রাফী শামস

১৮ এপ্রিল, ২০২১ ২৩:২৭

হ্যাডমের জয়জয়কার!

বাংলাদেশে এখন চলছে হ্যাডমের জয়জয়কার। যার হ্যাডম আছে সেই টিকে আছে ভালোমতো। যার নেই সে কোনমতে টিকে থাকার চেষ্টা করে যাচ্ছে অথবা লতায়পাতায় হ্যাডম খোঁজার চেষ্টা করছে।

এ স্থলে আমার বেশ পুরানো একটা ঘটনা মনে পড়ছে। মোহাম্মদপুর থেকে লালমাটিয়া যাচ্ছিলাম। টাউনহলের ওদিকটায় আমার রিকশাওয়ালা রঙ সাইডে রাস্তা পার হবার চেষ্টা করলো। তখন কোথা থেকে এক বেরসিক পুলিশ এসে তাকে সপাটে চড় লাগালো। বেচারা রিকশা ঘুড়িয়ে গজগজ করতে করতে চলতে লাগলো। শুনলাম সে বলছে, "দেইখা নিমু আইজকা শালারে। কত বড় সাহস আমার গায়ে হাত তোলে। ও জানে না আমি কেডা।" আমি ভদ্রলোকের গজগজানি শুনতে শুনতে গন্তব্যে পৌঁছে গেলাম। রিকশা ভাড়া দেয়ার পর রিকশাওয়ালা পকেট থেকে একটা ভিজিটিং কার্ড বের করলো। আমার দিকে বাড়িয়ে দিয়ে বললো, "দেখেন তো মামা, এনার পজিশনটা কী? উনি কী করে?"

দেখলাম স্থানীয় এক যুবলীগ নেতার কার্ড। পদবি মনে নেই, তবে সমীহ জাগানো কিছু নয়। রিকশাওয়ালাকে বললাম, সে বললো, "এনারে বললে পুলিশ ব্যাটারে সাইজ করতে পারবে না?" আমি বললাম, "কথা বলে দেখেন। পারতেও পারে।"

বেচারার জন্য মায়াই হল। হয়তো এই পাতি নেতা কোন এক সময় এই রিকশাওয়ালার রিকশায় উঠেছিল। সেও নিজের হ্যাডম জাহির করেছিল। রিকশাওয়ালাকে নিজের কার্ড দিয়ে বলেছিল, কোন দরকার হলে যোগাযোগ করতে। বোকা রিকশাওয়ালা সেটাকেই তারও হ্যাডমের উৎস বলে ধরে নিয়েছিল!

ব্যাংকে চাকরি করার সুবাদে এরকম অনেক হ্যাডমওয়ালা দেখার সুযোগ হয়। কাওরানবাজারে হওয়াতে বেশিরভাগই মিডিয়ার লোকজন। কোন কারণে সার্ভিস দিতে একটু বেশি সময় লাগলে, কোন পলিসি ভালো না লাগলে বা কোন অন্যায় আবদার না শুনলেই এরা হ্যাডম দেখানো শুরু করেন। অবশ্যই সকলে নয়, তবে অনেকেই।

এখন সব হ্যাডমেই চলে। কী মনে হয়, বিসিএসে এডমিন বা পুলিশের এত চাহিদা কেন? কিংবা এনএসআই বা দুদক? অথবা পুলিশের এসআই? কিংবা সেনাবাহিনী? এর থেকে অনেক প্রাইভেট সার্ভিসে অনেক ভালো বেতন কিংবা শিক্ষা ক্যাডারে অনেক নির্ঝঞ্ঝাট ক্যারিয়ার। তারপরেও সরকারি চাকরির মধ্যে এগুলোর চাহিদা বেশি স্ট্যাটাসের জন্য- যে স্ট্যাটাস আসলে 'হ্যাডম' দেখানোর ভদ্রপোশাকি নাম। আর পরিবারের একজন যদি এসব চাকরিতে ঢুকতে পারে তো তার চৌদ্দগোষ্ঠী সেই হ্যাডমেই চলতে পারে।

এরপর আসে পলিটিকাল হ্যাডম। যদিও এই হ্যাডম চিরস্থায়ী নয়। এর গ্রাফ ওঠানামা করে। এলাকা ভেদে ভিন্ন হয়। তবে সে যাই হোক, মূলত এই ভূখণ্ডে হ্যাডমেরই জয়জয়কার। আপনি আমি সবাই এই থট প্রসেসেই চলি। যাদের আসলে হ্যাডম আছে, তারা তো দেখায়, যাদের নাই, তারাও লতায়পাতায় পয়দা করে নিতে চায় ঐ রিকশাওয়ালার মত। এভাবেই এই দেশ চলে, যদিও ভণ্ডরা বলে উলটো কথা।

আজকের আলোচিত সমালোচিত ঐ ডাক্তার-পুলিশ-ম্যাজিস্ট্রেট ত্রিমুখী বাতচিত প্রতিদিনকার হ্যাডম প্রদর্শনের চিরচেনা রূপ। সাধারণত পুলিশ ম্যাজিস্ট্রেট এই ক্ষেত্রে এগিয়ে থাকেন, আজ নারী ডাক্তার এগিয়ে গেছেন তার ডাক্তার পরিচয়ের জন্য নয়, বরং আরো বড় কোন হ্যাডম থাকার জোরে! আপনি কেমন ব্যবহার পাবেন, আপনার নিরাপত্তা কতটুকু, আপনি কোন অন্যায়ের বিচার কতটুকু পাবেন- এ সব কিছু নির্ভর করে আপনার হ্যাডম কতটুকু তার উপর। এখানে এক হ্যাডমওয়ালাকে পরাস্ত করতে পারে কেবল তার থেকে বেশি হ্যাডমওয়ালা কেউ।

কাজেই হ্যাডমওয়ালা হন অথবা পরিবারের কাউকে হ্যাডমওয়ালা বানান। 'আমি কে চিনস' বলতে পারার মত হ্যাডম না থাকলে এখানে টিকে থাকা কঠিন। আর যদি সেই হ্যাডম না থাকে তো, আপনার জন্য দুঃখ করা ছাড়া আর কোন পরামর্শ দেয়ার নেই।

রাফী শামস: ব্যাংকার

আপনার মন্তব্য

আলোচিত