নিজস্ব প্রতিবেদক

০২ এপ্রিল, ২০২০ ১২:৪০

প্রতিদিন ১ হাজার নমুনা পরীক্ষার নির্দেশ প্রধানমন্ত্রীর

ডা. মো. হাবিবুর রহমান

দেশের প্রত্যেক উপজেলা থেকে অন্তত দুইজন করে প্রতিদিন ১ হাজার নমুনা পরীক্ষার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (২ এপ্রিল) কভিড-১৯ রোগের সর্বশেষ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এই তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের (এমআইএস) পরিচালক ডা. মো. হাবিবুর রহমান।

তিনি জানান, প্রধানমন্ত্রীর নির্দেশনায় আজকের মধ্যে দেশের প্রত্যেক উপজেলা থেকে অন্তত দুইজন করে সন্দেহভাজন কভিড-১৯ রোগীর নমুনা সংগ্রহ করা হবে। এতে আগামীকাল আমরা একদিনে অন্তত ১ হাজার নমুনা পরীক্ষা করতে পারব।

ব্রিফিংয়ে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ১৪১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এদের মধ্যে দু'জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় দেহে করোনাভাইরাসে আক্রান্ত কারও মৃত্যু হয়নি।

নতুন আক্রান্ত দু'জনে মধ্যে একজন বয়োবৃদ্ধ রয়েছেন- এ তথ্য উল্লেখ করে ব্রিফিংয়ে বলা হয়, নতুন আক্রান্তদের মধ্যে একজনের বয়স ৩০-৪০ বছরের মধ্যে, আরেকজনের বয়স ৭০-৮০ বছরের মধ্যে।

তথ্য অনুযায়ী, দেশে করোনাভাইরাসে আক্রান্ত ৫৬ জনের মধ্যে ৬ জনের মৃত্যু হয়েছে। এরই মধ্যে সেরে উঠেছেন ২৫ জন। আর এখনও হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ২৩ জন।

ডা. মো. হাবিবুর রহমান বলেন, দেশে করোনা পরীক্ষার পরিধি বাড়ানো হয়েছে। ঢাকাসহ দেশের আর ৪টি প্রতিষ্ঠানে এখন করোনার পরীক্ষা হচ্ছে।

তিনি আরও বলেন, করোনাভাইরাসের লক্ষণ থাকায় গত ২৪ ঘণ্টায় ৫ জনকে আইসোলেশনে রাখা হয়েছে। মোট আইসোলেশনে আছেন ৭৮ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে তিনজনকে শনাক্ত করা হয়। তখন বলা হয়, এই তিনজনের মধ্যে দুজন ইতালি থেকে সম্প্রতি দেশে ফিরেছেন; তাদের কাছ থেকে একজন করোনায় আক্রান্ত হয়েছেন। এ পর্যন্ত দেশে পাঁচজন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। গত ১৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে মৃত্যুর ঘটনা ঘটে।

আপনার মন্তব্য

আলোচিত