সিলেটটুডে ডেস্ক

১২ নভেম্বর, ২০১৬ ১৫:২৩

সাঁওতাল নির্যাতনের প্রতিবাদে মিছিল-সমাবেশ, বিচার বিভাগীয় তদন্ত দাবি

গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জের বাগদাফার্মে আদিবাসী সাঁওতালদের হত্যা, উচ্ছেদ, ঘরবাড়ি ভাংচুর, লুটপাট, অগ্নিসংযোগ ও নির্যাতনের প্রতিবাদ এবং জড়িতদের শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটি।

শনিবার (১২ নভেম্বর) সকাল ১১টায় রাজশাহী মহানগরীতে এ বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বিক্ষোভ মিছিলটি নগরীর গনকপাড়া মোড় থেকে শুরু হয়ে  প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে সাহেব বাজার জিরো পয়েন্টে গিয়ে সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিক্ষোভ সমাবেশে আদিবাষী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি বিভূতী ভূষণ মাহাতোর সভাপতিত্বে বক্তব্য রাখেন আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মিঠুন কুমার উরাও, সহ সভাপতি যাকোব এক্কা, রাজশাহী বিশ্ববিদ্যালয় কমিটির সভাপতি হেমন্ত মাহাতো, সাধারণ সম্পাদক নকুল পাহান, রাজশাহী কলেজ শাখার যুগ্ম আহ্বায়ক দুলাল মাহাতো, কেন্দ্রীয় কমিটির সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক সাবিত্রী হেমব্রম প্রমূখ।



সংহতি বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ রাজশাহী মহানগর শাখার সাধারণ সম্পাদক দীপেন চাকমা, সহ সাধারণ সম্পাদক দীপন চাকমা প্রমূখ।

বিক্ষোভ সমাবেশে বক্তারা গত ৬ নভেম্বর গোবিন্দগঞ্জের বাগদাফার্মে পুলিশ ও ভাড়াটিয়া সন্ত্রাসী কর্তৃক হামলা চালিয়ে আদিবাসীদের ঘরবাড়ি ভাংচুর, নির্যাতন ও গুলি করে হত্যার ঘটনার বিচার বিভাগীয় তদন্ত এবং জড়িতদের শাস্তির দাবি জানান।

বক্তারা বলেন, উক্ত হামলায় স্থানীয় এমপি অধ্যক্ষ আবুল কালাম আজাদ, সাপমারা ইউনিয়নের চেয়্যারম্যান শাকিল আকন্দ বুলবুল এর প্রত্যক্ষ মদদ রয়েছে।

সমাবেশ থেকে গৃহহীন আদিবাসীদের নিরাপত্তা নিশ্চিত করা এবং আদিবাসীদের বাপ-দাদার পৈতিৃক সম্পত্তি ফেরত দেয়ার দাবি জানানো হয়।

আপনার মন্তব্য

আলোচিত