সিলেটটুডে ডেস্ক

২৭ ডিসেম্বর, ২০১৮ ১৫:০৬

ভোট সফল করতে ১০ হাজার র‍্যাব মোতায়েন থাকবে: বেনজীর

র‍্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ জানিয়েছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন সফল করার জন্য সারা দেশে ১০ হাজার র‍্যাব সদস্য মোতায়েন করা হবে।

বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) সকালে রাজধানীর কারওয়ান বাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে বেনজীর আহমেদ এ কথা বলেন।

র‍্যাব মহাপরিচালক জানান, অসত্য তথ্য প্রচার ঠেকাতে তারা ফেসবুকে একটি পেজের মাধ্যমে সাইবার নিউজ ভেরিফিকেশন (সংবাদ-যাচাই) সেন্টার চালু করেছে। নির্বাচনের সময়ে কেউ যদি কোনো খবরে সন্দেহ প্রকাশ করে, তা হলে তা তাদের কাছে পাঠালে তার সত্যতা তারা যাচাই করে ফিডব্যাক দেবে।

বেনজীর আহমেদ বলেন, সংসদ নির্বাচনকে সফল করার জন্য গত এক বছর ধরে তারা কাজ করে যাচ্ছে। নির্বাচনের জন্য হুমকি ছিল অবৈধ অস্ত্র ও জঙ্গিবাদ। গত এক বছরে দেশের বিভিন্ন জায়গায় তারা অভিযান চালিয়ে অবৈধ অস্ত্র উদ্ধার করেছে। জঙ্গিবাদী কর্মকাণ্ড দূর করতে কাজ করেছে।

নির্বাচন সামনে রেখে গুজব ও অসত্য তথ্য প্রচার হয়েছে জানিয়ে বেনজীর আহমেদ বলেন, নির্বাচনের সময় ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে তারা দেখেছে, গুজব ও মিথ্যা কথা প্রচার করার চেষ্টা হয়েছে। এর পেছনে একটি স্বার্থান্বেষী গোষ্ঠী লক্ষ-কোটি টাকা খরচ করেছে। মিথ্যা তথ্য দিয়ে ও অসত্য গল্প বলে বিভ্রান্ত করার চেষ্টা করেছে। গত তিন মাসের বেশি সময় ধরে এটি রোধে তারা কাজ করেছে। এই কারণে তারা সচেতনতামূলক একটি তথ্যচিত্র তৈরি করেছে।

র‍্যাব মহাপরিচালক বলেন, এমন অসত্য তথ্যের প্রচার ঠেকাতে তারা এবার ফেসবুকে একটি পেজের মাধ্যমে সাইবার নিউজ নোটিফিকেশন সেন্টার চালু করেছে। এখানে তাদের লোকজন দায়িত্ব পালন করবে। কেউ যেন মানুষকে বিভ্রান্ত করতে না পারে, সে জন্য তারা কাজ করবে।

নির্বাচনকে সামনে রেখে র‍্যাবের ব্যাপক প্রস্তুতির কথা উল্লেখ করে বেনজীর আহমেদ বলেন, এই নির্বাচন সফল করার জন্য সদস্যদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করা হয়েছে। সারা দেশের সব আসনে মোবাইল টিমের মাধ্যমে দায়িত্ব পালন করা হবে। সামগ্রিক আইনশৃঙ্খলা রক্ষায় কাজ করবে র‍্যাব। রিটার্নিং অফিসার সহায়তা চাইলে, সে অনুযায়ী তারা সহায়তা করবে।

র‍্যাব মহাপরিচালক বলেন, নির্বাচন কমিশন তাদের হেলিকপ্টার ব্যবহারের অনুমতি দিয়েছে। তারা প্রয়োজন অনুসারে হেলিকপ্টার ব্যবহার করবে। চারটি হেলিকপ্টার তৈরি থাকবে দেশের বিভিন্ন স্থানে যাওয়ার জন্য। কেউ বিশৃঙ্খলা করলে, তারা দ্রুত সেখানে পৌঁছে আইনশৃঙ্খলা স্বাভাবিক করতে কাজ করবে। রিটার্নিং কর্মকর্তা চাইলে তারা ভোট গণনার সময় থাকবে। নির্বাচন উপলক্ষে ১০ হাজার র‍্যাব সদস্য মোতায়েন থাকবে। এই জন্য বিশেষ ক্যাম্প স্থাপন করা হবে। র‍্যাবের একটি বিশেষ দল তৈরি থাকবে। বিশেষ প্রয়োজনে তাদের দেশের বিভিন্ন স্থানে হেলিকপ্টারে পাঠানো হবে। বোমা নিষ্ক্রিয় দল ও গোয়েন্দা দল সারা দেশে কাজ করবে।

ভোটারদের সতর্ক করে বেনজীর আহমেদ বলেন, তারা প্রত্যাশা করছে, কেউ গুজবে কান দেবে না। কোথায় অস্বাভাবিক কিছু দেখলে, জনগণ তাদের জানাবে। দেশের উন্নয়ন-অগ্রগতি ধ্বংস করে, এমন কিছু তারা হতে দেবে না। দেশবাসীকে সঙ্গে নিয়ে সবাইকে নিরাপদ রাখতে চায় র‍্যাব। সবাই ভোট কেন্দ্রে যাবে, ভোট দেবে। কোনো ধরনের অপতৎপরতা বরদাশত করা হবে না। কালো টাকা বিতরণ করা হয়েছে। এ ধরনের ঘৃণ্য অপচেষ্টা রুখে দাঁড়াতে হবে।

আপনার মন্তব্য

আলোচিত