আন্তর্জাতিক ডেস্ক

২৬ এপ্রিল, ২০২১ ১৫:৩৯

করোনাভাইরাস: ভারতে ৭৪৭ চিকিৎসকের মৃত্যু

ভারতে করোনা মহামারি শুরুর পর থেকে রোগীদের চিকিৎসা দিতে গিয়ে এই রোগে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৭৪৭ চিকিৎসক মারা গেছেন। দেশটির চিকিৎসকদের জাতীয় সংগঠন ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (আইএমএ) সোমবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে এই তথ্য।

আইএমএর এক সদস্য জানিয়েছেন, ভারতের ২৮ টি রাজ্যের হাসপাতালগুলোর তথ্য নিয়ে এই বিজ্ঞপ্তি প্রস্তুত করা হয়েছে। সেখানে বলা হয়েছে, এ পর্যন্ত সবচেয়ে বেশি চিকিৎসক মারা গেছেন তামিল নাড়ু ও পশ্চিমবঙ্গ রাজ্যে। তামিল নাড়ুতে মারা গেছেন ৮৯ জন এবং পশ্চিমবঙ্গে মারা গেছেন ৮০ জন।

এই দুই রাজ্য ছাড়া ভারতের আরও যেসব রাজ্যে চিকিৎসকদের উচ্চসংখ্যক মৃত্যু দেখা গেছে সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো মহারাষ্ট্র (৭৪ জন), অন্ধ্র প্রদেশ (৭০ জন), উত্তর প্রদেশ (৬৬ জন), কর্ণাটক (৬৮ জন), গুজরাট (৬২ জন) ও বিহার (৪০ জন)।

এদিকে মহারাষ্ট্রের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, রাজ্যে এ পর্যন্ত ১৭ হাজার ৯৭৫ জন স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে ১১ হাজার ২৩৫জন সরকারী হাসপাতালকর্মী, বাকি ৬ হাজার ৭৪০ জন বেসরকারী হাসপাতালগুলোর।

মহারাষ্ট্র রাজ্যের চিকিৎসাবিভাগের প্রধান তত্ত্বাবধায়ক কর্মকর্তা ডা. প্রদীপ আওয়াতে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, সরকারী হাসপাতালগুলোর আক্রান্ত স্বাস্থ্যকর্মীর মধ্যে ১৭৮ জন ইতোমধ্যে মরা গেছেন। তাদের মধ্যে ১০৭ জন ছিলেন সরকারী হাসপাতাল কর্মী, বাকি ৭১ জন বেসরকারী হাসপাতালগুলোর।

ডা. প্রদীপ আওয়াতে বলেন, মৃত ১৭৮ স্বাস্থ্যকর্মীর মধ্যে চিকিৎসক ছিলেন ৪৮ জন, নার্স ১০ জন। বাকি ১২০ জন স্বাস্থ্যসেবা বিষয়ক অন্যান্য বিভাগে কর্মরত ছিলেন। বেসরকারী হাসপাতালগুলোতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৪ জন চিকিৎসক, ও ৭ জন নার্স। বাকিরা স্বাস্থ্যসেবা বিষয়ক অন্যান্য বিভাগের কর্মী ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত