সিলেটটুডে ডেস্ক

৩০ মার্চ, ২০২১ ১১:৩২

বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ২৭ লাখ ৯১ হাজার ছাড়িয়েছে

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২৭ লাখ ৯১ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১২ কোটি ৭৫ লাখের বেশি মানুষ। এ ছাড়া সুস্থ হয়ে উঠেছেন ৭ কোটি সাড়ে ২৩ লাখেরও বেশি মানুষ।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী, মঙ্গলবার (৩০ মার্চ) সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১২ কোটি ৭৫ লাখ ৮১ হাজার ৬৫২ জন এবং মারা গেছেন ২৭ লাখ ৯১ হাজার ৭২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত কোটি ২৩ লাখ ৫৫ হাজার ৮০৩ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন কোটি তিন লাখ ৩০ হাজার ৬৮৮ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৫০ হাজার তিন জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু ও সংক্রমণ দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ২৫ লাখ ৭৩ হাজার ৬১৫ জন, মারা গেছেন তিন লাখ ১৩ হাজার ৮৬৬ জন। সুস্থ হয়েছেন এক কোটি ১০ লাখ ২২ হাজার ১৯২ জন।

সংক্রমণের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি ২০ লাখ ৯৫ হাজার ৮৫৫ জন, মারা গেছেন এক লাখ ৬২ হাজার ১১৪ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি ১৩ লাখ ৯৩ হাজার ২১ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত দুই লাখ এক হাজার ৬২৩ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২২ লাখ ২৬ হাজার ৫৫০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৭ লাখ ৬৫ হাজার ২৪৪ জন।

এদিকে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, গতকাল বুধবার সকাল ৮টা পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ৬ লাখ ৮৯৫ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ৯৪৯ জন। আর সুস্থ হয়েছেন ৫ লাখ ৩৭ হাজার ৭১৮ জন।

আপনার মন্তব্য

আলোচিত