সিলেটটুডে ডেস্ক

১২ জুলাই, ২০১৬ ০২:০২

মোবাইল ব্যাংকিং প্রতারণায় পুলিশকে জানান

মোবাইল ব্যাংকিংয়ে যেকোনো ধরনের প্রতারণা সম্পর্কে পুলিশকে জানানোর কথা জানিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। এজন্যে ডিএমপির পক্ষ থেকে ইমেইল করার অনুরোধ জানানো হয়েছে।

ডিএমপির ফেসবুক পেজ থেকে এ সম্পর্কে বলা হয়েছে, "বর্তমানে বাংলাদেশে প্রচলিত মোবাইলে বিভিন্ন আর্থিক লেনদেনের মাধ্যম যেমন-বিকাশ,U-cash, M-cash, মবিক্যাশ, ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং এবং বিভিন্ন প্রকার কুরিয়ার সার্ভিস সহ অন্যান্য মাধ্যমে আর্থিক লেনদেনের সময় কেউ প্রতারণার শিকার হলে বা এ সংক্রান্তে যে কোন ধরণের অভিযোগ বা তথ্য জানা থাকলে তাৎক্ষণিকভাবে ঢাকা মেট্রোপলিটন পুলিশের এই ই-মেইল এ যোগাযোগ করতে পারেন"।

[email protected] ঠিকানায় এ সম্পর্কে ইমেইল করে তথ্য জানাতে বলা হয়েছে।

এছাড়াও জনস্বার্থে সবাইকে এ বার্তাটি শেয়ার করার জন্য ডিএমপির পক্ষ থেকে অনুরোধ জানানোও হয়েছে।

এদিকে, অপরাধের তথ্য পেতে সোমবার (১১ জুলাই) বিকেলে উত্তরায় র‌্যাব সদর-দফতরে 'রিপোর্ট টু র‌্যাব (Report 2 RAB)' নামের একটি মোবাইল অ্যাপ্লিকেশন চালু করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

এ অ্যাপ্লিকেশনের উদ্বোধন করে র‍্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ জানান, এর মাধ্যমে একটি অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহার করে ঘরে বসেই যে কেউ র‌্যাবকে অপরাধ সংক্রান্ত কোনো তথ্য দিয়ে সহায়তা করতে পারবেন।

তিনি বলেন, 'যেকোনো ধরনের টেররিস্ট অ্যাটাক, সেই সংক্রান্ত তথ্য ও যেকোনো ধরনের অপরাধের তথ্য এই অ্যাপসের মাধ্যমে র‌্যাবকে জানানো যাবে।'

নাগরিকদের পাঠানো তথ্যের ভিত্তিতে বাহিনীর সদস্যরা দ্রুততম সময়ের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন—জানিয়ে বেনজীর আহমেদ জানান, অ্যাপটির মাধ্যমে ব্যবহারকারী তার নাম-পরিচয় গোপন রেখে তথ্য প্রদান করতে পারবেন। তবে তথ্যদাতা চাইলে তার পরিচয় প্রকাশের সুযোগও রয়েছে।

ফেসবুক, টুইটার, ব্লগ বা অনলাইনে জঙ্গি সংক্রান্ত কোনো তথ্য দেখলে বা কোনো প্রচারণা দেখলে তার 'স্ক্রিন শট' এই অ্যাপের মাধ্যমে র‌্যাবকে পাঠানো যাবে বলেও জানান র‌্যাবপ্রধান।

নতুন অ্যাপটি সম্পর্কে সংবাদ সম্মেলনে একটি 'পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন' উপস্থাপন করেন র‌্যাবের পরিচালক (যোগাযোগ) উইং কমান্ডার ফরহাদ হোসেন মাহমুদ।

প্রেজেন্টেশনে তিনি জানান, অ্যাপ্লিকেশনটি র‌্যাবের ওয়েবসাইট (www.rab.gov.bd) ও গুগল প্লে-স্টোর-এ পাওয়া যাবে। যেকোনো অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারী বিনামূল্যে অ্যাপসটি ডাউনলোড করে ইন্সটল করতে পারবেন।

অ্যাপের মাধ্যমে 'টেক ফটো' অপশনে গিয়ে অপরাধের ছবি তুলেও পাঠানো যাবে বলে জানান তিনি।

আপনার মন্তব্য

আলোচিত