সিলেটটুডে ডেস্ক

১৯ এপ্রিল, ২০২০ ০১:২৮

মরদেহে কয়েক ঘণ্টা থাকতে পারে করোনাভাইরাস

নভেল করোনাভাইরাসে মৃত্যুর পরও আক্রান্তদের শরীরে কয়েক ঘণ্টা ভাইরাসটি থাকতে পারে বলে একটি প্রতিবেদনে জানিয়েছেন গবেষকরা। প্রতিবেদনে বলা হয়েছে, থাইল্যান্ডের ব্যাংককে কর্মরত এক ফরেনসিক প্র্যাকটিশনার সম্ভবত মৃত রোগীর কাছ থেকে আক্রান্ত হয়েছিলেন। জার্নাল অব ফরেনসিক অ্যান্ড লিগ্যাল মেডিসিনে প্রকাশিত একটি প্রতিবেদনে এ দাবি করা হয়েছে। প্রতিবেদনটি ১১ এপ্রিল অনলাইনে পোস্ট করা হয়।

প্রতিবেদনে গবেষকরা লিখেছেন, ফরেনসিক প্র্যাকটিশনার পরবর্তী সময়ে ভাইরাসটির কারণে মারা যান। ফরেনসিক মেডিসিন ইউনিটের স্বাস্থ্যকর্মীদের মধ্যে এটাই ছিল প্রথম সংক্রমণ ও মৃত্যুর ঘটনা।

বিজ্ঞাপন



১৯ মার্চ প্রতিবেদনটি লেখার সময় ফরেনসিক প্র্যাকটিশনার ও একজন নার্স সহকারীসহ থাইল্যান্ডে মাত্র ২৭২ জন আক্রান্ত শনাক্ত হয়েছিলেন। এর মধ্যে বেশির ভাগই ছিল বাইরে থেকে আসা অর্থাৎ তখন পর্যন্ত এটা কমিউনিটি ট্রান্সমিশন ছিল না। সুতরাং গবেষকরা লিখেছেন, ফরেনসিক প্র্যাকটিশনার বাইরে কোথাও বা এমনকি হাসপাতালের কোনো রোগীর কাছ থেকে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছিলেন এমনটা অসম্ভব। কারণ তার সংক্রামক রোগীদের সংস্পর্শে আসার সম্ভাবনা খুব কম, তবে তিনি জৈবিক নমুনা ও মরদেহের সংস্পর্শে এসে আক্রান্ত হতে পারেন।

লস অ্যাঞ্জেলেসের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. অটো ইয়াং বলেন, কভিড-১৯ আক্রান্ত রোগীর মরদেহ সংক্রামক হতে পারে। এতে আশ্চর্য হওয়ার কিছু নেই। অবশ্যই একটি মরদেহ কয়েকদিন না হলেও কমপক্ষে কয়েক ঘণ্টা ধরে সংক্রামক থাকতে পারে। রোগী মারা যাওয়ার পরও ভাইরাসটি শ্বাসযন্ত্র ও ফুসফুসে তখন পর্যন্ত মারা যায়নি এমন কোষগুলোয় থাকতে পারে। তবে এখন পর্যন্ত এটা স্পষ্ট নয় যে ভাইরাসটি মরদেহে কতক্ষণ থাকতে পারে।

আপনার মন্তব্য

আলোচিত