সিলেটটুডে ডেস্ক

০৭ মে, ২০১৭ ১৭:০২

চালু হলো হিজড়াদের জন্য দেশের প্রথম বিউটি পার্লার

ঢাকার সাভারের আশুলিয়ায় চালু হয়েছে হিজড়া সম্প্রদায়ের জন্য দেশের প্রথম বিউটি পার্লার। উত্তরণ ফাউন্ডেশনের অঙ্গপ্রতিষ্ঠান হিসেবে এই বিউটি পার্লারের উদ্বোধন করা হয়েছে। হিজড়া সম্প্রদায়ের একটি দল পার্লারটি পরিচালনা করবেন।

শনিবার (৬ মে) আশুলিয়ার পল্লী বিদ্যুৎ ডেণ্ডাবর এলাকায় পুলিশের অতিরিক্ত ডিআইজি হাবিবুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিউটি পার্লারটির উদ্বোধন করেন।

রোববার (৭ মে) ডিএমপি নিউজে এ খবর জানানো হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিরিক্ত ডিআইজি হাবিবুর রহমান বলেন, সমাজে উন্নয়নের জন্য পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নিতে হবে। তাদের নানাভাবে কর্মমুখী করে গড়ে তুলতে হবে। বিশেষ করে, বেদে ও হিজড়া সম্প্রদায় মানুষ হয়েও তারা মানুষের অধিকার থেকে বঞ্চিত। সঠিক দিকনির্দেশনা না পাওয়ায় তারা বিভিন্ন অপরামূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ে। হিজড়াদের বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ড থেকে ফিরিয়ে এনে আলোর পথ দেখাতে বিভিন্ন ধরণের কর্মসংস্থানে সম্পৃক্ত করা জরুরি।

হাবিবুর রহমান বলেন, উত্তরণ ফাউন্ডেশনের মাধ্যমে বেদেপল্লী ও হিজড়া সম্প্রদায়ের জন্য সেলাই প্রশিক্ষণ, বুটিক, কম্পিউটার ট্রেনিং, ফ্যাশন হাউস, বিউটি পার্লারসহ নানা ধরণের কর্মসংস্থানমূলক প্রতিষ্ঠান গড়ে তোলা হয়েছে।

পুলিশ কর্মকর্তা হাবিবুর রহমান ঢাকা জেলার পুলিশ সুপারের দায়িত্ব পালনের সময় সাভারের বেদে সম্প্রদায়ের মানুষের জীবনযাত্রা পাল্টে দিয়েছিলেন। সম্প্রতি সেখানে বেদে সম্প্রদায়ের নারীদের কর্মসংস্থানের জন্য গড়ে তুলছেন উত্তরণ ফ্যাশন নামে একটি পোশাক কারখানা। এছাড়া সেখানে স্কুল, মসজিদ, মাদ্রাসাসহ একাধিক প্রতিষ্ঠান স্থাপন করেছেন।

হিজড়া সম্প্রদায়ের সদস্য সামিউল আলম শাম্মী বলেন, ডিআইজি স্যার তাঁর ফাউন্ডেশনের মাধ্যমে আমাদের এ পার্লার করে দিয়েছেন। শুধু হিজড়ারাই এখানে কর্মরত থাকবেন। কেবল নারীদেরই এ পার্লারটিতে সাজানো হবে।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকা জেলা পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম, আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মহসিনুল কাদির, ধামসোনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত