COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

330

Confirmed Cases

21

Deaths

33

Recovered

1,593,132

Cases

95,023

Deaths

353,344

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

শাহআলম সজীব

১৯ মার্চ, ২০২০ ১৩:০৪

মানুষ ভালো নেই

ভালো নেই পৃথিবী, পৃথিবীর মানুষ। উদ্বেগ, উৎকণ্ঠা, সংকট আর স্বজন হারানোর তীব্র ব্যথা সকলের মাঝে। নভেল করোনাভাইরাসের ধ্বংসলীলা সবকিছু থমকে দিয়েছে।

একদা দেখেছি পারমাণবিক অস্ত্র আর সামরিক শক্তির দেশ আমেরিকা, চীন, রাশিয়া, ইরান, ভারত দেশের কত বাহাদুরি! মানবতাকে হত্যা করতে, অথচ করোনাভাইরাসের যুদ্ধে মানুষের তৈরি কোনো শক্তিই কাজে লাগছে না! বোমা নেই, অস্ত্র নেই; তবু লাশের মিছিল।

নীরব পৃথিবী। বিচ্ছিন্ন এক রাষ্ট্র থেকে অন্য রাষ্ট্র। করোনার আঘাতে লণ্ডভণ্ড অর্থনীতি। পৃথিবীর ব্যস্ততম সড়কগুলো আজ ফাঁকা, ব্যস্ততম শহরগুলোও জনশূন্য! পুরো পৃথিবীটা আজ কোয়ারেন্টিনে শুধু বাংলাদেশ ছাড়া। এখানে কেউই সরকারের নির্দেশনা মানে না, পালন করে না। না দায়িত্বশীল কেউ না সাধারণ জনগণ!

বাংলাদেশে সম্ভবত আমরা এখনো করোনাভাইরাসের ভয়াবহতা আঁচ করতে পারছি না? তাই সরকার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার পর আমরা দলবেঁধে যাচ্ছি পিকনিক করতে সাগর পাড়ে। মনোরম লোকেশনে পরিবার বা বন্ধুবান্ধবদের সাথে। যাচ্ছি জনসমাগমে।

প্রয়োজনীয় হাসপাতাল প্রস্তুত নেই। করোনার পরীক্ষার জন্য জেলা সদরের হাসপাতালগুলোতে প্রয়োজনীয় ব্যবস্থা নেই। এই মুহূর্তে সংকট মহামারি হলে কী হবে, এবং কতটা ভয়াবহ হবে আল্লাহ ছাড়া আমরা কেউই জানিনা। এমনকি ডাক্তারদের সুরক্ষার জন্য নেওয়া হয়নি প্রয়োজনীয় ব্যবস্থা। চিকিৎসক এবং নার্সদের স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থা না থাকায় কর্মবিরতিতে গেছে রাজশাহী মেডিকেলের ইন্টার্ন ডাক্তাররা।

অন্যদিকে, একজনে বলছেন যত টাকা লাগে হাসপাতাল বানাতে তা তিনি দিবেন। আচ্ছা হাসপাতাল আর কখন বানাবেন? মানুষ ভয়াবহভাবে আক্রান্ত হওয়ার পর?

সবশেষে বলবো সরকার বা ডাক্তার আপনার জীবন রক্ষা করতে পারবে না। আপনার জীবন আপনাকেই বাঁচাতে হবে। ঘরে থাকুন, সচেতন হোন, পরিষ্কার থাকুন এবং জনসমাগম এড়িয়ে চলুন।

হে আল্লাহ, রহম করো পৃথিবী এবং পৃথিবীর মানুষকে।

আপনার মন্তব্য

আলোচিত