ওয়াহিদউদ্দিন মাহমুদ

০৪ মার্চ, ২০২১ ০৪:৩৯

আমরা সবসময়েই উন্নয়নশীল দেশ ছিলাম

এলডিসি-এর তালিকা থেকে বেরিয়ে আমার এখন কোন দেশের তালিকায় থাকবো তাতো পরিস্কার বুঝতে হবে। বলা হচ্ছে আমরা এলডিসি (Least Developed Country বা সংক্ষেপে LDC) থেকে উন্নয়নশীল দেশ (Developing country) হতে যাচ্ছি। কথাটির মানে হয় না।

এটা সত্য এবং একটা গৌরবের বিষয়ও যে আমরা এলডিসি-এর তালিকা থেকে বেরিয়ে আসব। কিন্তু আমরা সবসময়েই উন্নয়নশীল দেশ (Developing country) ছিলাম এবং ভবিষ্যতেও থাকবো, কারণ এলডিসি হলো উন্নয়নশীল দেশ (Developing country)-গুলোর মধ্যেই কিছু দেশের গ্রুপ (উপ-গ্রুপ বা sub-group) যারা বিশ্ব বাণিজ্য সংস্থার (WTO) অধীনে কিছু সুযোগ সুবিধা পাওয়ার জন্য সুনির্দিষ্ট তিনটি সূচকের অনগ্রসরতা দিয়ে চিহ্নিত হয়; আমরা সেই সূচকের শর্তগুলো পূরণ করে উন্নয়নশীল দেশের সেই উপ-গ্রুপ থেকে বেরিয়ে যাচ্ছি, এবং এলডিসি-এর সুবিধাগুলো এরপর থেকে আর পাব না, কিন্তু নতুন করে উন্নয়নশীল দেশ হতে যাচ্ছি না।

বিশ্ব বাণিজ্য সংস্থার (WTO) অধীনে উন্নত বনাম উন্নয়নশীল দেশের কোনো নির্দিষ্ট সংজ্ঞা নেই। তবে কোনো দেশ নিজেকে উন্নয়নশীল দেশ হিসেবে দাবি করে কিছু সুযোগ চাইতে পারে, যদিও অন্য দেশগুলোর সেই দাবি মেনে নেওয়ার কোনো বাধ্যবাধকতা নেই। তবে বাংলাদেশ উন্নয়নশীল না উন্নত দেশ তা নিয়ে এই মুহূর্তে অবশ্যই কেউ প্রশ্ন তুলবে না। কাজেই সেদিক থেকেও আমার একটি উন্নয়নশীল দেশ হতে যাচ্ছি এটা ঘোষণা দেওয়ার কোনো দরকার আছে বলে মনে হয় না।

এখন আমাদের সামনে মূল চ্যালেঞ্জ হল এলডিসি নয় এমন অসংখ্য উন্নয়নশীল দেশের সঙ্গে, বিশেষত এ অঞ্চলের ভিয়েতনাম, ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়ার সঙ্গে আমরা রপ্তানি প্রতিযোগিতায় কীভাবে সক্ষমতা ধরে রাখবো। এসব দেশ ইতোমধ্যে বিভিন্ন শুল্ক- সুবিধার গ্রুপ (যেমন ASEAN)-এর সঙ্গে যুক্ত হয়ে আছে। এছাড়া দেশীয় শিল্পে সংরক্ষণের সুবিধায় আমাদের কিছু ছাড় দিতে হবে এবং বিশেষত কিছু পেটেন্ট সংক্রান্ত সুবিধা চলে গেলে আমাদের সমস্যা হবে।

এলডিসি হওয়া সত্বেও যুক্তরাষ্ট্র আমাদের তৈরি পোশাক রপ্তানিতে কোনো শুল্ক ছাড় দেয়নি। বরং বেশ কয়েক বছর আগে দেশটি উন্নয়নশীল অনেক দেশকে দেয়া জিএসপি সুবিধার তালিকা থেকেও বাংলাদেশকে বাদ দিয়েছে, যা আমাদের কূটনৈতিক চেষ্টা সত্বেও ফিরে পাওয়া যায়নি। রপ্তানি বহুমুখী করতে এটা এখন একটা বড় বাধা হবে।

আমাদের বিশেষ ভাবে দরকার ব্যক্তিখাতের রপ্তানিমুখী শিল্পে বৈদেশিক সরাসরি বিনিয়োগ (এফডিআই) আকৃষ্ট করার মত পরিবেশ তৈরি করা। এধরণের বিনিয়োগে প্রযুক্তি হস্তান্তরের ফলে রপ্তানি বহুমুখী করা যেমন সম্ভব হয়, তেমনি রপ্তানি বাড়ার ফলে বৈদেশিক ঋণ পরিশোধের দায় ভবিষ্যতে সমস্যা তৈরি করে না। ভিয়েতনামের বড় সাফল্য এখানেই।

ওয়াহিদউদ্দিন মাহমুদ: অর্থনীতিবিদ
লেখাটি ফেসবুক থেকে সংগৃহীত

আপনার মন্তব্য

আলোচিত