সিলেটটুডে ডেস্ক

১৫ জানুয়ারি, ২০১৯ ১৮:১৪

'ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সাংবাদিকদের উদ্বেগ দূর করা হবে'

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সাংবাদিকদের উদ্বেগ দূর করতে কাজ করবেন বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। একইসঙ্গে ভূঁইফোড় অনলাইন মিডিয়াকে নিয়ন্ত্রণে আনতে দ্রুত নীতিমালা করা হবে বলেও জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (১৫ জানুয়ারি) দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউজে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা জানান।

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, শুধু বাংলাদেশেই নয়, সমগ্র পৃথিবীতে অনলাইন মিডিয়ার ব্যাপক বিস্তৃতি ঘটেছে। তাই এটা বন্ধ করা সঠিক নয়। তবে এটি যাতে সঠিকভাবে হয়, নিয়মনীতির মধ্যে থেকে হয় সেই ব্যবস্থা করা হচ্ছে। এজন্য নীতিমালা হচ্ছে, রেজিস্ট্রেশনের ব্যবস্থা করা হচ্ছে। অনলাইনগুলোকে নীতিমালার ভিত্তিতে রেজিস্ট্রেশনের ব্যবস্থা হবে। এটা হলে ভুঁইফোড় অনলাইনগুলোও বন্ধ হয়ে যাবে। এই লক্ষ্যে আমরা কাজ করছি। একইসঙ্গে ডিজিটাল নিরাপত্তা আইনসহ যেসব আইন নিয়ে সাংবাদিক সমাজে উদ্বেগ রয়েছে তা নিরসনেও আমি কাজ করব।

যত দ্রুত সম্ভব নবম ওয়েজবোর্ড বাস্তবায়ন করার কথা জানিয়ে মন্ত্রী বলেন, যত দ্রুত সম্ভব নবম ওয়েজবোর্ড বাস্তবায়নের লক্ষ্যে আমরা কাজ করবো। ২৮ জানুয়ারি সময়সীমা আছে। চেষ্টা করবো এই সময়সীমার মধ্যে করা যায় কি না। কিন্তু এটা করতে গেলে অনেকগুলো ধাপ অতিক্রম করতে হয়। যত দ্রুত সম্ভব সেটিও আমরা করবো।

বর্তমান যে ওয়েজবোর্ড রয়েছে সেখানে টেলিভিশন নাই। তাই টেলিভিশন সাংবাদিকদেরও ওয়েজবোর্ডে নিয়ে আসতে কাজ করা হবে বলে জানিয়েছেন তথ্য মন্ত্রী। তবে একইসঙ্গে তিনি বলেন, অনলাইন টেলিভিশনের লাগাম টেনে ধরার ব্যবস্থা হচ্ছে। চাইলেই যে কেউ অনুমোদন ছাড়া একটা অনলাইন টেলিভিশন খুলে ফেলবে- সেটি হতে পারে না। ক্যামেরা যখন সামনে ধরে, তখন কেউ বুঝতে পারবে না যে এটি আসল টেলিভিশন নাকি অনলাইন টেলিভিশন। ইতিমধ্যেই প্রচুর অনলাইন টেলিভিশন হয়ে গেছে। অনলাইন টেলিভিশনগুলোকেও নিয়মের মধ্যে আনার প্রক্রিয়া চালু হয়ে গেছে। সাংবাদিক নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা করে আমরা এটা ঠিক করব।

সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে চট্টগ্রাম টেলিভিশনের সম্প্রচারকাল ৬ ঘন্টা থেকে বাড়িয়ে ১২ ঘন্টায় উন্নীত করার ঘোষণা দেন হাছান মাহমুদ। আগামী কয়েক মাসের মধ্যে এটা করা হবে বলে জানিয়েছেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, ২০০৮ সালের নির্বাচনের সময় আমরা দুইটি স্বপ্নের কথা বলেছিলাম। একটি হচ্ছে ডিজিটাল বাংলাদেশ এবং আরেকটি হচ্ছে দিনবদল। আমরা যখন ডিজিটাল বাংলাদেশের স্লোগান দিই তখন অনেকেই এটিকে নিছক নির্বাচনী স্লোগান মনে করে হাস্যরস করেছিল। ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয়, বাস্তবতা।

তথ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর এই প্রথম চট্টগ্রামে আসলেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ। চট্টগ্রামে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের বিপুল নেতাকর্মী তাকে স্বাগত জানান। নেতাকর্মীদের ভালোবাসায় সিক্ত হন তিনি। পরে তিনি সাংবাদিকদের মুখোমুখি হন।

এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ, চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান ও উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ সালাম, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত