আন্তর্জাতিক ডেস্ক

১৬ এপ্রিল, ২০২১ ১২:৩৭

ভারতে চব্বিশ ঘণ্টায় ২ লাখ ১৭ হাজার শনাক্ত, মৃত্যু ১,১৮৩

করোনা শনাক্তের দিক দিয়ে একের পর এক রেকর্ড গড়ছে প্রতিবেশী দেশ ভারত। টানা দ্বিতীয় দিনের মতো একদিনে শনাক্ত দুই লাখ ছাড়ালো দেশটিতে। মৃত্যু প্রতিদিন ছাড়াচ্ছে হাজার। দ্বিতীয় ঢেউ সামলাতে অনেকটা বেসামাল দেশটি।

করোনা সংক্রমণের দিক থেকে ভারত এখন বিশ্বে দ্বিতীয়। প্রায় প্রতিদিনই আগের রেকর্ড ভেঙে নতুন উচ্চতায় পৌঁছেছে শনাক্ত রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা শনাক্ত হয়েছে রেকর্ড ২ লাখ ১৬ হাজার। যা আগের দিন ছিল ২ লাখ ৭৩৯ জন।

ওয়ার্ল্ডোমিটারের শুক্রবার সকালের পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ২ লাখ ১৬ হাজার ৮৫০ জন। একই সময়ে মারা গেছেন ১ হাজার ১৮৩ জন।

এ নিয়ে ভারতে করোনার মোট সংক্রমণ ১ কোটি ৪২ লাখ ৮৭ হাজার ৭৪০ জনে দাঁড়িয়েছে। এখন পর্যন্ত মারা গেছেন ১ লাখ ৭৪ হাজার ৩৩৫ জন।

একটি সংবাদ সংস্থার বরাত দিয়ে আনন্দবাজার, করোনার নতুন একটি প্রজাতি (ডাবল মিউট্যান্ট স্ট্রেইন) সংক্রমিত হয়েছে ভারতের ১০টি রাজ্যে। এর মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গও। তালিকায় থাকা অন্য রাজ্যগুলোর মধ্যে রয়েছে মহারাষ্ট্র, দিল্লি, গুজরাট, কর্ণাটক, মধ্যপ্রদেশ।

এই প্রজাতির ভাইরাসে রয়েছে দুটি প্রজাতির করোনা ভাইরাসের মিশ্রণ। ই৪৮৪কিউ ও এল৪২৪আর ভাইরাসের মিশ্রণে তৈরি হয়েছে এই তৃতীয় প্রজাতিটি। দিল্লিতে ব্রিটেনের করোনা প্রজাতি ও এই জাতীয় করোনা প্রজাতি যৌথভাবে সংক্রমণ ছড়াচ্ছে।

পাঞ্জাবে করোনার নতুন ঢেউয়ে যারা আক্রান্ত হয়েছেন, তাদের ৮০ শতাংশের শরীরে পাওয়া গেছে ব্রিটেনের করোনা স্ট্রেন। কিন্তু মহারাষ্ট্রে বিপুল পরিমাণে নতুন প্রজাতির করোনা ভাইরাসের সংক্রমণ দেখা যাচ্ছে। হিসাব অনুসারে, ৬০ শতাংশ আক্রান্তই দুই ভাইরাসের প্রজাতি থেকে তৈরি তৃতীয় ভাইরাসের দ্বারা সংক্রমিত হয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত