সিলেটটুডে ডেস্ক

২৭ মার্চ, ২০২১ ১৬:৫০

করোনায় চলতি বছরের সর্বোচ্চ মৃত্যু

দেশে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে গত ২৪ ঘণ্টায় ৩৯ জনের মৃত্যু হয়েছে। যা এ বছরে একদিনে সর্বোচ্চ মৃত্যু। এর আগে গত ২০ ডিসেম্বর করোনায় মারা যান ৩৮ জন।  এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ হাজার ৮৬৯ জনে।

২৪ ঘন্টায় এই সময়ে ভাইরাসটির সংক্রমণ ধরা পড়েছে আরও ৩ হাজার ৬৭৪ জনের শরীরে।

শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। দেশে এ পর্যন্ত করোনা শনাক্ত দাঁড়িয়েছে ৫ লাখ ৯১ হাজার ৮০৬ জনে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৮ হাজার ৮৬৯ জনের।

এর আগে ১৬ ডিসেম্বর এর চেয়ে বেশি মৃত্যু হয়েছে। সেদিন মৃত্যুর ৪০ মৃত্যুর সংবাদ দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

আর ২৪ ঘণ্টার হিসেবে শনাক্তের সংখ্যা প্রায় ৯ মাসের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২ জুলাই এর চেয়ে বেশি শনাক্ত হয়, চার হাজার ১৯ জন।

করোনার সংক্রমণ প্রতিদিনই বাড়ছে। এই নিয়ে টানা পাঁচ দিন সাড়ে তিন হাজারের বেশি মানুষের শরীরে করোনা শনাক্ত হলো।

শুক্রবার করোনা শনাক্ত হয়েছে ৩ হাজার ৭৩৭ জন, বৃহস্পতিবার রোগী শনাক্তের সংখ্যা ৩ হাজার ৫৬৭, বুধবার শনাক্তের সংখ্যা হাজার ৫৫৪ জন ও মঙ্গলবার ৩ হাজার ৫৬৮ জন।

২৪ ঘণ্টায় দেশের ২২৪টি ল্যাবে ২৪ হাজার ৬৬৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ৯০। মোট রোগী শনাক্তের হার ছিল ১২ দশমিক ৯৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৯৭১ জন। এ নিয়ে সুস্থ হলেন ৫ লাখ ৩৩ হাজার ৯২২ জন। সুস্থতার হার ৯০ দশমিক ২২ শতাংশ। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫০ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত ৩৯ জনের মধ্যে ২৪ পুরুষ ও ১৫ জন নারী।

বয়স বিবেচনায় তাদের মধ্যে ত্রিশোর্ধ্ব ৩, চল্লিশোর্ধ্ব ১, পঞ্চাশোর্ধ্ব ১০ ও ষাটোর্ধ্ব ২৫ জনের মৃত্যু হয়েছে।

বিভাগ অনুযায়ী ঢাকা বিভাগে ২৮ জন, চট্টগ্রাম ৫ জন, রাজশাহী ২ জনের মৃত্যু হয়েছে।

দেশে প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে গত বছরের ৮ মার্চ। ১০ দিন পর ১৮ মার্চ প্রথম মৃত্যুর সংবাদ দেয় স্বাস্থ্য অধিদপ্তর। এর আগে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের উহান শহরে করোনাভাইরাস সংক্রমণের তথ্য প্রকাশ করা হয়। ২০২০ সালের ৪ জানুয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনে ভাইরাসটির প্রাদুর্ভাবের কথা ঘোষণা করে।

পরিস্থিতি বিবেচনা করে স্বাস্থ্য অধিদপ্তর ৪ জানুয়ারি থেকেই দেশের বিমানবন্দরসহ সব স্থল ও নৌবন্দরে বিদেশ থেকে আসা যাত্রীদের স্ক্রিনিং শুরু করে। ওই বছরের ৪ মার্চ সমন্বিত করোনা কন্ট্রোল রুম চালু করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত