প্রান্ত রনি, রাঙামাটি

০৭ জুলাই, ২০১৭ ২০:১৬

অনাহারে-অর্ধাহারে কাপ্তাই হ্রদের জেলে, আসেনি খাদ্য সহায়তা

মাছের সুষ্ঠু প্রজনন,বংশ বৃদ্ধি,মজুদ ও ভারসাম্য রক্ষার্থে গত ১ মে মধ্যরাত থেকে তিন মাসের জন্য কাপ্তাই হ্রদে মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। মাছ ধরে জীবিকা নির্বাহ করা জেলেদের এই তিন মাস কাটে অনাহার ও অর্ধাহারে।এসময় সরকারের পক্ষ থেকে প্রতি জেলেকে ৪০ কেজি করে চাল দেওয়ার কথা থাকলেও এখনও তারা সেই সহায়তা পায়নি। এর ফলে এখানকার জেলেরা মানবেতরভাবে জীবনযাপন করছেন।

কাপ্তাই হ্রদে মাছ শিকার করা জেলে মকুল দাস বলেন, গত কয়েক বছর ধরে আমরা নিয়মিত সরকারি এই সহযোগিতা পাচ্ছি না। গত বছর অনেক আন্দোলন করে দুই মাসের চাল পেয়েছি। এ বছর তো কোনও খবরও নাই। দুই মাস শেষ হলো, কীভাবে বউ, বাচ্চা নিয়ে বেঁচে আছি তা আমি ছাড়া আর কেউ জানে না।

লংগদুর জেলে সমিতির সভাপতি মো. ইমাম হোসেন বলেন, আগে সরকার আমাদের প্রতি জেলেকে ২০ কেজি করে চাল দিতো। আমরা গত বছর আন্দোলন করে প্রতি জেলেকে ৪০ কেজি করে চাল বরাদ্দ করি। কিন্তু এ বছর আর কোনও খবর পাচ্ছি না। সরকারের পক্ষ থেকে কেউ কিছু বলছেও না। কখন যে এই বরাদ্দ পাওয়া যাবে তার কোনও ঠিক নাই। আর কয়েকদিন পর মাছ ধরা শুরু হবে তখন এই চাল দিয়ে আমরা কী করবো?এখনও সরকারের কাছে আমাদের দাবি, দ্রুত সময়ের মধ্যে আমাদের এই বরাদ্দ ছাড় করা হোক।

রাঙামাটি মৎস্য কর্পোরেশনের উপ-ব্যবস্থাপক মো. মাসদুল আলম জানান, গত বছর প্রতি জেলেকে ৪০ কেজি করে চাল দেওয়ার কথা হয়েছিল। এ বছর তা এখানও আসেনি। বরাদ্দ না আসার বিষয়ে এখনও সুনির্দিষ্ট কোনও কারণ দেখতে পারছি না। বরাদ্দ আসলে জেলেরা কিছুটা ভালোভাবে চলতে পারবে।

জেলার ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা অফিসার বিশ্বনাথ মহাজন বলেন, আমরা এখনও জানি না, বরাদ্দ কখন আসবে। আমরা চিঠি লিখেছি,আশা করি খুব শিগগিরই চলে আসবে।

আপনার মন্তব্য

আলোচিত