সোশ্যাল মিডিয়া ডেস্ক

২৭ ফেব্রুয়ারি , ২০১৭ ০২:২৮

‘আমাদের রবীন্দ্র শোনাতে আসবেন না, আমরা সিলেটি’

বেঙ্গল সাংস্কৃতিক উৎসবে রোববারের আয়োজনের একটি চিত্র

সিলেট নগরের মাছিমপুরের আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে চলমান বেঙ্গল সংস্কৃতি উৎসবে বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়েরের একটি মন্তব্য নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন সিলেটের অনেকে। বেঙ্গল উৎসবে কিছু দর্শকের উশৃঙ্খলতা নিয়ে বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যানের ‌'আপত্তিকর মন্তব্য' নিয়ে ক্ষোভ আন্দোলনে রূপ নিলে রোববার দুঃখ প্রকাশ করেন আবুল খায়ের লিটু।

এ নিয়ে ফেসবুকে নিজের অভিমত প্রকাশ করেন কবি-সাংবাদিক সজল ছত্রী। তিনি লিখেন-  

নেন সিলেটবাসী, বেঙ্গল স্যরি বলেছে। এইবার যত রবীন্দ্র বা নজরুলসঙ্গীত শিল্পী আছে তাদের ঝেটিয়ে বিদায় করে ঝাকানাকা গানে উম্মাতাল নাচুন।

প্রথমদিন আমার সামনেই বেঙ্গলের চেয়ারম্যান আবুল খায়ের লিটুকে সিলেটের এক লোক বলেছে, ভাইসাব অতা রবীন্দ্র-টবীন্দ্র বাদ দিয়া অন্য কুনতা চালাউক্কা!
সেটারও বাস্তবায়নের দাবি চলতে পারে।

আমাদের সংস্কতি দারুণ কালজয়ী। আমরা শামসুর রাহমানকে সিলেটে আসতে দেইনি, জাতীয় দলের ক্রিকেটারের মা বোন বউকে নিয়ে যা ইচ্ছে বলেছি, তাতে সিলেটের ভ্যানু বাতিল হয়েছে তো কী এমন হয়েছে!

সিলেটে বেঙ্গল সংস্কৃতি উৎসব আয়োজন করেছে অথচ সিলেটের সংস্কৃতির ঠিকাদারদের কোনো সুযোগ দেয়নি, কত বড় আস্পর্ধা! স্যরি বলে অল্পের জন্য ছাড় পেয়ে গেল তারা, তারপরো চেষ্টা করে যান, এখনো উৎসবের কয়েকদিন বাকি, গেটে তালা লাগানোর ব্যবস্থা করা যায় কি না দেখেন।

প্রথম দিন প্রথম পরিবেশনার পর অদিতি মহসীন মঞ্চ থেকে নামার সময় যে লজ্জাটা দিয়ে গেছেন সেজন্যও আসলে একটা আন্দোলন প্রয়োজন ছিল। কত বড় সাহস! তিনি কিনা বলেন ... শুধু গান শোনা নয়, সংস্কতির চর্চা করতে হলে শিল্পীকে সম্মান করা শিখুন!

তিনি তো জানেন না আমরা সবাই জাতশিল্পী, একেকজন হাছন রাজা, আবদুল করিম, রাধারমণ, দিলওয়ার, দুর্বিণ শাহ... আমরা গান বলতেই বুঝি ঝাকানাকা আর উন্মাতাল নাচ। নাচো বললেই আমাদের শিল্পীরা নাচে আর নামো বললেই একলাফে মঞ্চ থেকে নেমে যান। আমরা তো শাহ আবদুল করিমকেও হুমকি দিয়েছিলাম তার জানাজা পড়ব না বলে, তার স্ত্রীর তো পড়িইনি... আমরা অম্লান, অজর, আমরা সিলেটি... আমরা শহীদ মিনার ভাঙি, অতিরিক্ত উৎসব আমরা বরদাস্ত করি না

অর্থমন্ত্রীকেও একটা হুমকি দিতে পারেন, আমি সাক্ষি, আমি উৎসবের উদ্বোধনে ছিলাম, তিনি সেখানে বলেছেন, সংস্কৃতি মানে শুধু নাচ গান নয়।

এইটা কী বললেন মুহিত সাহেব! গানের সাথে নাচতে না পারলে সিলেটের সংস্কৃতি পূর্ণ হয় না... আমাদের রবীন্দ্র শোনাতে আসবেন না. আমরা সিলেটি

আপনার মন্তব্য

আলোচিত