সিলেটটুডে ডেস্ক

২৩ নভেম্বর, ২০২৩ ১৩:৪০

পদ্মা সেতু দিয়ে ঢাকায় যাবে আরও দুটি ট্রেন

পদ্মা সেতু হয়ে ঢাকায় চলাচল করবে আরও দুটি ট্রেন। ট্রেন দুটি হল রাজশাহী থেকে ছেড়ে আসা আন্তঃনগর মধুমতী এক্সপ্রেস ও খুলনা থেকে ছেড়ে আসা নকশীকাঁথা মেইল ট্রেন। আগামী ১ ডিসেম্বর থেকে ট্রেন দুটি চলাচল করবে বলে জানান রাজবাড়ী রেলস্টেশন মাস্টার তন্ময় কুমার দত্ত।

এদিকে রাজবাড়ীর ওপর দিয়ে আরও দুটি ট্রেন চলাচল করবে এমন খবরে উচ্ছ্বসিত রাজবাড়ীবাসী।

রাজবাড়ী সদর উপজেলার বাসিন্দা রবিউল আওয়াল বলেন, ‘আরও দুটি ট্রেন রাজবাড়ীর ওপর দিয়ে চলাচল করবে—এটা খুবই আনন্দের। কারণ, সুন্দরবন এক্সপ্রেস ও বেনাপোল এক্সপ্রেস নামে দুটি ট্রেন চলাচল করছে সেটার সুবিধা পুরা জেলার মানুষ পাচ্ছে না; শুধু রাজবাড়ী স্টেশনে স্টপেজ দেওয়ার কারণে। যেহেতু আরও দুটি ট্রেন চালু হবে এর মধ্যে লোকাল ট্রেন নকশীকাঁথা ট্রেনটি প্রায় প্রতিটি স্টেশনে স্টপেজ দেবে সে ক্ষেত্রে সবাই সুবিধা পাবে।’

স্থানীয় আরেক বাসিন্দা নেহাল আহমেদ বলেন, ‘ইতিমধ্যে দুটি ট্রেন চলাচল করছে। কিন্তু আসন বরাদ্দ কম থাকায় অনেক যাত্রীই ট্রেনে ঢাকাতে যেতে পারেন না। এ জন্য আমাদের দাবি রাজবাড়ীর জন্য আসন বরাদ্দ যেন বৃদ্ধি করে।’

পাংশা উপজেলার বাসিন্দা শাহীন রেজা বলেন, ‘সুন্দরবন এক্সপ্রেস ও বেনাপোল এক্সপ্রেস ট্রেন পাংশার ওপর দিয়ে পদ্মা সেতু হয়ে ঢাকায় গেলেও পাংশা স্টেশনে স্টপেজ না থাকায় এই উপজেলার মানুষ অসন্তোষ ছিল। শুনছি আরও দুটি ট্রেন চলবে। আমাদের দাবি থাকবে ট্রেন দুটি যেন পাংশাতে স্টপেজ দেয়।’

রেলওয়ে সূত্রে জানা গেছে, ১৫ নভেম্বর বাংলাদেশ রেলওয়ের রাজশাহী পশ্চিমাঞ্চলের সহকারী অপারেটিং সুপারিন্টেনডেন্ট (পি) মো. আব্দুল আওয়ালের স্বাক্ষরিত একটি চিঠি বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক বরাবর পাঠানো হয়েছে। ওই চিঠিতে উল্লেখ করা হয়েছে, রাজশাহী-ভাঙ্গা রুটে চলাচলকারী আন্তঃনগর মধুমতী এক্সপ্রেস ট্রেনটি বর্ধিত করে পদ্মা সেতু হয়ে রাজশাহী-ঢাকা-রাজশাহী এবং খুলনা-গোয়ালন্দ ঘাট রুটে চলাচলকারী নকশীকাঁথা মেইল ট্রেনটি রুট পরিবর্তন করে খুলনা-ঢাকা-খুলনা রুটে চলাচলের জন্য প্রস্তাবনা পেশ করা হল।

প্রস্তাবিত সময়সূচি অনুযায়ী আন্তঃনগর মধুমতী এক্সপ্রেস ট্রেনটি রাজশাহী থেকে সকাল ৬টা ৪০ মিনিটে ছেড়ে ঢাকা পৌঁছাবে বেলা ২টায়। ঢাকা থেকে বেলা ৩টায় ছেড়ে রাজশাহী পৌঁছাবে রাত ১০টা ৪০ মিনিটে। ট্রেনটির যাত্রাবিরতি থাকবে ঈশ্বরদী জংশন, পাকশী, ভেড়ামারা, মিরপুর, পোড়াদহ, কুষ্টিয়া কোর্ট, কুমারখালী, খোকসা, পাংশা, কালুখালী জং, রাজবাড়ী, পাঁচুরিয়া জংশন, আমিরাবাদ, ফরিদপুর, তালমা, পুকুরিয়া, ভাঙ্গা, শিবচর, পদ্মা ও মাওয়া স্টেশনে।

এদিকে নকশীকাঁথা মেইল ট্রেনটি খুলনা থেকে রাত সাড়ে ১১টায় ছেড়ে ঢাকা পৌঁছাবে পরদিন সকাল ১০টা ১০ মিনিটে। ঢাকা থেকে ১১টা ৪০ মিনিটে ছেড়ে খুলনা পৌঁছাবে রাত ১০টা ১০ মিনিটে।

সময়সূচি পরিবর্তন না হলে আন্তঃনগর মধুমতী ট্রেন রাজশাহী থেকে রাজবাড়ী এসে পৌঁছাবে ১১টা ১০ মিনিটে। ঢাকা থেকে রাজবাড়ী পৌঁছাবে সন্ধ্যা ৬টা ১০ মিনিটে। নকশীকাঁথা মেইল ট্রেনটি খুলনা থেকে ছেড়ে রাজবাড়ী পৌঁছাবে সকাল ৭টায়। ঢাকা থেকে ছেড়ে রাজবাড়ী আসবে ১টা ৪০ মিনিটে। ট্রেনটির যাত্রাবিরতি থাকবে না যশোর ক্যান্ট. মোমিনপুর, জগতি, চড়াইকোল, সুর্যনগর স্টেশনের।

রাজবাড়ী রেলস্টেশন মাস্টার তন্ময় কুমার দত্ত আজকের পত্রিকাকে জানান, আগামী ১ ডিসেম্বর থেকে রাজশাহী থেকে ছেড়ে আসা আন্তঃনগর মধুমতী এক্সপ্রেস ও খুলনা থেকে ছেড়ে আসা নকশীকাঁথা মেইল এক্সপ্রেস দুটি রাজবাড়ীর ওপর দিয়ে পদ্মা সেতু হয়ে ঢাকাতে চলাচল করবে তিনি শুনেছেন। তবে এ বিষয়ে কোনো চিঠি পাননি তারা।

বাংলাদেশ রেলওয়ের রাজশাহী পশ্চিমাঞ্চলের চিফ অপারেটিং সুপারিন্টেনডেন্ট (সিওপিএস) মো. আহসানউল্লাহ ভূঁইয়া মোবাইল ফোনে আজকের পত্রিকাকে বলেন, পদ্মা সেতু দিয়ে আরও দুটি ট্রেন চলাচল করবে। নতুন সময়সূচি শিগগিরই জানিয়ে দেওয়া হবে।

আপনার মন্তব্য

আলোচিত