আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

Advertise

অনুভূতি, ভাবমূর্তি ও আত্মসংযম

জুয়েল রাজ  

কুমিল্লার দেবীদ্বারে সনাতন ধর্মের একজন মারা গেলে রোজার ভাবমূর্তি নষ্ট হবে অজুহাতে মৃত ব্যক্তির সৎকারে বাধা দেয়া হয়। তখন এসব ঝামেলা এড়াতে যুবলীগের এক নেতা তাকে মাটিতে পুতে ফেলার সমাধান দেন। তাতে ওই মৃত ব্যক্তির সন্তানেরা প্রতিবাদ করলে তাদেরকে মারধর করে ভাবমূর্তি রক্ষা করা হয়েছে!

সিলেটে ৫টি খাবারের হোটেলে ভাংচুর চালিয়েছেন স্থানীয় পরিবহন শ্রমিকরা। ধর্মীয় পবিত্রতা রক্ষার নামে, তাদের ধর্মীয় অনুভূতি রক্ষা করেন! পরম করুণাময় তাদের জন্য বেহেশত নির্ধারণ করেছেন নিশ্চয়!

শাহবাগে এক লোক শরবত বিক্রি করছিল। সাদা পোশাকে এক পুলিশ এসে শরবত বিক্রেতাকে বলল, "রোজার মধ্যে তুই শরবত বেচতেছস, তুই তো বেটা হিন্দুর চাইতেও খারাপ"। যদিও শাহবাগে উপস্থিত জনতা সেই পুলিশের উপর ক্ষিপ্ত হয়, পুলিশের কাছে জবাবদিহি চায় এমন সাম্প্রদায়িক উক্তি করার জন্য এবং তা ভিডিও করে। অবস্থা বেগতিক দেখে পুলিশ সেখান থেকে পালিয়ে যায়। এই হলো চলমান রমজানে রোজা এবং সংযমের নমুনা।

পবিত্র রোজার মাসেই ৫২টা দেশীয় পণ্যকে নিষিদ্ধ ঘোষণা করেছে বাংলাদেশের আদালত। এবং যে তালিকা দেখলাম সবই মানুষের নিত্যপ্রয়োজনীয় দ্রব্য। বিশেষ করে আমাকে অবাক করেছে এসিআই-এর মতো প্রথম সারির একটি প্রতিষ্ঠান। যারা জীবন রক্ষাকারী ঔষধ শিল্পের সাথেও জড়িয়ে আছে দীর্ঘদিন ধরে। তাদের প্রতি এক ধরণের আস্থা ছিল।

হাটে পলিথিনের ব্যাগে পাওয়া, দুই টাকার লবনকে আয়োডিনের কথা বলে বলে গত দুই দশকে এখন হয়তো ৫০ টাকায় নিয়ে গেছে এই ফড়িয়া শ্রেণি।

অনুভূতি ও ভাবমূর্তিওয়ালাদের উচিত ছিল কোম্পানিগুলো মিথ্যাচার করে যে পরিমাণ মুনাফা করেছে তা ফেরতের দাবি জানানো। সবাই দেখলাম কোন কোন পণ্য কিনবেন না, আদালত কোন ৫২টি পণ্য নিষিদ্ধ করেছে সেইসব প্রচারেই ব্যস্ত।

বাংলাদেশের ব্যবস্থায় আমাদের ধারণা আছে একই পণ্য হয়তো বাজার থেকে তারা তুলবে না। এইসব কোম্পানিওয়ালারা রোজা এবং ঈদকে সামনে রেখে তাদের বিশাল পরিমাণ পণ্য বাজারে দিয়ে দিয়েছে। তাই কোন না কোন ভাবে ঈদ পর্যন্ত অপেক্ষা করবে। সেটা আইন হউক বা প্রশাসন হউক, কোন না কোন ভাবে সময়ক্ষেপণের একটা ব্যবস্থা করবে। মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলছে প্রতিষ্ঠানগুলো। সেখানে অনুভূতিভাবমূর্তি যতোটা শক্তিশালী হওয়া দরকার ঠিক তার চেয়ে বেশী নিশ্চুপ। রমজানে, হোটেল রেস্তোরা বন্ধ থাকবে কী না? সেই সিদ্ধান্ত আসে মেয়র থেকে শুরু করে রাস্তার মিছিল থেকে। গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থায় সংখ্যাগরিষ্ঠের দোহাই দিয়ে কারো ধর্ম পালন করা না করার দায়িত্ব কি মেয়র নিবেন?

পারলে বাজার নিয়ন্ত্রণ করেন। দাম নিয়ন্ত্রণ করতে পারবেন না সে জানি। বিষ নিয়ন্ত্রণ করেন।

সারাদিন গালি দেয়া, ইহুদী নাসারাদের দেশে ইহুদী নাসারাদের মালিকানার প্রতিষ্ঠানগুলো রমজানে প্রয়োজনীয় তেল ডালে, মূল্য ছাড় দিচ্ছে। আমাদের দেশে হু হু করে দাম বাড়ছে। তেলের পরিবর্তে মবিল দিয়ে ভাজা ইফতারি খাওয়াচ্ছে, পানির নামে, দুধের নামে খাওয়াচ্ছে ভেজাল। এবং এরাই ধর্ম কর্ম করছে প্রবল বেগে। লোক দেখানোর জন্য ঈদের আগে আগেই শুরু হবে ঈদের কেনাকাটার প্রতিযোগিতা। কে কতো বেশী দামে কেনাকাটা করতে পারলেন তা জানান দেয়া।ঢাকা শহর নয়, বাংলাদেশের প্রতিটা শহরে এই প্রবণতা লক্ষণীয় হারে বেড়েছে। জোর করে খাবার দোকান বন্ধ করে ধর্ম চাপিয়ে দেয়ার মধ্য দিয়ে নিজের আত্মসংযমের সম্পর্ক কি?

খেটে খাওয়া শ্রমিক, যে হয়তো নিজে রোজা না রেখে পরিবারের আর ৫ জন মানুষের রোজা রাখার ব্যবস্থা করে দিচ্ছে। অসুখে বিসুখে কতো মানুষ জর্জরিত, হাসপাতালে চিকিৎসা নিতে আসা মানুষ, বিভিন্ন অফিস আদালতে প্রত্যন্ত অঞ্চল থেকে মানুষ আসেন, তাঁদের কথা কি ভেবেছেন একবার ?

একবার ব্রিটেনের কথা চিন্তা করুন, রমজানের পবিত্রতা রক্ষার নামে সব খাবারের দোকান বা রেস্টুরেন্ট গুলো যদি বন্ধ করে দেয়া হয়, কয়েক লক্ষ মানুষ বেকার হয়ে যাবেন। সরকারী সুযোগে কোনভাবে জীবন ধারণ করলে ও ঈদের কেনাকাটা, দেশে পরিবার পরিজনের রমজানের টাকা পাঠানো, টেলিভিশন চ্যানেলে প্রতিরাতে হাজার হাজার পাউন্ড দান সব শূন্যের কোঠায় নেমে আসবে।

এই সমস্ত হোটেল রেস্তোরাঁয় যারা কাজ করেন প্রায় শতভাগই রোজাদার মানুষ। সারাদিন রোজা রেখে ক্রেতার জন্য খাবার তৈরি করেন। এবং ইফতারের সময়টাতেই ক্রেতাদের চাপ থাকে বেশী। কোন রকম এক টুকরো খেজুর মুখে দিয়ে আর এক গ্লাস পানি দিয়ে রোজা ভাঙেন। কারো সংযমের পবিত্রতা বা ভাবমূর্তি রক্ষা হয়নি বলে জানা নেই।

নিউজিল্যান্ডে মসজিদে হামলার পর ব্রিটেনে পবিত্র রমজান মাসে মুসল্লিদের নিরাপদ রাখতে মসজিদে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করেছে ব্রিটেনের পুলিশ প্রশাসন। মানুষকে আশ্বস্ত করেছে, রাষ্ট্র, প্রশাসন আপনাদের পাশে আছে, আপনারা নিরাপদে ধর্ম পালন করুন।

তাই খাবারের দোকান বন্ধ না করে, বিষাক্ত খাবার বন্ধ করুন, ধর্ষণ বন্ধ করুন,মাদক বন্ধ করুন, ঘুষ বন্ধ করুন, দুর্নীতি বন্ধ করুন। মনে, মননে, যাপিত জীবনে পূতঃপবিত্র হলেই অনুভূতি, ভাবমূর্তি সবই রক্ষা পাবে।

জুয়েল রাজ, সম্পাদক, ব্রিকলেন; যুক্তরাজ্য প্রতিনিধি, দৈনিক কালেরকন্ঠ

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী ৪৮ অসীম চক্রবর্তী আজম খান ১১ আজমিনা আফরিন তোড়া ১০ আনোয়ারুল হক হেলাল আফসানা বেগম আবদুল গাফফার চৌধুরী আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ৩২ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল ১০ আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১৭ আরিফ রহমান ১৬ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৫৪ আশরাফ মাহমুদ আশিক শাওন ইনাম আহমদ চৌধুরী ইমতিয়াজ মাহমুদ ৭১ ইয়ামেন এম হক এ এইচ এম খায়রুজ্জামান লিটন একুশ তাপাদার এখলাসুর রহমান ৩৭ এনামুল হক এনাম ৪২ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ৩৩ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৬৩ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান কেশব কুমার অধিকারী খুরশীদ শাম্মী ১৭ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ৪৪ জহিরুল হক মজুমদার জাকিয়া সুলতানা মুক্তা জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুনাইদ আহমেদ পলক জুয়েল রাজ ১০২ ড. এ. কে. আব্দুল মোমেন ১২ ড. কাবেরী গায়েন ২৩ ড. শাখাওয়াৎ নয়ন ড. শামীম আহমেদ ৪১ ডা. আতিকুজ্জামান ফিলিপ ২০ ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার তোফায়েল আহমেদ ৩১ দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৭ নাজমুল হাসান ২৪ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক প্রফেসর ড. মো. আতী উল্লাহ ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৬২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৪২ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার জাকির হোসেন ব্যারিস্টার তুরিন আফরোজ ১৮ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১৯০ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১৫৩ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক ১৪ রণেশ মৈত্র ১৮৩ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ৫৫ রাজু আহমেদ ১৬ রাজেশ পাল ২৮ রুমী আহমেদ রেজা ঘটক ৩৮ লীনা পারভীন শওগাত আলী সাগর শাওন মাহমুদ