জুয়েল রাজ, লন্ডন

১১ এপ্রিল, ২০২০ ২৩:১৯

ব্রিটেনে করোনায় মারা যাওয়া মুসলমানের জন্য গণকবর

ব্রিটেনে করোনায় মৃত  মুসলমান ধর্মাবলম্বীদের জন্য পৃথক গণকবরের ব্যবস্থা করেছে দেশটির সরকার। প্রথমমবারের মত এক সাথে ১০জন মুসলিম নারী পুরুষকে গণকবরে সমাহিত করা হয়েছে। এর মধ্যে ৫জন পুরুষ ৫জন নারী রয়েছেন।

সাউথ ইস্ট লন্ডনের কেমনাল পার্কস্থ কবর স্থানে গত শুক্রবার তাদের জানাযা ও দাফন করা হয়। ১০মিটার দীর্ঘ এবং দুই মিটার প্রস্তের কবরে তাদের সমাহিত করা হয়েছে । এ সময় তাদের পরিবারের একজন করে সদস্যদের ভেতরে প্রবেশ করতে দেয়া হয়।

করোনাভাইরাসের কারনে মুসলিম সম্প্রদায়ের মৃত্যুরহার বৃদ্ধি পাওয়ায় এই সিদ্ধান্ত নিতে হয়েছে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

ফিউনারাল ডিরেক্টররা বলছেন, ৫০জনের মৃতদেহ দাফনের অপেক্ষায় রয়েছেন। ইসলামিক রীতি অনুযায়ী ২৪ ঘন্টার মধ্যে মৃতদের দাফন করা উচিত। কর্তৃপক্ষ জানিয়েছে এই কবরস্থানের একটি অংশ শুধু মুসলিমদের জন্য যা সাফ গ্রেইভস নামে পরিচিত। এখানে ইসলামী রীতি অনুসারে মৃতদেহগুলি পৃথকভাবে সামাধিস্থ করা হবে। মৃতদের কাফনে আচ্ছাদিত করা হবে প্রথা অনুসারে পবিত্র মক্কার দিকে মুখ করে। তাদের দাফন করা হয় ১.৫ মিটার গভীরে। মৃতের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় আরো ৬টি গণকররের পরিকল্পনা নেয়া হয়েছে। সাধারণত এই কবরস্থানে দিনে ২জন মুসলিমকে দাফন করা হলেও এখন প্রতিদিন ১০জনের বেশি মানুষের দাফনের ফোন আসছে।

এই কবরস্থানের বিশেষ প্রকল্প পরিচালক রিচার্ড গোমারসাল জানিয়েছেন, বর্তমানে বেশিরভাগই দাফন বা শেষকৃত্যের অনুষ্ঠান হচ্ছে করোনাভাইরাসজনিত। আমরা ব্যক্তিগত প্লটগুলির চাহিফা পূরণ করতে পারছি না। তাই  কিভাবে আরো দ্রুত দাফন করা যায় সে জন্য ইসলামী বিশেষজ্ঞদের মতামত নেয়া হচ্ছে।

উল্লেখ্য, এর আগে করোনা জনিত সংক্রমণে মৃতদের লাশ পুড়িয়ে ফেলার জন্য স্থানীয় কাউন্সিলগুলোকে প্রস্তাব দিয়েছিল সরকার। কিন্তু সংসদে সেই আইন পাশ করা সম্ভব হয়নি। ব্রিটেনের মুসলিম জনগোষ্ঠী এর বিরুদ্ধে জনমত গঠন করলে এমপি নাজ শাহ সংসদে এই প্রস্তাবের বিরুদ্ধে অবস্থান ব্যাক্ত করলে সেটি বাতিল হয়। শেষ পর্যন্ত এখন গণকবরের সিদ্ধান্ত নিয়েছে ব্রিটেন।

আপনার মন্তব্য

আলোচিত