সিলেটটুডে ডেস্ক

০৫ আগস্ট, ২০২১ ১৮:১০

দেশে করোনায় দৈনিক মৃত্যুর নতুন রেকর্ড

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ২৬৪ জনের মৃত্যু হয়েছে, যা এক দিনে সর্বোচ্চ। এ নিয়ে করোনায় দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২১ হাজার ৯০২ জনে। এর আগে ২৭ জুলাই ২৫৮ জনের মৃত্যু হয়েছিল, যা এক দিনে ২য় সর্বোচ্চ মৃত্যু। একই সময়ে দেশে নতুন করে শনাক্ত হয়েছেন ১২ হাজার ৭৪৪ জন। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৩ লাখ ২২ হাজার ৬৫৪ জনে।  

বৃহস্পতিবার (৫ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ৪৬ হাজার ৯৯৫টি নমুনা পরীক্ষায় ১২ হাজার ৭৪৪টিতে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট সংক্রমণ দাঁড়াল ১৩ লাখ ২২ হাজার ৬৫৪ জনে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ২৭ দশমিক ১২ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৬ দশমিক ৫৪ শতাংশ।

একই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ১৫ হাজার ৭৮৬ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়াল ১১ লাখ ৫৬ হাজার ৯৪৩ জনে। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ৪৭ শতাংশ।

এতে আরও বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে যে ২৬৪ জন মারা গেছেন, তাদের নিয়ে দেশে করোনায় মৃত্যু দাঁড়াল ২১ হাজার ৯০২ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৬৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত ২৬৪ জনের মধ্যে পুরুষ ১৪০ জন, নারী ১২৪ জন। তাদের মধ্যে বাসায় ১৯ জন ও ২৪৫ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত ২৬৪ জনের মধ্যে সর্বোচ্চ ৭৪ জনের বয়স ৬১ থেকে ৭০ বছর, দ্বিতীয় সর্বোচ্চ ৫৯ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, তৃতীয় সর্বোচ্চ ৫০ জনের বয়স ৭১ থেকে ৮০ বছর। এছাড়া ৪১ থেকে ৫০ বছর বয়সী ৩১ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ২৫ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ১৫ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী পাঁচ জন ও ৯১ থেকে ১০০ বছর বয়সী তিন জন ও ১১ থেকে ২০ বছর বয়সী এক জন মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় ১০ বছরের চেয়ে কম বয়সী এক জনের মৃত্যু হলেও ১০০ বছরের বেশি বয়সী কারও মৃত্যু হয়নি।

মৃত এই ২৬৪ জনের মধ্যে সর্বোচ্চ ৮৭ জন ঢাকা বিভাগের, দ্বিতীয় সর্বোচ্চ ৫৬ জন চট্টগ্রাম বিভাগের ও তৃতীয় সর্বোচ্চ ৩৫ জন খুলনা বিভাগের। এছাড়া সিলেট ব্ভিাগের ২৩ জন, রাজশাহী বিভাগের ১৯ জন, রংপুর বিভাগের ১৮ জন, বরিশাল বিভাগের ১৬ জন ও ময়মনসিংহ বিভাগের ১০ জন করোনা সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন।

আপনার মন্তব্য

আলোচিত