নিজস্ব প্রতিবেদক

১৫ এপ্রিল, ২০২০ ১২:২৪

এখনও অনিশ্চিত করোনায় মৃত চিকিৎসকের সংক্রমণের কারণ

করোনাভাইরাস কোভিড-১৯ এ আক্রান্ত সিলেটের প্রথম ও একমাত্র ব্যক্তি সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. মো. মঈন উদ্দিনের সংক্রমণের কারণ সম্পর্কে এখনও নিশ্চিতভাবে কিছুই জানা যায়নি।

বুধবার (১৫ এপ্রিল) সকাল ৬টা ৪৫ মিনিটে ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে তিনি মারা যান। ওই চিকিৎসক গত ৫ এপ্রিল করোনা শনাক্তের পর থেকে প্রথমে সিলেট ও পরে ঢাকায় চিকিৎসাধীন ছিলেন।

ওসমানী মেডিকেল কলেজ ছাড়াও নগরীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা সেবা দিতেন ডা. মঈন উদ্দিন। তিনি নগরীর হাউজিং এস্টেট এলাকার একটি বাসায় থাকতেন।

এর যে কোনো স্থানে তিনি করোনা আক্রান্ত হয়েছেন বিবেচনা করে তার পরিবারের সদস্য, প্রতিবেশী ও সহকর্মীসহ মোট ১২ জনের পরীক্ষার পর আর কেউ করোনা আক্রান্ত নন বলেও নিশ্চিত করেছে স্বাস্থ্য বিভাগ।

গত মার্চ মাসের শেষ সপ্তাহ থেকেই করোনাভাইরাস সংক্রমণের আশঙ্কায় নিজে থেকে বাসায় কোয়ারেন্টিনে থাকেন ডা. মঈন। এর সপ্তাহখানেক পর করোনার লক্ষণ দেখা দেওয়ায় গত ৪ এপ্রিল তার রক্তের নমুনা সংগ্রহ করে ঢাকায় আইইডিসিআরে পরীক্ষার জন্য পাঠানো হয়।

৫ এপ্রিল আইইডিসিআর থেকে ডাক্তার মঈনের করোনা সংক্রমণের বিষয়টি নিশ্চিত করা হয় বলে জানান সিলেটে সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মণ্ডল।

এরপর দুইদিন পর বাসায় চিকিৎসাধীন থাকার পর ৭ এপ্রিল তার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে সিলেট শামসুদ্দিন আহমদ হাসপাতালের করোনা আইসোলেশন সেন্টারে নিয়ে আসা হয় এবং তার পরদিন তাকে ঢাকায় কুর্মিটোলা জেনারেল হাসপাতালে পাঠানো হয়।

ডা. প্রেমানন্দ মণ্ডল বলেন, ‘একজন ব্যক্তি কীভাবে করোনা সংক্রমিত হয়েছেন তা নিশ্চিত করে বলা খুব কঠিন। তবে তার পরিবারের সদস্য, প্রতিবেশী ও সহকর্মীদের ১২ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে, কিন্তু তাদের কেউই করোনা আক্রান্ত নন। এখন পর্যন্ত সিলেটেও আর কোনো করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়নি।’

আপনার মন্তব্য

আলোচিত