আজ শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

Advertise

নবী মুহম্মদ (সা.)-এর ভাবমূর্তি ক্ষুণ্ণ করছে কারা?

ড. শামীম আহমেদ  

সহিংসতা হচ্ছে দাবানলের মতো। একবার শুরু হলে থামতে চায় না। বড় বড় দাবানলগুলো থামানোর জন্য কী করা হয় জানেন? আগুন যেখানে লেগেছে তার থেকে বেশ কিছুটা সামনে একটা বড় এলাকাজুড়ে গাছ কেটে সরিয়ে ফেলা হয়। আপাত দৃষ্টিতে মনে হতে পারে সিদ্ধান্তটা অমানবিক কিন্তু দাবানল ঠেকানোর জন্য এর চাইতে কার্যকরী আর কোন পন্থা নেই। দাবানলের আগুন যখন গাছ থেকে গাছে ছড়িয়ে ওই জায়গায় পৌঁছে, তখন আর নতুন করে ছড়ানোর জন্য গাছ পায় না, দাবানল থেমে যায়। ফলে বাকি জঙ্গলের গাছগুলো আগুনে পুড়ে মরা থেকে রক্ষা পায়।

সহিংসতাও অনেকটা দাবানলের মতো। যতক্ষণ পর্যন্ত একটা পক্ষ বা উভয় পক্ষ সরে না দাঁড়ায়, ততক্ষণ এটি চলতে থাকে। নবী করিম (সা.) এর ব্যঙ্গচিত্রকেন্দ্রিক ফরাসি সরকারের সাম্প্রতিক সিদ্ধান্ত এবং অবস্থানের কারণে সারাবিশ্বে মুসলমানদের মধ্যে নেতিবাচক প্রতিক্রিয়া দেখা দিয়েছে। হযরত মুহম্মদ (সা.)-কে নিয়ে ব্যঙ্গ কার্টুন আঁকা নিয়ে ফ্রান্সের একটি ম্যাগাজিনের উপর অনেকদিন ধরেই ক্ষুব্ধ মুসলিম বিশ্ব। এটা নিয়ে বেশ কিছু খুন-জখমও হয়ে গিয়েছে ইতোমধ্যে। সম্প্রতি ফ্রান্সের একটা স্কুলে নবী করিম (সা.) এর ব্যঙ্গাত্মক ছবি দেখান এক শিক্ষক। এটি নিয়ে ওই এলাকায় ব্যাপক হৈ চৈ শুরু হয় এবং একজন ১৮ বছর বয়স্ক চেচেন উগ্রবাদী সেই শিক্ষকের মাথা বিচ্ছিন্ন করে তাকে হত্যা করে।

এরপরই ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ এই কার্টুন আঁকা এবং তার প্রচারকে মত প্রকাশের স্বাধীনতা বলে ঘোষণা দেন এবং বলেন তার সরকার এই ধরণের ছবি ও কার্টুন প্রকাশকে মত প্রকাশের স্বাধীনতার অংশ হিসেবে সমর্থন করবে। ফরাসি সরকার নবী (সা.) এর কার্টুন চিত্র রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় নানা ভবনে নিরাপত্তা বাহিনীর প্রতিরক্ষায় দেখানো শুরু করে। ইমানুয়েল ম্যাক্রঁ সরকার এখন সংসদে নতুন বিল উত্থাপনের প্রক্রিয়ায় আছে যা মুসলমানদের ফ্রান্সের সংস্কৃতি, আদর্শ ও মূল্যবোধের সাথে যেকোনো সাংঘর্ষিক অবস্থানে যেতে বাধা দেবে।

এসব ঘটনার ধারাবাহিকতায় নানা দেশের নাগরিকেরা ফ্রান্সের পণ্য বয়কটের ঘোষণা দিয়েছে। তুরস্ক এবং পাকিস্তান মোটামুটি রাষ্ট্রীয়ভাবেই এই সিদ্ধান্ত নিয়েছে। মাঠ পর্যায়ে সবচেয়ে বেশি প্রতিক্রিয়া দেখিয়েছে বাংলাদেশের মুসলমানরা এবং সারা বিশ্বের মিডিয়া বাংলাদেশের মুসলমানদের প্রতিক্রিয়াকে সবচেয়ে বেশি ‘হাইলাইট’ করেছে। ফ্রান্স সরকার তাদের নাগরিকদের বাংলাদেশ, ইন্দোনেশিয়া, ইরাক এবং মৌরিতানিয়ায় ভ্রমণে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে। এদিকে আজকে ভোরে ফ্রান্সে মুসলিম উগ্রবাদীরা একটি গির্জায় হামলা চালিয়ে তিনজনকে খুন করেছে যার মধ্যে একজনের মাথা বিচ্ছিন্ন করা হয়েছে। পরিস্থিতি ক্রমাগত খারাপের দিকে যাচ্ছে।

আমি ব্যক্তিগতভাবে মনে করি হযরত মুহম্মদ (সা.)-কে নিয়ে ব্যঙ্গ তামাশা করা অহেতুক এবং উস্কানিমূলক। ইসলাম ধর্মে এ বিষয়ে পরিষ্কার নির্দেশনা আছে। অনেকে বলতে পারেন, ফ্রান্সের কার্টুনিস্ট বা রাজনীতিবিদরা তো মুসলিম নন, তাহলে এই নির্দেশনা তাদের মানতে হবে কেন? আমি ব্যাপারটা ভিন্নভাবে দেখতে চাই। আমার কাছে এটি ইসলাম ধর্মের নির্দেশ মানার বিষয় নয়, আমার কাছে এটি পারস্পরিক রুচি ও শ্রদ্ধাবোধের ব্যাপার। আমি যেটা বুঝতে পারি না সেটি হচ্ছে আপনি কেন আগ বাড়িয়ে একটা গোষ্ঠীর আবেগের জায়গায় আঘাত করবেন? নবী (সা.) বা ইসলাম ধর্মের বাণী বা আদর্শ সবার কাছে গ্রহণযোগ্য নাও হতে পারে, এবং যে কেউ এই বিষয়ে গঠনমূলক ও রুচিশীল বিতর্কে শামিল হতে পারেন, কিন্তু সরাসরি ব্যক্তি আক্রমণ পরিস্থিতি খারাপ করা ছাড়া কোন সে বাক-স্বাধীনতাকে সুরক্ষা দেয়, আমি সে বিষয়ে নিশ্চিত নই।

দেখুন সারা পৃথিবীতেই নানা সমাজ, রাষ্ট্রে কিছু রীতি-নীতি আছে। যেগুলো অন্য দেশ ও নাগরিকরা মেনে চলে। উদাহরণ হিসেবে উল্লেখ করা যেতে পারে law against ‘holocaust denial’ এর কথা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে ১৯৩০ থেকে ১৯৪০ সালের মধ্যে প্রায় ৬০ লক্ষ ইহুদি ধর্মাবলম্বীকে মেরে ফেলা হয়। পৃথিবীর ১৬টি দেশে সুস্পষ্ট আইন আছে যে এই হত্যাকাণ্ডকে অস্বীকার করা যাবে না। অর্থাৎ কেউ যদি বলে যে এই ইহুদি হত্যাযজ্ঞ ঘটেনি বা ঘটলেও সেটি ঠিক ছিল, তবে তারা আইনত অপরাধী বিবেচিত হয়ে শাস্তির মুখোমুখি হবে। ফ্রান্সও তাদের সংবিধানের মাধ্যমে ইহুদিদের হত্যাযজ্ঞকে অস্বীকার করার বিরুদ্ধে আইনি বিধিনিষেধ জারি করেছে। আসুন দেখা যাক সেখানে কী বলা আছে: “In France, the Gayssot Act, voted for on July 13, 1990, makes it illegal to question the existence of crimes that fall in the category of crimes against humanity as defined in the London Charter of 1945, on the basis of which Nazi leaders were convicted by the International Military Tribunal at Nuremberg in 1945–46. When the act was challenged by Robert Faurisson, the Human Rights Committee upheld it as a necessary means to counter possible antisemitism... Similarly, the applications of Pierre Marais and Roger Garaudy were rejected by the European Court of Human Rights, in 1996 and 2003]”

সুতরাং দেখা যাচ্ছে যেই ফ্রান্স ইহুদিদের হত্যাযজ্ঞ নিয়ে ভিন্নমত প্রকাশ করাকে বাক-স্বাধীনতা মনে করে না, তারাই আবার মুসলমানদের নবী করিম (সা.)-কে নিয়ে ব্যঙ্গ কার্টুন বানানোকে বাক-স্বাধীনতা মনে করছে। সুতরাং ফ্রান্সেরই বিদ্যমান আইনের আলোকে এটাকে মুসলমানদের বিরুদ্ধে সংঘবদ্ধ ঘৃণা ও আক্রমণ না ভাবার কোন কারণ আমি দেখছি না।

আবার খেয়াল করে দেখুন, পৃথিবীর অনেক দেশের নাগরিক মুসলিম অধ্যুষিত দেশে আসার সময় তাদের সাংস্কৃতিক ও ধর্মীয় মূল্যবোধকে মাথায় রাখার চেষ্টা করে। বাংলাদেশের মতো অনেক দেশ ভ্রমণের সময় বিদেশী নাগরিকরা এখানকার স্থানীয় পোশাক পরেন। তুরস্কে মসজিদ ভ্রমণের সময় নারীরা মাথায় ঘোমটা ও নারী-পুরুষ সকলে শরীরে লম্বা কাপড় জড়িয়ে নেন। এটি করেন সেই দেশের সংস্কৃতিকে সম্মান জানানোর জন্য। এটি একটি ভদ্রতা, এখানে জোরাজুরির কিছু নেই।

সুতরাং আপাত দৃষ্টিতে মনে হচ্ছে ফ্রান্সের সাম্প্রতিক ভূমিকাকে উদার দৃষ্টিতে দেখবার কিছু নেই। কিন্তু যেটি ভাববার বিষয় সেটি হচ্ছে তাদের আক্রমণের সূত্রপাত বুদ্ধিবৃত্তিক। তারা বাক-স্বাধীনতার মতো জনপ্রিয় ধারণাকে সামনে নিয়ে এসেছে তাদের যুক্তি-উপাত্ত উত্থাপনের জন্য। কিন্তু বিপরীত দিকে মুসলমানদের প্রতিক্রিয়া হচ্ছে খুবই আক্রমণাত্মক ও ধ্বংসাত্মক। ইতিমধ্যে গত কয়েকদিনে ৪ জন মানুষকে হত্যা করা হয়েছে ফ্রান্সে। যা কোনমতেই গ্রহণযোগ্য নয়। এখানে মাথায় রাখা দরকার ফ্রান্সের মতো দেশের নাগরিকরা বাংলাদেশ বা ইন্দোনেশিয়ায় নাগরিকত্ব লাভের আশায় যান না। কিন্তু লক্ষ লক্ষ মুসলমান প্রতিবছর ফ্রান্স, ও ইউরোপের নানা দেশে স্থায়ীভাবে থাকবার জন্য যান। আরও লক্ষ মানুষ যান ক্যানাডা, অস্ট্রেলিয়ার মতো দেশগুলোতে। এসব দেশ মুসলিম প্রধান নয়, এবং মুসলমানদের হত্যাকাণ্ডের প্রতিক্রিয়ায় সেসব দেশের অভিবাসীরা নানামুখী বিপর্যয়ের শিকার হতে পারেন। ‘Hate crime’ পশ্চিমা বিশ্বে খুব সাধারণ ঘটনা এবং মুসলমানরাই মূলত এর শিকার হন। এখন যেসব নিরীহ মুসলমান অভিবাসী নির্বিবাদে একটা শান্তিপূর্ণ জীবন কাটাতে চান, তারাও কিছু উগ্রবাদী মুসলিমের নির্বোধ কর্মকাণ্ডের কারণে বিপদে পড়বেন।

ফ্রান্সের পণ্য বয়কট নিয়ে আমি তেমন বিচলিত না। আমি মনে করি যে কেউ চাইলে যে কারও কোন পণ্য বর্জন করতে পারেন, এটাই বরং আমার কাছে স্বাধীন মত প্রকাশ বা প্রতিবাদের একটা অহিংস উপায় বলে মনে হয়। তবে সমস্যা হচ্ছে ফ্রান্স যদি উল্টো আমাদের পণ্য বর্জন করার সিদ্ধান্ত নেয় সেটি। ফ্রান্স হচ্ছে বিশ্ব ফ্যাশন বাণিজ্যের পুরোধা। বাংলাদেশের অর্থনীতির অন্যতম প্রধান নিয়ামক গার্মেন্টস ইন্ডাস্ট্রি কিন্তু ফ্রান্সসহ অন্যান্য ইউরোপিয়ান এবং আমেরিকান দেশগুলোর উপর নির্ভরশীল। ফ্রান্সের যে পণ্য বর্জনের কথা আমাদের দেশে আলোচনা হচ্ছে সেগুলো তাদের রপ্তানি বাণিজ্যের খুবই কম গুরুত্বপূর্ণ পণ্য, অন্ততপক্ষে প্রতিবাদ করা মুসলমান রাষ্ট্রগুলোর আমদানির হিসাব অনুযায়ী। তাদের মূল রপ্তানি পণ্য কেনে আমেরিকা, কানাডা, জার্মানি, যুক্তরাজ্যের মতো দেশগুলো এবং এতে করে তাদের বাণিজ্য বৈষম্য ঘটার কোন সম্ভাবনা নেই।

সবকিছুর উপরে ভাবছিলাম সহিষ্ণুতার কথা। ফ্রান্সের প্রেসিডেন্ট একটা উস্কানিমূলক অবস্থান নিলেও তাতে করে আমাদের প্রতিক্রিয়া দেখাতেই হবে এমন কি কোন কথা আছে? হযরত মুহম্মদ (সা.) মুসলমানদের দৃষ্টিতে সবচেয়ে সম্মানিত ব্যক্তি এবং তাঁর অবস্থান অন্য কারও কটূক্তি কিংবা অসম্মানে কোনভাবেই বিঘ্নিত হবার কথা না। কেউ যদি নবী (সা.)-কে নিয়ে ব্যঙ্গ করতে চায়, সেটি তার দৃষ্টিভঙ্গির ব্যাপার এবং তার চিন্তার অগ্রসরতাকেই বরঞ্চ প্রশ্নবিদ্ধ করে, নবী (সা.) এর ব্যক্তিত্বকে নয়। আমি মনে করি ফ্রান্সের প্রেসিডেন্টের ক্যানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং তার সরকারের কাছে অনেক কিছুই শেখার আছে। ফরাসি সরকার যখন রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় একটি ধর্মের প্রধান ব্যক্তিকে আক্রমণে ব্যস্ত, তখন ক্যানাডা সরকারের মন্ত্রীরা গতকাল ক্যানাডা ও সারা বিশ্বের মুসলমানদের হযরত মুহম্মদ (সা.) এর জন্মদিন উপলক্ষে ইদ-ই-মিলাদুন্নবীর শুভেচ্ছা জানিয়েছেন।

ক্যানাডার সরকারের কাছ থেকে শেখার আছে বাংলাদেশসহ অন্যান্য দেশের সরকারগুলোরও। বৈশ্বিক এই উত্তেজনার পরিপ্রেক্ষিতে বাংলাদেশসহ নানা দেশের সরকার (শুধু মুসলিমপ্রধান রাষ্ট্রগুলোর নয়) প্রধানদের উচিৎ ফরাসি সরকারের উস্কানিমূলক অবস্থানের প্রতিবাদ জানানো এবং একই সাথে নিজের দেশে মানুষদের মধ্যে উত্তেজনা প্রশমিত করে একটা শান্তিপূর্ণ বৈশ্বিক সমাধানের দিকে এগুনোর চেষ্টা করা। সাথে সাথে ইসলামী জঙ্গিদের খুন-জখমের প্রতিবাদ করাও তাদের নৈতিক দায়িত্বের মধ্যে পড়ে। ব্যঙ্গাত্মক কার্টুন যেখানে কোনভাবেই সমর্থনযোগ্য নয়, সেখানে তার প্রতিবাদস্বরূপ মানুষ হত্যা হাজারগুণ বড় অপরাধ এবং ক্ষমার অযোগ্য। শিক্ষাব্যবস্থার দ্বিচারিতা ও দীনতা রাষ্ট্রগুলোতে এমন ধর্মীয় অন্ধত্বের জন্ম নিয়েছে যা ভবিষ্যতে বাড়বে বৈ কমবে বলে মনে হচ্ছে না।

সবার কাছে অনুরোধ থাকবে নবী (সা.) এর প্রতি শ্রদ্ধাশীল হতে চাইলে তাঁর জীবনী পড়ুন, তাঁর রেখে যাওয়া উত্তম আদর্শগুলোর বাস্তবায়ন করুন। হত্যা-খুন-জখম ও সন্ত্রাসের মাধ্যমে আপনারা ওই কিছু ব্যঙ্গ কার্টুনের চাইতে তাঁর ভাবমূর্তির অনেক বেশি ক্ষতি সাধন করছেন।

ড. শামীম আহমেদ, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও সামাজিক-বিজ্ঞান গবেষক।

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী ৪৮ অসীম চক্রবর্তী আজম খান ১১ আজমিনা আফরিন তোড়া ১০ আনোয়ারুল হক হেলাল আফসানা বেগম আবদুল গাফফার চৌধুরী আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ৩২ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল ১০ আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১৭ আরিফ রহমান ১৬ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৫৪ আশরাফ মাহমুদ আশিক শাওন ইনাম আহমদ চৌধুরী ইমতিয়াজ মাহমুদ ৭১ ইয়ামেন এম হক এ এইচ এম খায়রুজ্জামান লিটন একুশ তাপাদার এখলাসুর রহমান ৩৭ এনামুল হক এনাম ৪১ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ৩৩ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৬২ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান কেশব কুমার অধিকারী খুরশীদ শাম্মী ১৭ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ৪৪ জহিরুল হক মজুমদার জাকিয়া সুলতানা মুক্তা জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুনাইদ আহমেদ পলক জুয়েল রাজ ১০২ ড. এ. কে. আব্দুল মোমেন ১২ ড. কাবেরী গায়েন ২৩ ড. শাখাওয়াৎ নয়ন ড. শামীম আহমেদ ৪১ ডা. আতিকুজ্জামান ফিলিপ ২০ ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার তোফায়েল আহমেদ ৩০ দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৭ নাজমুল হাসান ২৪ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক প্রফেসর ড. মো. আতী উল্লাহ ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৬২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৪২ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার জাকির হোসেন ব্যারিস্টার তুরিন আফরোজ ১৮ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১৯০ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১৫৩ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক ১৪ রণেশ মৈত্র ১৮৩ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ৫৫ রাজু আহমেদ ১৫ রাজেশ পাল ২৮ রুমী আহমেদ রেজা ঘটক ৩৮ লীনা পারভীন শওগাত আলী সাগর শাওন মাহমুদ