বাজারসহ প্রতিটি বাজারে আদার সঙ্কট। আর হাতে গোনা কয়েকটি দোকানেই আদা আছে। আর এই সুযোগে দাম বাড়িয়ে বিক্রি করা হচ্ছে ৪০০শ টাকা পর্যন্ত।

আগে টমেটো ছিল ১০-১৫ টাকা এখন ৩০ টাকা, সিম, ঢেঁড়স ছিল ২০-২৫ টাকা এখন ৪০ টাকা, চাল ছিল ১৮০০-১৯০০ টাকা বস্তা এখন ২৩০০-২৫০০ টাকা।

সুনামগঞ্জ শহরের জামতলা এলাকার বাসিন্দা সুমন বলেন, প্রশাসনের নজরদারি না থাকায় অসাধু ব্যবসায়ীরা রমজান ও করোনা পরিস্থিতিকে সামনে রেখে কৃত্রিম সঙ্কট তৈরি করে বাজারে নিত্যপণ্যের দাম বৃদ্ধি করেছে। প্রতি কেজি আদা ৩০০-৪০০ টাকা ধরে বিক্রি করা হচ্ছে। এছাড়াও অন্যান্য পণ্যের দাম বেশি রাখা হচ্ছে।

জেলার তাহিরপুর উপজেলার বাদাঘাট বাজারের শফিকুল মিয়া জানান, বাজারে আদার দাম দ্বিগুণ বেড়েছে। দোকানিরা বলছে আদা আমদানি নেই। আসলে বেশি দামে বিক্রি করার জন্য এই কথা। আদা ছাড়াও অন্যান্য জিনিসপত্রের দাম বেড়ে হঠাৎ করে প্রায় দ্বিগুণ।

জেলা ভোক্তা অধিকার সংরক্ষণে সহকারী পরিচালক শফিকুল ইসলাম জানান, বাজার নিয়ন্ত্রণে শহরে অভিযান পরিচালনা করা হবে। এছাড়াও প্রতিদিনেই বিভিন্ন বাজারে অভিযান পরিচালনা করছি। গত সোমবার র‌্যাবের সহযোগিতা নিয়ে জাউয়া বাজারে আদার মূল্যবৃদ্ধি ও মেয়াদউত্তীর্ণ দ্রব্য বিক্রি করার দায়ে ৫টি প্রতিষ্ঠানকে ২৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজেন ব্যনার্জি জানান, বাজারের প্রতিটি দোকানিকে পণ্যের মূল্য তালিকা টানাতে হবে। বাজার নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। বর্তমান পরিস্থিতিতে কোনও অন্যায় সহ্য করা হবে না।

আপনার মন্তব্য

আলোচিত