সিলেটটুডে ডেস্ক

০৯ জানুয়ারি, ২০২৪ ১২:০৬

সব বাংলাদেশির ভবিষ্যৎ হুমকির মুখে: ইউএন মানবাধিকার হাইকমিশনার

ফলকার তুর্ক

‘বিতর্কিত’ দ্বাদশ সংসদ নির্বাচনের আগে-পরে সংঘাত ও দমনপীড়নের নিন্দা জানিয়ে বাংলাদেশের গণতন্ত্র সুসংহত করার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। সেই সঙ্গে বাংলাদেশিদের ভবিষ্যৎ হুমকির মুখে বলেও মনে করে সংস্থাটি।

সোমবার (৮ জানুয়ারি) এক বিবৃতিতে এসব কথা বলেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ফলকার তুর্ক।

রোববার বাংলাদেশে অনুষ্ঠিত সংসদ নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে আওয়ামী লীগ। ফলে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে শেখ হাসিনার নেতৃত্বাধীন দল। এ নির্বাচনে অংশ নেয়নি রাজপথের প্রধান বিরোধী দল বিএনপি। দলটি নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে হরতাল-অবরোধের মতো কর্মসূচি পালন করে আসছে।

বিবৃতিতে ফলকার তুর্ক বলেন, বাংলাদেশের সব নাগরিকের মানবাধিকার শতভাগ নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার অনুরোধ করছি। সেই সঙ্গে প্রকৃত অন্তর্ভুক্তিমূলক গণতন্ত্র প্রতিষ্ঠার আহ্বান জানিাচ্ছি।

তিনি বলেন, হাজার হাজার বিরোধী সমর্থককে নির্বিচারে আটক অথবা তাদের ভয়ভীতি দেখানো হয়েছে। একটি সত্যিকারের গণতান্ত্রিক প্রক্রিয়ায় এ ধরনের কৌশল গ্রহণযোগ্য নয়।

বাংলাদেশকে চরম দারিদ্র্য থেকে বের করে উন্নত-সমৃদ্ধিশালী দেশ করার ক্ষেত্রে অবদান রেখে সারা বিশ্বে প্রশংসা কুড়িয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে তার সরকারের বিরুদ্ধে চরমভাবে মানবাধিকার লঙ্ঘন ও দমনপীড়নের অভিযোগ রয়েছে।

গণগ্রেপ্তার, হুমকি, গুম, অপহরণ, নজরদারির মতো ঘটনাগুলো ভোটের আগের মাসগুলোয় ব্যাপকভাবে ঘটেছে বলে বিবৃতিতে উল্লেখ করেন ফলকার তুর্ক। সেই সঙ্গে বিরোধীদের অগ্নিসহিংসতার নিন্দাও জানান তিনি।

তুর্ক বলেন, গেল অক্টোবর থেকে শীর্ষ নেতাসহ বিরোধীদের অন্তত ২৫ হাজার নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের মধ্যে অন্তত ১০ জন হেফাজতে মারা গেছেন অথবা হত্যা করা হয়েছে। এ ধরনের ঘটনা হেফাজতে সম্ভাব্য নির্যাতন বা হয়রানির বিষয়ে গুরুতর উদ্বেগ তৈরি করে। এরই মধ্যে অনেক মানবাধিকার কর্মীকে জোর করে আত্মগোপনে বা দেশ থেকে পালাতে বাধ্য করা হয়েছে। এ ছাড়া কয়েক ডজন লোককে জোর করে গুম করা হয়েছে।

তিনি আরও বলেন, এ ধরনের ঘটনাগুলোকে অবশ্যই স্বাধীনভাবে তদন্ত করতে হবে এবং জড়িতদের সুষ্‌ঠু ও স্বচ্ছ বিচারের আওতায় নিয়ে আসতে হবে। নির্বাচনী প্রচার এমনকি ভোটের দিন সহিংসতা ও অনিয়মের ঘটনাগুলো যথাযথ প্রক্রিয়ায় তদন্ত করা উচিত।

‘সব বাংলাদেশির ভবিষ্যৎ হুমকির মুখে’, যোগ করেন তুর্ক।

আপনার মন্তব্য

আলোচিত