মোস্তা‌ফিজুর রহমান,বেনাপোল

০৫ ডিসেম্বর, ২০১৬ ২৩:৫৩

অবৈধভাবে ভারতে পাচার হওয়া কিশোরকে বেনাপোলে হস্তান্তর

ভালো কাজের প্রলোভনে ভারতে পাচারের শিকার হৃদয় সূত্রধর (১৫) নামে এক কিশোরকে দেড় বছর পর সোমবার (৫ ডিসেম্বর) সন্ধ্যায় ভারত-বাংলাদেশ সরকারের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিট প্রক্রিয়ায় বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেছে ভারতীয় ইমিগ্রেশন পুলিশ। ফেরত আসা কিশোর হচ্ছে বরিশালের গৌরনদী থানার সাকোকাঠি গ্রামের রামকৃষ্ণ সূত্রধরের ছেলে।

এনজিও সংস্থা রাইটস যশোরের তথ্য ও অনুসন্ধান কর্মকর্তা বজলুর রহমান সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে জানান, ভালো কাজের প্র‌লোভন দেখিয়ে ওই কিশোরকে প্রায় দেড় বছর আগে পাচারকারীরা ভারতে নিয়ে যায়। এরপর সেখানে তাকে বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজ কর‌তে বাধ্য ক‌রে। এসময় অবৈধ অবস্থানের খবর পেয়ে ভারতীয় পুলিশ তাকে আটক করে আদালতে পাঠায়। সেখান থেকে পরে তার ঠাঁই হয় ‌কোলকাতার সিনিআরবান ইউনিট নামে একটি এনজিও সংস্থার শেল্টার হোমে। পরে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে তা‌কে স্বদেশে ফেরত আনা হয়।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল হোসেন জানান, আইনি প্রক্রিয়া শেষে যশোর রাইটস নামে একটি এনজিও সংস্থার কর্মকর্তাদের কাছে তাকে হস্তান্তর করা হয়েছে। তারা তা‌কে তার পরিবারের কাছে পৌঁছে দেবে।

আপনার মন্তব্য

আলোচিত