সিলেটটুডে ডেস্ক

০১ জুলাই, ২০২১ ১৫:১১

খুলনা মেডিকেলের পিসিআর ল্যাবে দূষণ, পরীক্ষা বন্ধ

খুলনা মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাব দূষিত হওয়ায় তিন দিনের জন্য নমুনা পরীক্ষা বন্ধ ঘোষণা করা হয়েছে। বুধবার নমুনা পরীক্ষা করতে গিয়ে দূষণ ধরা পড়ায় কর্তৃপক্ষ ল্যাবটির কার্যক্রম বন্ধ করে দূষণমুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে।

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা প্রতিরোধ ও চিকিৎসা ব্যবস্থাপনা-বিষয়ক কমিটির সভাপতি এবং খুলনা মেডিকেল কলেজের উপাধ্যক্ষ মেহেদী নেওয়াজ বৃহস্পতিবার সকাল ১০টার দিকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘গতকাল প্রায় সাড়ে ৫০০-এর মতো নমুনা পরীক্ষার সময় দেখা যায়, সবগুলোই পজিটিভ এসেছে। এরপর পরীক্ষা-নিরীক্ষা করে ল্যাবটি দূষিত হয়েছে বলে প্রমাণিত হয়।’

এরপর বৃহস্পতিবার থেকে আরটি পিসিআর ল্যাবটি দূষণমুক্ত করতে তিন দিন বন্ধ ঘোষণা করা হয়। তবে ল্যাব বন্ধ থাকলেও আগে থেকেই মজুত থাকা প্রায় দুই হাজার নমুনা ঢাকায় পাঠিয়ে পরীক্ষার ব্যবস্থা করা হবে।

এ ছাড়া খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল ও জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন রোগীদের মধ্যে যাদের পরীক্ষার প্রয়োজন হবে তাদের নমুনা সংগ্রহ করে খুলনা বিশ্ববিদ্যালয় পিসিআর ল্যাব থেকে পরীক্ষা করা হবে।

মেহেদী নেওয়াজ আরও জানান, পিসিআর ল্যাবে পরীক্ষা স্বাভাবিক রাখতে হলে প্রতি মাসে অন্তত একবার করে দূষণমুক্ত করা উচিত। কিন্তু খুমেকের পিসিআর ল্যাবটি গত বছর ৭ এপ্রিল থেকে চালুর পর কখনই দূষণমুক্ত করা হয়নি। এ ল্যাবে প্রচুর চাপ থাকায় মাসে দুদিন বন্ধ রাখা অসম্ভব ছিল।

আপনার মন্তব্য

আলোচিত