আজ মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর, ২০২০ ইং

Advertise

৭১ দিনের প্রথম প্রলেতারিয় সরকার

মোনাজ হক  

১৯৭১ সালে আমরা যখন ভারতের রায়গঞ্জ ট্রেনিং ক্যাম্পে আমাদের গেরিলা প্রশিক্ষণ প্রায় অর্ধেক শেষ করেছিলাম তখন ক্যাম্পের প্রধানের কাছে দাবি উঠলো যে আমাদেরকে আরও বেশি শহরে যাওয়ার অনুমতি দিতে হবে, সিনেমা দেখার অনুমতি দিতে হবেসহ নানা দিব। একসময় সেগুলো সব মেনে নেওয়া হলে আমরা প্রায়শই শহরে ঘুরতে যেতাম। সেসময় যদিও রাষ্ট্রপতির শাসন চলছিলো পশ্চিম বাংলায় তবুও কমিউনিস্ট পার্টির কমরেড জ্যোতি বসু পশ্চিম বাংলায় অতি পরিচিত এবং সম্ভাব্য মুখ্যমন্ত্রী হিসেবে পরিচিত ছিলেন।

মে মাসের শেষে রায়গঞ্জ শহর থেকে এক পত্রিকা কিনে এনেছিলাম সেই পত্রিকায় 'প্যারিস কমিউন' এর ১০০ বছরের পূর্তি উপলক্ষে এক ফিচার পড়েছিলাম। তখনই কমিউনিস্ট আন্দোলন ও তার আদর্শের কাহিনীগুলো আরও ভালো করে জেনেছিলাম। প্যারিস কমিউন, ফরাসী ভাষায়: লা কমুন দ্য প্যারি, একটি স্বল্পকালীন সমাজতান্ত্রিক বিপ্লবী সরকার মাত্র ৭১ দিন স্থায়ি ছিল। ১৮৭১ সালে যা প্যারিসে ১৮ মার্চ থেকে ২৮ মে পর্যন্ত ফরাসি সরকারের বিরুদ্ধে প্যারিসের বিদ্রোহ এবং সরকার পরিচালনা করেছিলো। এটি ফ্রান্স-জার্মান যুদ্ধে ফ্রান্সের পরাজয়ের পরে এবং নেপোলিয়নের, তৃতীয় নেপোলিয়নের পতনের পরে ঘটেছিল।

বিজ্ঞাপন

প্যারিস কমিউন হচ্ছে ১৮৭১ সালে ফ্রান্সের প্যারিতে প্রলেতারিয় বিপ্লবীদের দ্বারা প্রতিষ্ঠিত প্রলেতারিয়েত শ্রেণির বিপ্লবী সরকার, তাবৎ দুনিয়ায় সেই প্রথম। সেটি ছিলো ইতিহাসে প্রথম প্রলেতারিয় সরকার, তবে প্যারিসের বীর শ্রমিক শ্রেণি সেটিকে টিকিয়ে রাখতে সমর্থ হয় ৭১ দিন; ১৮৭১ সালের ১৮ মার্চ থেকে ২৮ মে।

১৮ মার্চ থেকে ২৮ মে ১৮৭১ সাল পর্যন্ত শাসন করে তার ইতিহাস এভাবেই শুরু হয়। ফ্রাঙ্কো-জার্মান-প্রুশিয়ান যুদ্ধে ফরাসী সম্রাটের দখলের বাইরে চলে গেলে নেপোলিয়ান বন্দি হয়। সেটা পরিচালিত করেছিল ১৮৭০ সালের সেপ্টেম্বরে নেপোলিয়ন তৃতীয়; ফরাসি সাম্রাজ্যের পতন এবং তৃতীয় প্রজাতন্ত্রের সূচনা। যেহেতু প্যারিস চার মাস ধরে অবরোধের মধ্যে ছিল, তৃতীয় প্রজাতন্ত্র তার রাজধানীটি ট্যুরে শহরে স্থানান্তরিত করে। কর্মক্ষম শ্রেণির মানুষের কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়ায় তখন প্যারিস। প্রধানত এই সময়ে নিয়মিত সেনাবাহিনী না থাকায় জাতীয় গার্ডের প্রায়শ রাজনীতি ও র‌্যাডিক্যাল সেনা দ্বারা পরিচালিত হয়।

প্যারিস জানুয়ারি ১৮৭১ প্রুসিয়ানদের কাছে আত্মসমর্পণ করে এবং ফেব্রুয়ারিতে ফরাসি জাতীয় সরকারের নতুন প্রধান নির্বাহী অ্যাডলফ থায়ার্স প্রুশিয়ার সাথে একটি আর্মিস্টিসে স্বাক্ষর করেন যা সেনাবাহিনীকে নিরস্ত্র করে কিন্তু জাতীয় গার্ডকে নয়।

তাই ৭১ দিনের প্রথম প্রলেতারিয় বিপ্লবীদের দ্বারা প্রতিষ্ঠিত প্রলেতারিয়েত শ্রেণির বিপ্লবী সরকার ছিলো 'প্যারিস কমিউন' - "ভিভা লা রেভুলুউশন"।

মোনাজ হক, সম্পাদক, আজকের বাংলা, জার্মানি।

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী ১৪ অসীম চক্রবর্তী আজম খান ১০ আজমিনা আফরিন তোড়া ১০ আফসানা বেগম আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ২৯ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১৫ আরিফ রহমান ১৬ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৪৯ আশরাফ মাহমুদ আশিক শাওন ইনাম আহমদ চৌধুরী ইমতিয়াজ মাহমুদ ৬০ ইয়ামেন এম হক এখলাসুর রহমান ২৪ এনামুল হক এনাম ৩০ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ২৮ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৩৫ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান খুরশীদ শাম্মী ১৪ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ২৮ জহিরুল হক মজুমদার জাকিয়া সুলতানা মুক্তা জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুয়েল রাজ ৭৭ ড. এ. কে. আব্দুল মোমেন ১২ ড. কাবেরী গায়েন ২২ ড. শাখাওয়াৎ নয়ন ডা. আতিকুজ্জামান ফিলিপ ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৭ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৬২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৩৪ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার তুরিন আফরোজ ১৮ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১৫৫ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১৪০ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক ১৩ রণেশ মৈত্র ১৮৩ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ৩৩ রাজেশ পাল ২৪ রুমী আহমেদ রেজা ঘটক ৩৪ লীনা পারভীন শওগাত আলী সাগর শাখাওয়াত লিটন শামান সাত্ত্বিক শামীম আহমেদ শামীম সাঈদ শারমিন শামস্ ১৪ শাশ্বতী বিপ্লব শিতাংশু গুহ শিবলী নোমান শুভাশিস ব্যানার্জি শুভ ২৪ শেখ মো. নাজমুল হাসান ২১ শেখ হাসিনা শ্যামলী নাসরিন চৌধুরী সঙ্গীতা ইমাম

ফেসবুক পেইজ