সিলেটটুডে ডেস্ক

১১ আগস্ট, ২০১৬ ১২:২৯

ফেসবুকে সমস্যা জানালেই পাওয়া যাচ্ছে সমাধান

কুষ্টিয়ায় কুমারখালী হাসপাতালের ভেতরে প্রধান ফটকের পাশেই বিশাল আবর্জনার স্তূপ। দেখলেই গা ঘিনঘিন করে। নিঃশ্বাস নেয়া দায়। কী করা যায়?

জেলা প্রশাসনের ফেসবুক পাতায় এ সমস্যার কথা লিখে সমাধান চেয়ে পোস্ট করলেন এক ব্যক্তি। পোস্ট দেখে জেলা প্রশাসক সঙ্গে সঙ্গে বর্জ্য অপসারণে কুমারখালী পৌর কর্তৃপক্ষকে নির্দেশ দিলেন। শুরু হলো বর্জ্য অপসারণের কাজ।

গত ২৪ জুলাই পরিবেশ দূষণবিষয়ক একটি পোস্ট দিয়ে সমস্যার সমাধান চান ওই ব্যক্তি। আর ৮ আগস্ট থেকে কুমারখালী পৌরসভা হাসপাতালের বর্জ্য অপসারণ শুরু করেছে।

নাগরিক সেবা নিশ্চিত করতে এভাবে ফেসবুককে কাজে লাগাচ্ছে কুষ্টিয়া জেলা প্রশাসন। ২০১৪ সাল থেকে এই উদ্যোগ নেওয়া হয়। ফেসবুকের মাধ্যমে তথ্য সংগ্রহ করে জেলার বিভিন্ন সমস্যা সমাধানে উদ্যোগ নেন জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেন। দুই বছর পর এ উদ্যোগ অনেকটাই সফল।

২০১৪ সালের ৫ আগস্ট কুষ্টিয়া সদর উপজেলায় একটি সড়ক সংস্কারের অনিয়মের চিত্র পোস্ট দেওয়া হয়েছিল। এরপর সেই সড়ক পুনরায় সংস্কারের মধ্যে দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমের সুফল পেতে শুরু করে কুষ্টিয়াবাসী। কুষ্টিয়া জেলা প্রশাসন দাবি করেছে, গত দুই বছরে ফেসবুক থেকে পাওয়া ৩০০টির বেশি সমস্যার সমাধান করা হয়েছে। এখন প্রতিদিন জেলা প্রশাসনের পাতায় কুষ্টিয়া এলাকার দুর্নীতি ও দুর্ভোগের চিত্রসহ ২০-২৫টি অভিযোগ আসে। এর পরিপ্রেক্ষিতে জেলা প্রশাসন তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক ও আইসিটি) মুজিব-উল ফেরদৌস ফেসবুক পাতাটির তত্ত্বাবধানে আছেন। তিনি বলেন, ফেসবুকের মাধ্যমে তাৎক্ষণিক নাগরিকসেবা দিতে উপজেলাভিত্তিক সিটিজেন জার্নালিস্ট ফোরাম গঠন করার কাজ চলছে। ১৪৩ জন এতে যুক্ত হচ্ছেন। তাঁরা জেলা ও উপজেলার উন্নয়ন, দুর্ভোগ, সমস্যা ও সমাধানের জন্য পরামর্শ তুলে ধরবেন। তাঁদের প্রশিক্ষণ দেওয়া হবে।

আপনার মন্তব্য

আলোচিত