সিলেটটুডে ডেস্ক

২৪ এপ্রিল, ২০২১ ২৩:১২

করোনায় বুয়েটের সাবেক ভিসি সফিউল্লাহর মৃত্যু

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাবেক উপাচার্য অধ্যাপক এ এম এম সফিউল্লাহ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। তিনি ২০০৬ সাল থেকে ২০১০ পর্যন্ত বুয়েটের উপাচার্যের দায়িত্ব পালন করেন। পরে তিনি বেসরকারি আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় উপাচার্যের দায়িত্বও নিয়েছিলেন।

শনিবার বিকালে ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় অধ্যাপক সফিউল্লাহর মৃত্যু হয়। মৃত্যুর তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন বুয়েটের ছাত্র কল্যাণ উপদেষ্টা অধ্যাপক মিজানুর রহমান।

৭৪ বছর বয়সী অধ্যাপক সফিউল্লাহ স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

অধ্যাপক সফিউল্লাহর জন্ম ১৯৪৭ সালের ১৭ আগস্ট ময়মনসিংহে। পূর্ব পাকিস্তান ক্যাডেট কলেজে (বর্তমানে ফৌজদারহাট ক্যাডেট কলেজ) পড়াশোনা শেষে তিনি ১৯৬৯ ও ১৯৬৭ সালে যথাক্রমে বুয়েট থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি নেন। ১৯৮১ সালে তিনি কমনওয়েলথ বৃত্তি নিয়ে স্কটল্যান্ডের ইউনিভার্সিটি অব স্ট্র্যাথক্লাইডে পিএইচডি ডিগ্রি নেন।

সফিউল্লাহ ১৯৭৩ সালে বুয়েটে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে প্রভাষক হিসাবে যোগ দিন এবং ১৯৮৪ সালে অধ্যাপক হন। তিনি বঙ্গবন্ধু সেতু ও পদ্মা সেতু নির্মাণের জন্য বাংলাদেশ সরকার কর্তৃক নিযুক্ত বিশেষজ্ঞদের প্যানেলের সদস্য ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত