ওয়েব ডেস্ক

১৭ জুলাই, ২০১৫ ১৯:০০

আমরা নায়ক নই, নায়ক হলেন মুক্তিযোদ্ধারা : ফেসবুকে মাশরাফি

পুরো জাতির কাছে তিনি এখন হিরো। তিনি নেতা। দেশের মানুষকে আন্দে ভাসানোর স্বপ্ন কারিগর। তিনি মাশরাফি বিন মর্তুজা।

তবে নিজেকে নায়ক মানতে নারাজ মাশরাফি। বরং তাঁর কণ্ঠে বিনম্র উচ্চারণ, ‌'আমরা নায়ক নই। এন্টারটেইনার মাত্র। নায়ক মুক্তিযোদ্ধারা।'

এই বিনয়, পুরো জাতি যখন মাথায় তুলে রেখেছে তখন পা মাটিতেই রাখা, মুক্তিযোদ্ধাদের প্রতি এই শ্রদ্ধাবোধ- এসব তো মাশরাফিকেই মানায়। তিনি মাঠে যেমন মাঠের বাইরেও তেমন। অনুকরণীয়, অনুসরণীয়।

খ্যাতির চুড়ায় উঠে অনেক তারকা যখন খেই হারিয়ে বসেন। পা মাটিতে রাখতে চান না। আচরণে উগ্রতার প্রকাশ পায়, মাশরফি কিন্তু এসবের ঠিক বিপরীত। তরুণদের কাছে এক সঠিক আদর্শ।

মাশরাফি আজ তাঁর ফেসবুক পেজে লিখেছেন, ‘আমাদের নিয়ে কিছু মোহ তৈরি হয়েছে। সেই মোহ আজ আমি ভেঙে দিতে চাই। আমরা কিন্তু এন্টারটেইনার, বিনোদন দেওয়া আমাদের কাজ। আমরা নায়ক নই। সত্যিকারের নায়ক আমাদের মুক্তিযুদ্ধের বীর লড়াকুরা। জাতির জন্য আমরা এমন কিছু আত্মত্যাগ করি না, যেটা করেছেন মুক্তিযোদ্ধারা। আমাকে ভুল বুঝবেন না। ক্রিকেটই সবকিছু নয়। আমরা শুধু চেষ্টা করে যাই এই জাতির মুখে হাসি ফোটানোর।’

প্রতি মুহূর্তে মুগ্ধ করে চলা মাশরাফি আজ আরও একটি অসাধারণ কথা বলে মানুষের মন জিতে নিয়েছেন। তিন ঘণ্টার মধ্যে তাঁর সেই পোস্টে এক লাখেরও বেশি মানুষ লাইক দিয়ে নিজেদের ভালোবাসা প্রকাশ করেছেন। ২ হাজারেও বেশি মন্তব্যও পড়েছে। এঁদের একজন আরেফিন শিমন লিখেছেন, “মুক্তিযোদ্ধারা অবশ্যই হিরো। কিন্তু আরও কিছু মানুষ আছে এ দেশে, যাঁদের জন্য দেশের নাম উজ্জ্বল হয়। সেটা যে ক্ষেত্রেই হোক। ক্রিকেটের ক্ষেত্রে আপনারা হলেন সেই হিরো। হ্যাঁ আপনিও আমাদের হিরো মাশরাফি ভাই। আপনাদের জন্যই আজ আমাদের ‘ছোট দল’ বলে ডাকা লোকগুলোর মুখ কালো হয়ে গেছে। আমরা যে ছোট না তা বুঝিয়ে দিয়েছেন আপনারাই। এটাও হিরোদেরই কাজ।”

আপনার মন্তব্য

আলোচিত