নিজস্ব প্রতিবেদক

২৮ মে, ২০২০ ১৫:০৩

বিশ্বে ২৫ লাখ মানুষের করোনাজয়

চীনের হুবেই প্রদেশ থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারী কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার পর এ রোগ থেকে সেরে ওঠেছেন ২৫ লাখের বেশি মানুষ।

বৃহস্পতিবার (২৮ মে) দুপুর পর্যন্ত সুস্থ হয়ে ওঠা মানুষের মোট সংখ্যা দাঁড়ায় ২৫ লাখ ৯ হাজার ৩৪৪ জন।

বিজ্ঞাপন

এরআগে বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসে মোট আক্রান্ত হয়েছেন ৫৮ লাখ ৩ হাজার ৭৮৫ জন। সুস্থ হয়ে ওঠেছেন ২৫ লাখ ৯ হাজার ৩৪৪ জন। এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৫৭ হাজার ৭১৪ জনের।

বর্তমানে অসুস্থ অবস্থায় থাকা ২৯ লাখ ৩৬ হাজার ৭২৭ জনের মধ্যে ২৮ লাখ ৮৩ হাজার ৭৫৭ জন সন্তোষজনক অবস্থায় রয়েছেন, এবং সংকটাপন্ন অবস্থায় রয়েছেন ৫২ হাজার ৯৭০ জন।

এদিকে নভেল করোনাভাইরাস জয় করে সেরে ওঠা মানুষের সংখ্যায় একক দেশ হিসেবে শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনাজয়ী মানুষের সংখ্যা ৪ লাখ ৯০ হাজার ১৩০ জন। ওখানে মৃত্যুও হয়েছে লক্ষাধিক মানুষের, সংখ্যার হিসাবে যা ১ লাখ ২ হাজার ১০৭ জন, এবং আক্রান্ত হয়েছেন ১৭ লাখ ৪৫ হাজার ৮০৩ জন।

অন্যদিকে, যুক্তরাজ্য ও নেদারল্যান্ডসের পক্ষ থেকে করোনাভাইরাস থেকে ঠিক কতজন সেরে উঠেছেন সে ব্যাপারে কোনো তথ্য জানানো হচ্ছে না। তাই পরিসংখ্যানে এ দুটি দেশ যুক্ত হলে নভেল করোনাভাইরাস থেকে সেরে ওঠা মোট মানুষের সংখ্যা আরও বৃদ্ধি পাবে।

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, একবার আক্রান্ত হয়ে সেরে উঠলেই যে তার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে এমনটা নয়।

প্রসঙ্গত, বাংলাদেশে নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারী কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে সেরে ওঠা মানুষের সংখ্যা ৮ হাজার ৪২৫ জন। দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৪০ হাজার ৩২১ জন, মৃত্যু হয়েছে ৫৫৯ জনের।

আপনার মন্তব্য

আলোচিত