আজ সোমবার, ০৬ মে, ২০২৪

Advertise

বাংলার আবহমান সংস্কৃতিতে নদী

আলমগীর শাহরিয়ার  

বাংলার বিচিত্র ভূপ্রকৃতিতে নদীর দান অপরিসীম। প্রধানত নদীকে কেন্দ্র করেই মানুষের বসতি। শহর, নগর, বন্দর পৃথিবীর সকল সভ্যতার সূচনা। নদীর কাছে মানব সভ্যতার ঋণ অপরিসীম। নীল নদের তীরে মিশরীয় সভ্যতা, সিন্ধু নদের তীরে মহেঞ্জোদারো-হরপ্পা, ইউফ্রেটিস ও টাইগ্রিস নদীর তীরে মেসোপটেমিয়া ও ব্যাবিলনীয় সভ্যতা, ভূমধ্যসাগরের তীরে ইজিয়ান সভ্যতা গড়ে উঠেছে।

বাংলাদেশ নদীমাতৃক দেশ। মানব শরীরে সচল রক্তশিরার মতো নদী এ দেশের প্রাণ। আমাদের শিল্প-সাহিত্য, সংস্কৃতি, রাজনীতি, সংগ্রামে নদীর উপস্থিতি নিরবচ্ছিন্ন। ষাটের দশকে হাজার বছরের শৃঙ্খল ভেঙে মুক্তিকামী তরুণরা যে স্লোগান দিয়েছে সেখানেও আছে নদীকেন্দ্রিক পরিচয়ের প্রাধান্য, ‘পদ্মা, মেঘনা যমুনা/ তোমার আমার ঠিকানা।’ আমরা যখন একটি স্বাধীন দেশের জন্য যুদ্ধ করেছি সেসময়ও গান গেয়েছি, ‘এক নদী রক্ত পেরিয়ে বাংলার স্বাধীনতা আনলে যারা আমরা তোমাদের ভুলবো না।’

আমাদের সাংস্কৃতিক-সম্পদ ভাটিয়ালি গান নদীসভ্যতাকেন্দ্রিক। নদীর জলে ভেসে ভেসে আব্বাস উদ্দীনের কণ্ঠে গান শুনে জাতির পিতা বঙ্গবন্ধু তাঁর ‘অসমাপ্ত আত্মজীবনী’-তে লিখেছেন, ‘নদীতে বসে আব্বাসউদ্দিন সাহেবের ভাটিয়ালি গান তাঁর নিজের গলায় না শুনলে জীবনের একটি দিক অপূর্ণ থেকে যেত। তিনি যখন আস্তে আস্তে গাইতেছিলেন তখন মনে হচ্ছিল, নদীর ঢেউগুলিও যেন তাঁর গান শুনছে।’ ৫৪ সালে যুক্তফ্রন্টের নির্বাচনী প্রতীক ছিল নদী-সংস্কৃতির সবচেয়ে বড় স্মারক নৌকা। পরবর্তী কালে আওয়ামী লীগও এই প্রতীকটি বেছে নেয়।

নদী-সংস্কৃতির কথা সবচেয়ে উজ্জ্বলভাবে ফুটে উঠেছে আমাদের লোকগানে। নদীর গানে বাঙলার মাঝিও হয়ে ওঠেছিলেন দারুণ রোমান্টিক ফেমিনিস্ট। নদীতে রঙিন পাল উড়িয়ে গান গেয়েছে, ‘নাও বাইয়া যাও ভাটিয়ালী নাইয়া/ ভাটিয়ালী নদী দিয়া/আমার বন্ধুর খবর কইয়ো/ আমি যাইতেছি মরিয়া।’ বাউল উকিল মুন্সি তাঁর গানে লিখেছেন ভাটির জনপদে নতুন বর্ষায় যোগাযোগ বিচ্ছিন্ন পিতা-মাতার স্নেহকাতর সেই বালিকাবধূর নাইওর যাবার জন্য অন্তরের হাহাকার, ‘আষাঢ় মাইস্যা ভাসা পানি রে/ পুবালী বাতাসে-বাদাম দেইখ্যা, চাইয়া থাকি/ আমার নি কেউ আসে রে…।’ চেনা জগত সংসারের যাতনা থেকে খানিক মুক্তির উপলক্ষ নাইওর যাওয়ার জন্য নববধূর কী নিদারুণ অপেক্ষা!

বাউল শাহ আবদুল করিম যখন গান লেখেন, ‘কোন মেস্তরি নাও বানাইলো এমন দেখা যায়/ ঝিলমিল-ঝিলমিল করে রে ময়ূরপঙ্খি নায়/ চন্দ্র-সূর্য বান্ধা আছে নায়েরই আগায়/ দূরবীনে দেখিয়া পথ মাঝি মাল্লায় বায়’ তখন আবহমান বাংলার গ্রামীণ সংস্কৃতির অংশ নৌকা বাইচের সহজ সরল আবেগের সঙ্গে একজন স্বশিক্ষিত বাউলের অন্তর্গত দর্শনেরও দেখা পাওয়া যায়। করিম তাঁর গানে আরও বলেন, ‘কারে কি বলিব/ আমি নিজেই অপরাধী/ কেঁদে-কেঁদে চোখের জলে/ বহাইলাম নদী রে বন্ধু ছেড়ে যাইবা যদি।’ এমন অকপট আত্মন্মোচন, এমন সরল স্বীকারোক্তি একাডেমিক সংজ্ঞায়ও আসে না।

প্রত্যেক সৃষ্টিশীল মানুষের জীবনে একটি নদীর প্রভাব থাকে। থাকে বলেই অদ্বৈতমল্ল বর্মণ লেখেন তাঁর জীবন থেকে নেওয়া কালজয়ী উপন্যাস- ‘তিতাস একটি নদীর নাম’। তানভীর মোকাম্মেল নির্মাণ করেন আমাদের মুক্তিযুদ্ধের কাহিনী-নির্ভর একটি শ্রেষ্ঠ চলচ্চিত্র–‘নদীর নাম মধুমতী’। মাইকেল মধুসূদন দত্ত লেখেন, ‘বহু দেশ দেখিয়াছি বহু নদ দলে কিন্তু এ স্নেহের তৃষ্ণা মেটে কার জলে’ যার জলে মেটে তার নাম ‘কপোতাক্ষ নদ’। রূপসী বাংলার কবি জীবনানন্দ দাশ পুনর্জন্ম পেলে আবার ফিরে আসতে চান যে নদীর তীরে বাংলায় তার নাম ধানসিঁড়ি নদী।

বাউল আবদুল করিমের নদীর নাম ‘কালনী’। তাঁর প্রকাশিত প্রথম গানের সংকলন “কালনীর ঢেউ”। তাঁর শৈশব-কৈশোর-যৌবন-বার্ধক্য সবই কেটেছে এই কালনীর তীরে। আমৃত্যু এই নদীর-স্নেহ, সাহচর্য তাঁকে বাউল বানিয়েছে। অসাম্প্রদায়িক বানিয়েছে। নদীর জল হিন্দু-মুসলমান সবাই ব্যবহার করে, ব্রাহ্মণ শুদ্র সবাই সূচি হয়। লালন-হাসন-রাধারমণের গানেও এসেছে নদী আর নদী তীরবর্তী মানুষের প্রেম-বিরহ-ভালোবাসার কথা।

বাংলা ভাষার শ্রেষ্ঠ শিল্পী কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর জীবনের সবচেয়ে শ্রেষ্ঠ সুন্দর সময় কাটিয়েছেন পদ্মার তীরে ও জলে পূর্ব বাংলায়। তাঁর সাধের পদ্মা বোটে বসে বসে লিখেছেন অনেক গান ও এঁকেছেন পূর্ব-বাংলার মানুষের জীবনকেন্দ্রিক অনেক শ্রেষ্ঠ ছোট গল্পের প্লট। ‘ছিন্নপত্র’ তাঁর নদীকেন্দ্রিক জনপদ বাংলাদেশের বর্ণনায় উজ্জ্বল। আমাদের জাতীয় সংগীতেও আছে এই নদীর কথা, ‘কী আঁচল বিছায়েছ বটের মূলে, নদীর কূলে কূলে। মা, তোর মুখের বাণী আমার কানে লাগে সুধার মতো।’ অশ্রু ছলো ছলো চোখে এই গান আমরা গাই পরম মমতায়। চিরকাল গাইবো। আমাদের নদীর যেমন সর্বাগ্রাসী বিধ্বংসী রূপ আছে তেমনি আছে শান্ত শরতে মাইলের পর মাইল কাশফুলে ছেয়ে থাকা নয়নাভিরাম তীর। এমন অনিন্দ্য সুন্দর দৃশ্য পৃথিবীর আর কোথাও কোনো নদী তীরে নাই!

আধুনিক যোগাযোগ ব্যবস্থায় নদীপথের ব্যবহার কমলেও নদী তার ভৌগোলিক জীবন্ত সত্তা হিসেবে তার গুরুত্ব একটুও হারায়নি। মানুষ, প্রাণ, প্রকৃতি বাঁচিয়ে রাখতে, সজীব, সুন্দর ও ভারসাম্যপূর্ণ রাখতে নদীকে বাঁচিয়ে রাখার বিকল্প নেই। নদী বাঁচলে বাংলাদেশ বাঁচবে। দূষণ, দখল ও আগ্রাসন থেকে নদীকে বাঁচানো খুব জরুরি। নদী দূষণকারীরা, দখলদাররা তাই মানুষ ও সভ্যতার শত্রু। সভ্যতার অংশী হিসেবে নদীর কাছে আমরা গভীরভাবে ঋণী।

বাংলাদেশে নদীর নামগুলিও অনন্য সুন্দর। চিত্রা, কর্ণফুলী, ব্রহ্মপুত্র, তিস্তা, ইছামতি, পিয়াইন, সারি, সুরমা, কুশিয়ারা প্রভৃতি। আমাদের নদীর নামের চেয়ে সুন্দর কিছু নাই। শিল্পীর গানে ও অনুভবে আমাদের রাখাল মন, বাউল মন পদ্মা, মেঘনা, যুমনা, সুরমা নদী তটে চিরকাল গান গেয়ে যাক আনন্দ বেদনায় মিলন বিরহ সংকটে।

আলমগীর শাহরিয়ার, কবি ও প্রাবন্ধিক। ইমেইল: [email protected]

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী ৪৮ অসীম চক্রবর্তী আজম খান ১১ আজমিনা আফরিন তোড়া ১০ আনোয়ারুল হক হেলাল আফসানা বেগম আবদুল গাফফার চৌধুরী আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ৩২ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল ১০ আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১৮ আরিফ রহমান ১৬ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৫৪ আশরাফ মাহমুদ আশিক শাওন ইনাম আহমদ চৌধুরী ইমতিয়াজ মাহমুদ ৭১ ইয়ামেন এম হক এ এইচ এম খায়রুজ্জামান লিটন একুশ তাপাদার এখলাসুর রহমান ৩৭ এনামুল হক এনাম ৪২ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ৩৩ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৬৩ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান কেশব কুমার অধিকারী খুরশীদ শাম্মী ১৭ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ৪৪ জহিরুল হক মজুমদার জাকিয়া সুলতানা মুক্তা জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুনাইদ আহমেদ পলক জুয়েল রাজ ১০৩ ড. এ. কে. আব্দুল মোমেন ১২ ড. কাবেরী গায়েন ২৩ ড. শাখাওয়াৎ নয়ন ড. শামীম আহমেদ ৪১ ডা. আতিকুজ্জামান ফিলিপ ২০ ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার তোফায়েল আহমেদ ৩১ দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৭ নাজমুল হাসান ২৪ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক প্রফেসর ড. মো. আতী উল্লাহ ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৬২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৪২ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার জাকির হোসেন ব্যারিস্টার তুরিন আফরোজ ১৮ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১৯০ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১৫৩ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক ১৪ রণেশ মৈত্র ১৮৩ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ৫৫ রাজু আহমেদ ১৭ রাজেশ পাল ২৮ রুমী আহমেদ রেজা ঘটক ৩৮ লীনা পারভীন শওগাত আলী সাগর শাওন মাহমুদ