সিলেটটুডে ডেস্ক

২০ এপ্রিল, ২০১৭ ১৩:১৫

কোরিয়ান নাগরিক হত্যা: পরিচ্ছন্নতাকর্মী মানিকের যাবজ্জীবন

দক্ষিণ কোরিয়ার নাগরিক রো জং সিং হত্যা মামলায় পরিচ্ছন্নতাকর্মী মানিক সরকারকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) ঢাকার ৪নং দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক আব্দুর রহমান সরদার এ রায় ঘোষণা করেন।

বিচারক কারাদণ্ডের পাশাপাশি আসামিকে দশ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরো এক বছরের কারাদণ্ড প্রদান করেন।

রায় ঘোষণার আগে মামলার একমাত্র আসামি মানিক সরকারকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। আসামির উপস্থিতে এ রায় ঘোষণা করা করা হয়।  রায় ঘোষণার পর আসামাকিকে সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানোর আদেশ দেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, মামলার বাদী পার্ক জ্যাং সিয়ং দক্ষিণ কোরিয়ার নাগরিক এবং গুলশানস্থ আরিয়ান কোরিয়ান রেস্টুরেন্ট পরিচালনা করতেন। বাদী ৪৫ বছর ধরে বাংলাদেশে অবস্থান করছেন।

২০১১ সালের ৯ নভেম্বর বাদীর গাড়ীর চালক রনি বাসায় গিয়ে তাকে জানান যে তার স্ত্রী বাংলাদেশি নাগরিক দ্বারা গুরুতর জখম হয়েছেন। ঘটনার দিন বাদী বনানীর অন্য বাসায় ছিলেন।

ঘটনার সময় বাদীর বাসার কাজের মেয়ে ঘটনাস্থলে ছিলেন। সে তাকে জানান যে, তার রেস্টুরেন্টের পরিচ্ছন্নতাকর্মী মানিক সরকার একটি ধারালো চাকু নিয়ে জোর পূর্বক ভিকটিমকে হত্যার উদ্দেশ্যে বাসায় ঢুকেন। এরপর তার গলা ও ঘারে ছুরিকাঘাত করে। তা রেস্টুরেন্টের কর্মচারী-স্টাফরা দেখতে পান এবং তা বাদীকে জানান। তখন বাদী তার স্ত্রীকে চিকিৎসার জন্য এ্যাপেলো হাসপাতালে ভর্তি করেন এবং মানিককে আসামি করে একটি মামলা দায়ের করেন। ভিকটিমকে উন্নত চিকিৎসার জন্য দক্ষিণ কোরিয়ায় নিয়ে যান। এর পর সে চিকিৎসাধীন অবস্থায় ২০১১ সালেল ১৭ নভেম্বর মারা যায়।

মামলার আসামি মানিক সরকার হত্যার কথা স্বীকার করে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। ২০১২ সালের ৩০ এপ্রিল গুলশান থানার পুলিশ পরিদর্শক নুরে আলম মানিককে একমাত্র আসামি করে আদালতে চার্জশিট দাখিল করেন। মামলায় বিভিন্ন সময়ে ১৫ জন সাক্ষী সাক্ষ্য প্রদান করেন।

আপনার মন্তব্য

আলোচিত