প্রদীপ সাহা, সাপাহার

১৫ জানুয়ারি, ২০২০ ১২:৫১

অতিথি পাখির কলতানে মুখরিত জবই বিল

নওগাঁর সাপাহার ঐতিহ্যবাহী জবই বিল এখন পরিযায়ী (অতিথি) পাখির কলতানে মুখরিত। ২০২০ সালের শুরু থেকে সুদূর রাশিয়া, সাইবেরিয়া সহ বিশ্বের শীতপ্রধান দেশ হতে শত শত পাখি জবই বিলে এসে পাখি সৌন্দর্য্যের বিকাশ ঘটাচ্ছে।

বিদেশ হতে আগত পিয়াং হাঁস, পাতি সরালি, লেঙজা হাঁস, বালি হাঁস, পাতি কূট সহ দেশি জাতের শামুকখোল, পানকৌড়ি, ছন্নি হাঁস বিল এলাকা মুখরিত করে তুলছে। অতীতে এক শ্রেণির মানুষ অবাধে বিল হতে এসব অতিথি পাখি শিকার করে হাটবাজারে বিক্রি করত। এমনকি গত বছরও এলাকার কতিপয় ব্যক্তি এ বিল থেকে বেশ কিছু পাতি সরালি হাঁস ফাঁদ পেতে ধরে বিক্রির সময় জবই বিল জীববৈচিত্র সংরক্ষণ ও সমাজকল্যাণ সংস্থার সদস্যগণ তাদের হাতে নাতে ধরে ফেলেন। পরে ওই পাখি শিকারিদের উপজেলা নির্বাহী অফিসার কল্যাণ চৌধুরী’র নিকট নিয়ে এলে তিনি ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের শাস্তি প্রদান করেন।

এর পর থেকে উপজেলা নির্বাহী অফিসারের কঠোর অবস্থান ও জীববৈচিত্র সংরক্ষণ কমিটির সদস্যদের জোরালো নজরদারিতে বিল এলাকায় সবধরনের পাখি শিকার বন্ধ রয়েছে। একারণে বর্তমানে দেশ বিদেশ হতে হরেক রকম পাখির আগমনে পুরো বিল এলাকা এখন পাখির কলতানে মুখরিত হয়ে উঠছে।

জানা গেছে, বেশ কয়েক বছর ধরে ওই এলাকার কিছু উদ্যোগী যুবক জবই বিল জীববৈচিত্র সংরক্ষণ ও সমাজকল্যাণ সংস্থা নামে একটি সংগঠন তৈরি করে বিলে অতিথি পাখিসহ সবধরনের পাখি শিকার বন্ধ করার উদ্যোগ গ্রহণ করেন। এছাড়া বিলে কোন কচুরিপানা না থাকলেও সরকারি ও বেসরকারি ভাবে মৎস্যজীবীগণ খরা মৌসুমে বিলের পানি শুকিয়ে গেলে মা মাছগুলি রক্ষায় বিলের মধ্যে বেশ কিছু এলাকায় বাঁশ কাঠ ও কিছু কচুরিপানা দিয়ে কাঠা নামের একটি করে মাছের অভয়াশ্রম গড়ে তোলে, খরা মৌসুমে মা মাছগুলি যাতে ওই স্থানে থাকতে পারে।

বর্তমানে জীববৈচিত্র সংরক্ষণ কমিটির সদস্যদের প্রচেষ্টাও মৎস্যজীবীদের তৈরিকৃত কচুরিপানার কাঠা থাকায় অতীতের মত আবারও আস্তে আস্তে শীত মৌসুমে দেশি- বিদেশি পাখিরা বিলে আসতে শুরু করেছে। ভবিষ্যতে বিলের বিশাল অংশে কচুরিপানা দিয়ে মাছ সহ পাখিদের বড় ধরণের অভয়াশ্রম এবং বিলের বিভিন্ন দ্বীপগুলিতে বিভিন্ন প্রজাতির গাছ লাগিয়ে বনাঞ্চল তৈরি করলে সারা বছর বিল এলাকায় পাখিদের আনাগোনায় জবই বিল আবারো ফিরে পাবে তার ঐতিহ্য ও নাব্যতা বলে জীববৈচিত্র সংরক্ষণ কমিটির সভাপতি সোহানুর রহমান সোহান জানিয়েছেন।

নওগাঁ-১আসনের জাতীয় সংসদ সদস্য খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এম.পি সাপাহার উপজেলার জবই বিলটিকে একটি ঐতিহ্যবাহী পর্যটক কেন্দ্র হিসেবে গড়ে তুলতে বিভিন্ন উদ্যোগ নিয়েছেন বলে উপজেলা প্রশাসন বিভাগ সূত্রে জানা গেছে।

আপনার মন্তব্য

আলোচিত