সিলেটটুডে ডেস্ক

০৪ এপ্রিল, ২০১৭ ১১:৪৭

সাময়িক বরখাস্তের বৈধতা চ্যালেঞ্জ করে এবার মেয়র বুলবুলের রিট

রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) মেয়র  মোসাদ্দেক হোসেন বুলবুল সাময়িক বরখাস্তের আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেছেন।

মঙ্গলবার (৪ এপ্রিল) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় তার আইনজীবী আমিনুল হক হেলাল এই রিট দায়ের করেন।

বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আজ দুপুরে রিট আবেদনের ওপর শুনানি হতে পারে বলে একটি সূত্রে জানা যায়।

গত ২ এপ্রিল (রোববার) মেয়র বুলবুলকে বরখাস্ত করেছিল স্থানীয় সরকার মন্ত্রণালয়।  স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপসচিব আনোয়ার পাশা রোববারই ওই প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন। এতে বলা হয়, ‘মেয়র বুলবুলের বিরুদ্ধে ফৌজদারি মামলার অভিযোগপত্র আদালতে গৃহীত হয়েছে। তাই মেয়র বুলবুলকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।’ একই কারণ দেখিয়ে ২০১৫ সালেও বুলবুলকে সাময়িক বরখাস্ত করা হয়েছিল।

প্রসঙ্গত, ২০ দলীয় জোটের সরকারবিরোধী আন্দোলনের সময়ে নাশকতার চার মামলায় পুলিশ বুলবুলের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিলের পর ২০১৫ সালের ৭ মে তাকে সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার বিভাগ। স্থানীয় সরকার বিভাগের এই সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন বুলবুল। সেই রিটের পরিপ্রেক্ষিতে একই বছর ২৮মে বরখাস্তের আদেশ স্থগিত করে রুল জারি করেন হাইকোর্ট।

সেই রুলের শুনানি শেষে ২০১৬ সালের ১০ মার্চ হাইকোর্ট স্থানীয় সরকার বিভাগের আদেশ অবৈধ বলে রায় দেন।

রাজশাহী মহানগর বিএনপির সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল ২০১৩ সালের ১৫ জুনের সিটি নির্বাচনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটনকে বড় ব্যবধানে পরাজিত করেন। ওই বছরের ২১ জুলাই তিনি মেয়র হিসেবে শপথ নেন। পরে ১৮ সেপ্টেম্বর দায়িত্ব গ্রহণ করেন। ২০১৮ সালের ১৫ জুন তার পাঁচ বছর মেয়াদ পূর্ণ হবে।

আপনার মন্তব্য

আলোচিত