সিলেটটুডে ডেস্ক

৩১ জানুয়ারি, ২০১৯ ১৯:২০

সংরক্ষিত নারী আসনে মনোনয়ন চান দলিত নেত্রী মনি রানী দাস

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসন ঢাকা থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশা করছেন দলিত সম্প্রদায়ের নারী নেত্রী মনি রানী দাস। দলিত সম্প্রদায় হতে উঠে আসা এই নেত্রী ১৮ জানুয়ারি (শুক্রবার) রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

জানা গেছে, অত্যন্ত অনগ্রসর দলিত জনগোষ্ঠীর পরিবার হতে উঠে আসা এ নারী দীর্ঘদিন দলিত নারী ফোরামের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। পাশাপাশি তিনি বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) কেন্দ্রীয় কমিটির সভাপতি। মানবাধিকারকর্মী মনি রানী দাস শৈশবকাল থেকেই বাংলাদেশের অনগ্রসর ও পশ্চাৎপদ দলিত তথা প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার আদায় ও আর্থ-সামাজিক উন্নয়নে সংগ্রামী ভূমিকা পালন করে আসছেন।

এ ব্যাপারে তিনি বলেন, “আমি ২০০১ সাল থেকে সমাজসেবামূলক কাজে নিজেকে নিয়োজিত রেখেছি। আমার ব্রত দলিত তথা প্রান্তিক জনগোষ্ঠীর সার্বিক উন্নয়ন। ২০০৮ সালে বিডিইআরএম-এর প্রতিষ্ঠাকাল হতে আজ অবধি নিরলসভাবে কাজ করে যাচ্ছি এ জনগোষ্ঠীর জন্য। বাংলাদেশের প্রায় ৬৫ লক্ষ পিছিয়েপড়া দলিত জনগোষ্ঠীর অধিকার আদায় ও তাদের আর্থ-সামাজিক উন্নয়নে আমি পূর্বেও সক্রিয় ছিলাম, এখনও আছি এবং আগামীতেও থাকবো।"

তিনি আরো বলেন, ২০০৮ সালে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে প্রথমবারের মতো দলিতদের জন্য ইতিবাচক পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়। গণতন্ত্রের মানসকন্যা জননেত্রী শেখ হাসিনার আন্তরিকতা ও কার্যকর উদ্যোগ গ্রহণের ফলে সেই প্রতিশ্রুতিগুলো দিনদিন সফলতার মুখ দেখছে। এ কারণে আমরা বাংলাদেশের দলিত জনগোষ্ঠী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞ।"

মনি রানী দাস বলেন, বিগত সময়ে বিভিন্ন সভা-সমাবেশ ও মানববন্ধনে আমরা মহান জাতীয় সংসদে দলিত জনগোষ্ঠীর জন্য সংখ্যানুপাতে প্রতিনিধিত্বের দাবি জানিয়ে আসছি। কারণ সংসদে দলিতদের জন্য কথা বলার কেউ নেই। এরই ধারাবাহিকতায় আমি এই দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর একজন প্রতিনিধি হিসেবে মহান জাতীয় সংসদে কথা বলার সুযোগ দেওয়ার জন্য বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করছি।"

দলিত সম্প্রদায়ের এ নারী নেত্রী বলেন, "আমাকে যদি সুযোগ দেওয়া হয় তবে আগামীতে বাংলাদেশের দলিত ও অনগ্রসর জনগোষ্ঠীর ও বিশেষ করে দলিত নারীদের সার্বিক উন্নয়ন ও ক্ষমতায়নের জন্য সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রাখবো, এটাই আমার অঙ্গীকার। একই লক্ষ্যে আমাকে সমর্থন দেওয়ার জন্য সংবাদমাধ্যমসহ নাগরিক সমাজের সকলের কাছে আবেদন রাখছি।"

আপনার মন্তব্য

আলোচিত