সিলেটটুডে ডেস্ক

২৪ এপ্রিল, ২০২০ ২০:৩৪

করোনা চিকিৎসায় যে উদ্ভট পরামর্শ দিলেন ট্রাম্প

আজগুবি ও উদ্ভট মন্তব্যের জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনেক বদনাম রয়েছে। এবার সেই বদনামকে অটুট রাখতে এবার আরেকটি হাস্যকর বক্তব্য দিলেন ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, আক্রান্তের শরীরে জীবাণুনাশক ওষুধ ঢুকিয়ে অথবা অতিবেগুনী রশ্মি প্রয়োগ করে করোনাভাইরাস ধ্বংস করা যেতে পারে। করোনা চিকিৎসায় এমন আজগুবি উপায় বাতলে দিয়ে বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন ট্রাম্প।

এদিকে চিকিৎসকরা মার্কিন প্রেসিডেন্টের এই পরামর্শের তীব্র সমালোচনা করে বলেছেন, এটা একেবারেই ভ্রান্ত ধারণা ও মেডিক্যাল শাস্ত্র কখনই এ ধরনের পরামর্শ সমর্থন করে না, খবর বিবিসি।

ট্রাম্প বলেছেন, শরীরে জীবাণুনাশক অথবা অতিবেগুনী রশ্মির প্রবেশকে করোনাভাইরাসের চিকিৎসার উপায় হিসাবে নিয়ে গবেষণা হওয়া উচিত। জীবাণুনাশক করোনাভাইরাসকে মেরে ফেলতে পারে।

বিজ্ঞাপন



বেশ কিছু গবেষণা আছে যে, সাধারণভাবে সূর্যের আলোতে সরাসরি এলে কিছু ভাইরাস দ্রুত মারা যেতে পারে। কিন্তু করোনাভাইরাসকে মেরে ফেলার জন্য অতিবেগুনী রশ্মি কতক্ষণ প্রয়োগ করতে হবে সেব্যাপারে কোনো সঠিক তথ্য নেই। যে কারণে চিকিৎসকরা বলছেন, করোনা সংক্রমণ থেকে বাঁচার অন্যতম উপায় হাত, শরীরের অন্যান্য অঙ্গ-প্রতঙ্গ ঘনঘন পরিষ্কার করা ও মুখ, চোখ, নাক স্পর্শ না করা।

চিকিৎসকরা বলছেন, এই ভাইরাসকে শরীরের ভেতরে ধ্বংস করতে প্রেসিডেন্ট ট্রাম্প জীবাণুনাশক পুশ করার যে পরামর্শ দিয়েছেন; তাতে মানুষের মৃত্যুর ঝুঁকি বৃদ্ধি পাবে। এমনকি জীবাণুনাশক পুশ করা হলেও তা ভাইরাস পর্যন্ত পৌঁছাবে না। একইভাবে শরীরে এই ভাইরাস ঢুকে পরার পর ত্বকের ওপর অতিবেগুনী রশ্মি প্রয়োগ করা হলেও তাতে কোনো কাজ হবে না।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে এখন পর্যন্ত অর্ধ লক্ষাধিক মানুষের প্রাণহানি ঘটেছে। এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৮৬ হাজার ৭০৯ জন। প্রতিনিয়ত দেশটিতে হাজার হাজার মানুষের প্রাণ কাড়ছে করোনা। গত ২৪ ঘণ্টায়ও দেশটিতে প্রায় তিন হাজার মানুষ মারা গেছেন।

আপনার মন্তব্য

আলোচিত