বেনাপোল প্রতিনিধি

০১ ফেব্রুয়ারি , ২০১৭ ২০:০৯

অবৈধভাবে ভারতে পাচার হওয়া ১৬ তরুণী ও ১ শিশুকে বেনাপোলে হস্তান্তর

দালা‌লের খপ্প‌রে প‌ড়ে ভারতে পাচার হওয়া ১৬ বাংলাদেশি তরুণী ও ১ শিশুকে ৩ বছর পর বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেছে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ।

বুধবার (১ ফেব্রুয়ারি) বিকেলে বেনাপোল চেকপোস্ট দি‌য়ে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্য‌মে তাদের ফেরত দেওয়া হয়। এ সময় রাইটস যশোর নামে একটি এনজিও সংস্থা তাদের গ্রহণ ক‌রে নিজ পরিবারের কাছে পৌঁছে দেওয়ার জন্য।

ফেরত আসা তরুণীরা হলেন, বিউটি (২০), রুবি আক্তার (২৫), সোহাগী (২৪), বিথী আক্তার (২১), সুলতানা রাজিয়া (২০), নন্দীনি আক্তার মুক্তি (২৩), শারমিন আক্তার লীমা (২৫), ঝরনা আক্তার (১৮), পারভিন (২৪), তাজলিমা খাতুন শিল্পী (২১), লাকি বেগম (২৬), রিতা খাতুন (১৯), ইয়াসমিন (১৭), পারভিন আক্তার (২৩), পরী (১৮), পপি (২৩), মনিকা নিপা (২৫), বেবী ও নাজনিন (৫)। ফেরত আসাদের বাড়ি নড়াইল, বরিশাল, নারায়নগঞ্জ, যশোর পটুয়াখালী, গোপালগঞ্জ, ফরিদপুর ও ঢাকা জেলার বিভিন্ন গ্রামে।

যশোর রাইটসের প্রকল্প অফিসার শিউলি আক্তার জানান, বি‌ভিন্ন সম‌য়ে অবৈধভা‌বে দালাল চ‌ক্রের মাধ্য‌মে ৩ বছর আগে তারা ভারতে পাচারের শিকার হয়। এরপর তারা সেখানে বাসা বাড়িসহ বিভিন্ন ফ্যাক্টরিতে কাজ করার সময় সে দেশের পুলিশ তাদের আটক করে আদালতে পাঠায়। সেখান থেকে ভারতের বোম্বাই শহরের নবজীবন দেবনার শেল্টার হোম এবং হায়দারাবাদ উজালা প্রকল্পপুর শেল্টার হোমে এরা ২ থেকে ৩ বছর পর্যন্ত থাকে এবং দু’দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্য‌মে তা‌দের নিজ দে‌শে ফেরত পাঠায়।

তিনি আরো বলেন, যদি কেউ পাচারকারীদের নামে মামলা করতে চায় তাহলে তাদের আইনি সহায়তা করা হবে।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল হোসেন জানান, প‌রিবা‌রের কা‌ছে পৌঁ‌ছে দেওয়ার জন্য ফেরত আসাদের এক‌টি এন‌জিও সংস্থার কা‌ছে তু‌লে দেওয়া হ‌য়ে‌ছে।

আপনার মন্তব্য

আলোচিত