সোশ্যাল মিডিয়া ডেস্ক

৩০ অক্টোবর, ২০১৬ ২১:৪১

স্যালুটময় ফেসবুক!

ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ঐতিহাসিক টেস্ট জয়ের পথ পরিক্রমায় ইংলিশ অল-রাউন্ডার বেন স্টোকসকে আউট করে সাকিব আল হাসানের ‘স্যালুট’ ভঙ্গিমা কেবল মাঠ নয় মাঠের বাইরেও ছড়িয়ে পড়েছে। বলা যায়, স্যালুটময় হয়ে উঠেছে ফেসবুক।

দুই দলের খেলোয়াড়দের মধ্যে উত্তেজনার শুরুটা মূলত ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচ থেকে। সেই ম্যাচে বাংলাদেশের কাছে হেরে যায় ইংল্যান্ড। হারের পর মাঠ থেকে বেরিয়ে আসার সময় তামিম ইকবালের সঙ্গে বাকবিতণ্ডা হয় হার সহ্য করতে না পারা স্টোকসের। টুইটারে আবার এ নিয়ে বাংলাদেশকে খোঁচাও দেন স্টোকস।। এছাড়া প্রস্তুতি ম্যাচেও বাংলাদেশের খেলোয়াড়দের সাথে হাত না মেলাননি স্টোকস।

বাংলাদেশের খেলোয়াড়রা অবশ্য তা নিয়ে মুখে কিছু বলেননি। তবে এসব অপমান ঠিকই মনে রেখেছিলেন তামিম-সাকিবরা।

রোববার (৩০ অক্টোবর) ঢাকা টেস্টের তৃতীয় দিনে তখন ব্যাট করছে ইংল্যান্ড। জয়ের পাল্লা তখন বাংলাদেশের দিকেই ভারী। তবে উইকেটে জমে গিয়েছিলেন ইংলিশ ক্রিকেটার স্টোকস। তবে বেশিদূর নিয়ে যেতে পারেননি দলকে। ব্যক্তিগত ২৫ রান করে সাকিব আল হাসানের বলে বোল্ড হয়ে যান স্টোকস। আর সাকিবও পেয়ে যান প্রতিবাদের মওকা। বোল্ড করামাত্র সটান দাঁড়িয়ে স্যালুট করে বসেন স্টোকসকে।

সাথে সাথেই সাকিবের এই অভিনব উদযাপন ভাইরাল হয়ে যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে। বাংলাদেশের ক্রিকেট সমর্থকরা নিজেদের স্যালুট করা ভঙ্গির ছবি পোস্ট করতে শুরু করেন ফেসবুকে। কেউ পোস্ট করেছেন নিজের একার ছবি, কেউ নিজের পরিবারের, আবার কেউ বা বন্ধুদের সঙ্গে স্যালুট দেয়া ছবি পোস্ট করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে।

অনেকে আবার ছবির সঙ্গে জুড়ে দিয়েছেন ক্যাপশন। কেউ লিখেছেন- 'এটি তোমার জন্য, প্রিয় স্টোকস', আবার কেউ লিখেছেন 'স্টোকস ভাইয়া, ধন্যবাদ। আবার আসবেন'।

সাংবাদিক ও ব্লগার আরিফ জেবতিকের শেয়ার করা একটি ছবিতে দেখা যায় বাসের সব যাত্রী সাকিবের ভঙ্গিতে স্যালুট। এই ছবিটি ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফোর ইংল্যান্ড সম্পাদক অ্যান্ড্রু মিলার টুইটারে পোস্ট করে বলেন, এটা অসাধারণ। বাংলাদেশি ভক্তরা বাসের থেকে সাকিবের স্যালুট অনুকরণ করছে।

ফেসবুকে মুক্তার ইবনে রফিক তার সদ্যোজাত শিশু মাশরাফির ছবি পোস্ট করে লিখেন, ইন্ট্রোডিউসিং মাশরাফি। সাকিব আংকেলের মতো স্যালুট দিতে বলায় সে কিঞ্চিৎ হাসি দিয়ে কিউট একটা স্যালুট দিয়েছে! লাইক এ বস!

উল্লেখ্য, ঢাকা টেস্টে ২৭৩ রানের লক্ষ্যমাত্রা নিয়ে ব্যাট করতে নামা ইংল্যান্ড মাত্র ১৬৪ রানে অল-আউট হয়। বাংলাদেশ ম্যাচ জেতে ১০৮ রানের বিশাল ব্যবধানে।

ইংলিশ ব্যাটসম্যান বেন স্টোকস ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে হারের পর তামিমকে ধাক্কা দিয়েছিলেন স্টোকস। টুইটারে সেটা নিয়ে ঝাল ঝেড়েছেন তিনি। এছাড়া প্রস্তুতি ম্যাচেও হাত না মেলানোর মতো অভব্য আচরণ করেন তিনি। তার উপর টাইগাররা মনে মনে ক্ষিপ্ত হয়ে থাকলেও সেটা প্রকাশ করেনি।

শেষবারের মতো বাংলাদেশ সফরে ব্যাট করতে নেমে ২৫ রান করে সাকিবের বলে বোল্ড হয়ে যান স্টোকস। আর সাকিবও নিজের ঝাল ঝাড়ার উপলক্ষ পেয়ে স্যালুট করে বসেন স্টোকসকে। এর আগে ওয়েস্ট ইন্ডিয়ান অলরাউন্ডার মারলন স্যামুয়েলস এই বেন স্টোকসকেই স্যালুট করেছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত