সিলেটটুডে ডেস্ক

২৬ জানুয়ারি, ২০২১ ০১:৩৬

বুধবার থেকে অনলাইনে টিকার নিবন্ধন শুরু

কোভিড ভ্যাকসিন নিতে আগ্রহীরা আগামী বুধবার (২৭ জানুয়ারি) থেকে সরকারি ওয়েবপোর্টালে নিবন্ধন করতে পারবেন। জাতীয় পরিচয়পত্র, জন্ম নিবন্ধন সনদ ও তাতে উল্লেখ থাকা জন্মতারিখ এবং মোবাইল নম্বর ব্যবহার করে নিবন্ধন করা যাবে। নিবন্ধনের পর বর্তমান ঠিকানার নিকটবর্তী কেন্দ্র থেকে নির্ধারিত তারিখে ভ্যাকসিন নিতে পারবেন।

যাদের ইন্টারনেট নেই বা যারা নিজ থেকে রেজিস্ট্রেশন করতে পারবেন না, তারা ইউনিয়ন ডিজিটাল সেন্টারে গেলে সেখানকার কর্মকর্তারা নিবন্ধন করিয়ে দেবেন।

তবে একটি এনআইডি নম্বর বা একই মোবাইল নম্বর ব্যবহার করে; ভ্যাকসিনের জন্য একাধিকবার নিবন্ধন করা যাবে না। নিবন্ধন ছাড়া কাউকে ভ্যাকসিন দেওয়াও হবে না।

সোমবার (২৫ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক জানান,  আগামী বুধবার বিকেল ৩.৩০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভ্যাকসিন বিতরণ ও অনলাইনে নিবন্ধন কার্যক্রম উদ্বোধন করবেন। তারপর উল্লিখিত পোর্টালে নিবন্ধন করা যাবে।

তিনি জানান, আইসিটি ডিভিশন একটি অ্যান্ড্রয়েড অ্যাপসও তৈরি করেছে। অ্যাপল বা ম্যাক ব্যবহারকারীদের জন্য অ্যাপস তৈরির কাজ চলছে। সরকার চাইলে এসব অ্যাপস উন্মুক্ত করা হবে। শুরুতে সরকার নির্ধারিত ২১ ধরনের ব্যক্তি নিবন্ধন করতে পারবেন।

অ্যাপটি খুবই সহজে ব্যবহার করা যাবে জানিয়ে পলক বলেন, 'আমরা কম লেখাপড়া জানা ড্রাইভার, হেল্পার, বাবুর্চিদের দিয়ে অ্যাপের ট্রায়াল করেছি। তারা সহজেই অ্যাপে নিবন্ধন করতে সক্ষম হয়েছেন।'

'যাদের স্মার্টফোন নেই, তারা দেশের ৬৬২৬টি ডিজিটাল সেন্টারে গিয়ে নিবন্ধন করতে পারবেন। এব্যাপারে ইতোমধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয় ডাটা সেন্টারগুলোকে চিঠি দিয়ে নির্দেশনা দিয়েছে,' বলেও যোগ করেন প্রতিমন্ত্রী।

নিবন্ধন সাইটের লিঙ্ক: http://www.surokkha.gov.bd/?fbclid=IwAR0gnBSrDpIsjvMJzbG7uyeuE-IlBj397e7...

আপনার মন্তব্য

আলোচিত