আন্তর্জাতিক ডেস্ক

২১ এপ্রিল, ২০২১ ১৩:০৩

করোনায় একদিনে ২ সহস্রাধিক মৃত্যু দেখল ভারত

করোনাভাইরাসে শনাক্ত ও মৃত্যুর দিক থেকে গত এক সপ্তাহের রেকর্ড ভেঙেছে ভারত। দেশটিতে গত ২৪ ঘণ্টায় প্রায় তিন লাখ মানুষের দেহে ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে।

এনডিটিভির বুধবার সকালের প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার একদিনেই ২ লাখ ৯৫ হাজার ৪১ জনের দেহে করোনার অস্তিত্ব পাওয়া গেছে। ভাইরাসে মৃত্যু হয়েছে ২ হাজার ২৩ জনের।

পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, ভারতে করোনায় মঙ্গলবার পর্যন্ত মৃত্যু হয়েছে ১ লাখ ৮২ হাজার ৫৭০ জনের। আর ১ কোটি ৫৬ লাখ ৯ হাজার ৪ জনের দেহে ভাইরাসটি শনাক্ত হয়েছে। শনাক্তের তালিকায় যুক্তরাষ্ট্রের পরই এখন ভারতের অবস্থান।

ভারতে করোনায় বিপর্যস্ত রাজ্য মহারাষ্ট্রে মঙ্গলবার ৬২ হাজার ৯৭ জনের দেহে ভাইরাস শনাক্ত হয়। ওই দিন রাজ্যে ৫১৯ জন করোনা রোগীর মৃত্যু হয়।

মহারাষ্ট্রে এরই মধ্যে করোনার বিস্তার রোধে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে দৈনিক সংক্রমণ যে মাত্রায় বাড়ছে, তাতে আরও কড়া ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

কেন্দ্রীয় মন্ত্রীরা রাজ্যের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের কাছে পুরোপুরি লকডাউনের সুপারিশ করেছে। এখন মুখ্যমন্ত্রীর ওপর নির্ভর করছে চূড়ান্ত সিদ্ধান্ত।

মহারাষ্ট্রের পর ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালা, কর্ণাটক, তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশে শনাক্তের হার বেশি।

রাজধানী দিল্লিতে গত ২৪ ঘণ্টায় রেকর্ড ২৮ হাজার ৩৯৫ জনের দেহে করোনা শনাক্ত হয়। কেরালায় ১৯ হাজার ৫৭৭ জনের দেহে ভাইরাসটি পাওয়া যায়। রাজ্যে সবশেষ ২৪ ঘণ্টায় মৃত্যু হয় ২৮ জনের।

কর্ণাটক রাজ্যে মঙ্গলবার রেকর্ড ২১ হাজার ৭৯৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। রাজ্য সরকার করোনা পরিস্থিতি সামলাতে এরই মধ্যে সপ্তাহব্যাপী নৈশ কারফিউর ঘোষণা দিয়েছে। এ সময় শিক্ষা প্রতিষ্ঠান ও বেশ কিছু ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

এদিকে মঙ্গলবার রাতে এক ভাষণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাজ্য সরকারগুলোর উদ্দেশে বলেন, ‘লকডাউন থেকে দেশকে বাঁচানো জরুরি। করোনার সংক্রমণ ঠেকাতে কোনো পদক্ষেপ কাজে না এলেই কেবল লকডাউন দিন।’

আপনার মন্তব্য

আলোচিত