আন্তর্জাতিক ডেস্ক

৩০ জানুয়ারি, ২০২১ ১২:০১

বিশ্বে করোনায় প্রাণহানি ২২ লাখ ৬ হাজার

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইতোমধ্যে মারা গেছেন প্রায় ২২ লাখ ছয় হাজারের বেশি মানুষ। আর এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১০ কোটি ২০ লাখের বেশি। তাদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন প্রায় পাঁচ কোটি ৬৪ লাখ মানুষ।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী, শনিবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন  ১০ কোটি ২০ লাখ ৪২ হাজার ১১৩ জন এবং মারা গেছেন ২২ লাখ ছয় হাজার ৫৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি ৬৩ লাখ ৯২ হাজার ৩৫৮ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৫৯ লাখ ২৩ হাজার ৬১ জন এবং মারা গেছেন চার লাখ ৩৬ হাজার ৬২৪ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৯১ লাখ ১৮ হাজার ৫১৩ জন, মারা গেছেন দুই লাখ ২২ হাজার ৬৬৬ জন এবং সুস্থ হয়েছেন ৮০ লাখ ৬৬ হাজার ৬০৩ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি সাত লাখ ৩৩ হাজার ১৩১ জন, মারা গেছেন এক লাখ ৫৪ হাজার ১৪৭ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি চার লাখ নয় হাজার ১৬০ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৫৬ হাজার ৫৭৯ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৮ লাখ ৪১ হাজার ৮৯৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৩ লাখ ৯০ হাজার ৯০৬ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৯ হাজার ৮৪৮ জন, মারা গেছেন চার হাজার ৮১৪ জন এবং সুস্থ হয়েছেন ৯২ হাজার ৩২১ জন।

বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী শুক্রবার সকাল ৮টা পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৩৪ হাজার ৪০৭ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ৯৪ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৭৮ হাজার ৯৬০ জন।

আপনার মন্তব্য

আলোচিত