সিলেটটুডে ডেস্ক

০৬ সেপ্টেম্বর, ২০১৬ ২২:২৬

আইসিটি আইনের মামলায় সাংবাদিক সিদ্দিকুরের জামিন

শিক্ষাবিষয়ক অনলাইন পোর্টাল দৈনিক শিক্ষা ডটকমের সম্পাদক সিদ্দিকুর রহমান জামিন পেয়েছেন। তার বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি আইনের মামলা হয়েছিল।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) ঢাকার এক নম্বর বিশেষ জজ আদালতের বিচারক আতাউর রহমান তার জামিন মঞ্জুর করেন। বাংলাদেশে সাইবার ট্রাইব্যুনালের বিচারক ছুটিতে থাকায় জামিন শুনানি বিশেষ জজ আদালতে অনুষ্ঠিত হয়।

আসামি সিদ্দিকুরের আইনজীবী মবিনুল ইসলাম জানান, ‘অসত্য তথ্যের ভিত্তিতে অশালীন প্রতিবেদন’ তৈরি ও প্রচারের অভিযোগে গত ৩০ অগাস্ট সিদ্দিকুর রহমানের বিরুদ্ধে মামলার করেন ঢাকা শিক্ষাবোর্ডের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ফাহিমা খাতুন।

উল্লেখ্য, ঢাকা শিক্ষাবোর্ডের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ফাহিমা খাতুন ২৯ আগস্ট সিদ্দিকুর রহমানের বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনের এই মামলা করেন। এরপর পুলিশের সাইবার ক্রাইম ইউনিট বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) শিক্ষা ভবনের সামনে থেকে সিদ্দিকুর রহমানকে গ্রেপ্তার করে।

মামলার এজাহারে বলা হয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক থাকা কালে ফাহিমা খাতুনের বিরুদ্ধে দৈনিক শিক্ষা ডটকম ওয়েবসাইটে বিভিন্ন সময়ে ইচ্ছাকৃতভাবে মনগড়া মিথ্যা ও অশ্লীল প্রতিবেদন তৈরি করে প্রকাশ ও সম্প্রচার করা হয়।

অভিযোগে ফাহিমা খাতুন বলেন, “এ ধরনের মিথ্যা ও অশ্লীল সম্প্রচারে আমার মানহানি হইয়াছে; রাষ্ট্র ও আমার ব্যক্তিগত ভাবমূর্তি ক্ষূণ্ন হইয়াছে এবং আমি সামাজিকভাবে হেয় প্রতিপন্ন হইয়াছি।

“রাষ্ট্রের একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ পদ তথা দেশের শিক্ষা ব্যবস্থার সর্বোচ্চ প্রতিষ্ঠানের সর্বোচ্চ পদ সম্পর্কে এমন বেফাঁস ও অশ্লীল সম্প্রচারে জনমনে দেশের শিক্ষা ব্যবস্থা সম্পর্কে নেতিবাচক ধারণার উদ্ভব হইয়াছে এবং আস্থা বিনষ্ট হইয়াছে।”

পদে থাকা অবস্থায় আসামি সিদ্দিকুর রহমানের ওয়েবসাইটে ওইসব প্রতিবেদন প্রকাশিত হলেও অবসরে যাওয়ার পর মামলা করার কারণ হিসেবে অধ্যাপক ফাহিমার এজাহারে বলা হয়, “আমি সদ্য অবসর শেষে আমার দাপ্তরিক অন্যান্য কাজ গুছিয়ে এবং আমার নিকট আত্মীয়দের সাথে বুঝ পরামর্শ করে থানায় আসিয়া এজাহার দায়ের করিতে কিছুটা বিলম্ব হইল।”

মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের সাইবার ক্রাইম অ্যান্ড কাউন্টার টেরোরিজম ইউনিটের পরিদর্শক শওকত আলী সরকার ২ সেপ্টেম্বর রিমান্ডের আবেদন করলে আদালত তা নাকচ করে সিদ্দিকুরকে কারাগারে পাঠিয়েছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত