সোশ্যাল মিডিয়া ডেস্ক

১৮ জুলাই, ২০১৬ ১৭:৩৯

লাকীচাচার মতো আমরা সবাই আসলে দুস্থ শিল্পী

কিংবদন্তি সঙ্গীতশিল্পী ও মুক্তিযোদ্ধা লাকী আখন্দ দীর্ঘদিন ধরে অসুস্থ। নিজের চিকিৎসার জন্য সম্প্রতি সরকার ও ভক্তদের কাছে সাহায্য চেয়েছেন গুণী এই শিল্পী। লাকী আখন্দের প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা থেকে তাঁর চিকিৎসা সাহায্যে সবাইকে একই আসার আহ্বান জানিয়েছেন আরেক গুণী শিল্পী ফাহমিদা নবী। একইসঙ্গে লাকী আখন্দের মতো একজন শিল্পী কতোটা অসহায় অবস্থায় পড়লে এভাবে সাহায্য চাইতে এ নিয়েও আক্ষেপ প্রকাশ করেছেন ফাহমিদা নবী।

ফেসবুকে দেওয়া এক স্ট্যাটাসে ফাহমিদা নবী লিখেন-

আমাদের নামের আগে বিশেষণ হিসেবে এখন থেকে দয়া করে, দুস্থ শিল্পী লিখলেই ভালো হবে....খুশী হবো। কিংবদন্তি বা প্রখ্যাত, বিখ্যাত লেখার কোন প্রয়োজন নাই.... ! শিল্পীরা দেশের সম্পদ.... অথচ আমাদের শেষ জীবনে কোন পেনশন নাই কোন জমা হিসেব নাই....... জমার খাতা শুন্য... আমাদের কোন ভবিষ্যত নাই....! আর কতো.......! সব শিল্পীরই নিশ্চিত কোন অবস্থান নাই....। লাকীচাচা কতটা লজ্জায় কতোটা ব্যথর্তায়, কতোটা বাধ্য হয়ে সাহায্য চাইলেন... তা প্রকাশ করার ভাষা আমার বা আমাদের জানা নেই.... প্রকৃত শিল্পীর হিসেব ....চিন্তা চেতনা তার শিল্প কমর্কে ঘিরে। জীবনের বৈষয়িক হিসেব কষাকষি করা তার স্বভাব নয়... সৃষ্টিশীল মানুষ সমাজে ভালবাসা আর তার শিল্প কমর্কে ছড়িয়ে দিতে ব্যস্ত থাকে, তার এটাই ধ্যানজ্ঞান এবং পেশা... তাই তার পক্ষে চাকরি বা জীবন ধারনের জন্য, জীবিকার জন্য দৌড়ে বেড়ানো সম্ভব নয় .. ভক্তদের জন্যই..তো সব... তাদের কে ঘিরেই কাজ করা, তাদের জন্যই বলা যেতে পারে জীবনকে উৎসর্গ করা...! মানুষের প্রিয় হয়ে কাজ করে যাওয়া... শিল্পীর কাজ...! সেতো জানেনা.... দিনের শেষে তাঁকে দুস্থ হয়ে, সবার কাছে অর্থিক সহযোগিতা চাইতে হবে... তাঁর চিকিৎসার জন্য ...!!? কি মনোবেদনা..! কি কষ্ট ...! কি যন্ত্রনাতে এই আবেদন ...!? আমাকে সাহায্য করো....! বলাটা...!! এতো এতো গান, যা শুনে মুগ্ধতা...,সেই মুগ্ধতার প্রতিদান অসহায় হয়ে আর্থিক সহযোগিতা চাওয়া...!? উফ্ আফসোস....! লাকীচাচার মতো আমরা সবাই আসলে দুস্থ শিল্পী ...! এটাই বাস্তবতা ......!
ক্ষমা চাই..... ক্ষমা চাই... এই লজ্জার অসহায়ত্বের জন্য ...... সবাই সহযোগিতা করুন .... বলছি অনেক বেদনা থেকে....
একজন লাকীআখন্দ আর দ্বিতীয় বার জন্ম নেবেনা তাঁকে শ্রদ্ধা ভরে সাহায্য করুন...
কে আছো কোথায়...
কতোটা কাছে..?
কতোটা দুরে?
কি আশা জীবনে...?
কি সে পরিচয়..? জানে কি সময় ..হায়..!? লাকীচাচার এই গানের কথাটা দিয়েই সবার সহযোগিতা কামনা করছি....সরকারী সহযোগীতা আশা করছি।
বাকীটা আল্লাহ জানেন.... তাঁর সুস্থতা কামনা করি.....আমিন..।

আপনার মন্তব্য

আলোচিত