আজ শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

Advertise

ষড়যন্ত্রের কবলে রোহিঙ্গা প্রত্যাবাসন

রণেশ মৈত্র  

বিগত ২২  আগস্টের রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য নেয়া দ্বিতীয় বারের উদ্যোগও গত বছরের প্রথম উদ্যোগের মতই ব্যর্থতায় পর্যবসিত হয়েছে। এদিন দিবাগত রাতে রোহিঙ্গাদের কোন কোন আশ্রয় শিবিরে উদ্যোগটি ব্যর্থতা পর্যবসিত হওয়ায় উল্লাস প্রকাশ করা হয়েছে বলেও খবর বেরিয়েছে কোন কোন গণমাধ্যমে।

এদিকে ২৫ আগস্ট আরাকানে রোহিঙ্গা নির্যাতন ও গণহত্যা দিবস পালন উপলক্ষে রোহিঙ্গা শিবিরে লক্ষাধিক রোহিঙ্গার বিশাল সমাবেশও ঘটানো হয়েছে। সেখানে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রসঙ্গ আলোচনার সুযোগে বক্তারা পাঁচ দফা দাবী উত্থাপন করলেও তাদের প্রকৃত প্রস্তাব প্রত্যাবাসনের। সমাবেশে রাজনৈতিক ভাষাও প্রকাশ পেয়েছে এবং তার আমেজও লক্ষ্য করা গেছে

সাধারণভাবে বক্তারা বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা, বিপদের মুহূর্তে তাদেরকে বাংলাদেশে মানবিক আশ্রয় দেওয়া, অত্যধিক ঘনবসতি সম্পন্ন বাংলাদেশের মানুষের সমস্যা দীর্ঘায়িত না করে তা কমিয়ে এনে এ দেশের মানুষকে সংকটমুক্ত করার কোন রকম আগ্রহও নেতাদের বক্তব্যে প্রকাশ পায় নি। তাদের ভাবখানা এমন যেন মিয়ানমার সরকার যদি দাবীগুলি মানতে ১০০ বছর বিলম্ব করে তবে ঐ একশত বছরই তারা এদেশে থেকে যাবে। তাতে এ দেশের মানুষের যত অসুবিধা, যত কষ্ট হয় হোক তাতে তাদের কোন ধর্মপীড়া নেই।

আমরা নিশ্চয়ই জানি, কক্সবাজারের আদি বাসিন্দাদের সংখ্যা প্রায় পাঁচ লক্ষ। এই পাঁচ লক্ষ মানুষের উপর চেপে বসেছেন প্রায় ১৩ লক্ষ রোহিঙ্গা-অর্থাৎ বিদেশী। ফলে ঐ এলাকাগুলিতে মারাত্মক পরিবেশ বিপর্যয় ঘটছে নানাভাবে। গাছ-গাছালি কেটে জ্বালানি হিসেবে ও আশ্রয় শিবির নির্মাণ কাজে ব্যবহার, পাহাড় কেটে জায়গা বের করে সেখানে অসংখ্য আশ্রয় শিবির নির্মাণ, ১৩ লক্ষ আগন্তুকের মলমূত্র ত্যাগের কোন বিজ্ঞানসম্মত ব্যবস্থা না থাকায় এলাকাবাসীর উপর স্বাস্থ্য বিপর্যয়ের আশংকা, নিত্য ব্যবহার্য দ্রব্যাদির মূল্য অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়া, মজুদদারি-মুনাফা খোরদের অবৈধ আয়ের পথ প্রশস্ত হওয়া, অত্যধিক যান বাহনের চাপ সরু রাস্তাগুলির উপর বেড়ে যাওয়া, সন্ত্রাসী উপদ্রবের ক্রমাগত বৃদ্ধি এগুলি হয়ে দাঁড়িয়েছে কমন বাজারের আদি বাসিন্দাদের নিত্যসঙ্গী।

খবর এমনও আছে যে রোহিঙ্গাদের প্রত্যাবাসন ত্বরান্বিত করার কথা বলার অজুহাতে স্থানীয় কাউকে কাউকে খুন পর্যন্ত করেছে রোহিঙ্গা উগ্রপন্থীরা। কেউ কেউ আইন শৃঙ্খলা বাহিনীর হাতে ধরাও পরছেন ফৌজদারি মামলার আসামী হওয়ায়।

মিয়ানমারের সাথে নিকটতম সীমান্তবর্তী দেশ বাংলাদেশ। আর তার সুযোগেই বিপদের মুহূর্তে দলে দলে এবং দফায় দফায় রোহিঙ্গারা পুটলা পুটলি বেঁধে শিশুদের হাত ধরে বাংলাদেশে চলে আসছেন। এদিকে প্রত্যাবাসনে সংকট ও জটিলতা ততোধিক বাড়ছে দিনকে দিন।

অপরদিকে এক শ্রেণীর অসাধু সরকারী কর্মকর্তা ও দালালের হাত ধরে বাংলাদেশের পাসপোর্ট নিয়ে (অর্থাৎ বাংলাদেশের নাগরিক পরিচয় দিয়ে) দিব্যি অনেকে বিদেশে পাড়ি জমাচ্ছেন। সীমাহীন দারিদ্রে ভুগতে থাকা রোহিঙ্গারা যাদেরকে বছরের পর বছর ধরে বিনামূল্যে খাবার পরিবেশন করা হচ্ছে, দেওয়া হচ্ছে বিনামূল্যে আশ্রয় ও চিকিৎসা তাঁরা কিভাবে “ভোরের কাগজ” এর ২৯ আগস্ট তারিখে প্রথম পৃষ্ঠায় প্রকাশিত খবর অনুযায়ী, ৫০ হাজার থেকে এক লাখ টাকার ঘুষ দিয়ে পাসপোর্ট সংগ্রহ করা সম্ভব হচ্ছে কি করে, অত টাকা তাঁরা পাচ্ছেন কোত্থেকে এ প্রশ্নগুলি গভীরভাবে ভাবার বিষয়।

“তিন দালালের হাত ধরে বিদেশ যাচ্ছে রোহিঙ্গারা” এই মর্মে তিনকলামব্যাপী ঐ দিনের ভোরের কাগজে বলা হয়।

কক্সবাজার সদরের খুরুমকুর এলাকার রুহুল্লা ডেইল নামক গ্রামের স্থানীয় বাসিন্দা সুলতান। ইয়াসিন নামে একটি মেয়ে রয়েছে তার। চলতি বছরের সুরুতে হঠাৎ করে তার কাছে এক রোহিঙ্গা মৌলভী এসে বলেন, এক রোহিঙ্গা নারীর নাম ইয়াসমিন। সে পাসপোর্ট বানিয়ে বিদেশে যেতে চায়। তোমার মেয়ের নামও তো ইয়াসমিন। এখানে শুধু ছবি পরিবর্তন করে দিলেই পাসপোর্ট করতে পারবে সে। এর বিনিময়ে তুমি অনেক টাকা পাবে। টাকার কথা শুনেই লোভে পড়ে যান সুলতান। এই রোহিঙ্গা নারীর ছবি দিয়ে শুরু করেন পাসপোর্ট তৈরির কার্যক্রম।

সবশেষে পুলিশ ভেরিফিকেশনে তাকে ডাকা হলে সঙ্গে নেননি ইয়াসমিনকে। পুলিশের প্রশ্নের উত্তরে, সে হাসপাতালে আছে বলে জানা সুলতান। সন্দেহ বাড়ে পুলিশের। পরে তাকে গ্রেপ্তার করা হলে বেরিয়ে আসে অনেক তথ্য। কিন্তু গ্রেপ্তার হয়নি রোহিঙ্গা নারী ইয়াসমিন। অন্য দালালের মাধ্যমে পাসপোর্ট করে হাজার হাজার রোহিঙ্গা বিদেশে পাড়ি জমিয়েছেন। এক সময় শুধু কক্সবাজার থেকেই দেদারসে পাসপোর্ট বানালেও এখন সারা দেশ থেকেই তৈরি হচ্ছে রোহিঙ্গাদের পাসপোর্ট। শুধু পর্যাপ্ত টাকা থাকলেই হাতের মোয়ার মতো সহজ হয়ে গেছে পাসপোর্ট তৈরির কাজ।

অনুসন্ধানে জানা যায়, মূলত তিন দালাল চক্রের হাত ধরে বর্তমানে পাসপোর্ট তৈরি করছে রোহিঙ্গারা। তারা হলেন, কক্সবাজার জেলায় পাহাড়তলি থানার ইসলামপুর গ্রামের মৌলবী নূর হোসেন, ৭ নং ওয়ার্ডের সাত্তারঘানা গ্রামের আবদুস ছবির ছেলে হাফেজ আহম্মদ ও রামু থানার ৬ নং ওয়ার্ডের দক্ষিণ মিটাছড়ির নিজেরপাড়া গ্রামের নূরুল ইসলামের ছেলে সাইফুল ইসলাম। এদের মধ্যে প্রথম দুইজন রোহিঙ্গা। অনেক বছর আগে থেকেই বসত বাড়ী গড়ে তুলে পাসপোর্ট তৈরির কাজ করছে তারা।

এখানে সঙ্গতভাবেই প্রশ্ন তোলা যায়। এই হাজার হাজার অবৈধ পাসপোর্টধারী রোহিঙ্গাদের প্রত্যেকের পাসপোর্ট করতে ৫০,০০০ থেকে এক লক্ষ টাকা লাগে। পাসপোর্ট পাওয়ার পর বিদেশে যেতে তো আরও বেশী টাকা লাগে। এই বিপুল পরিমাণ টাকার উৎস ঐ অসহায় রোহিঙ্গারা কোথায় পেলেন। তদন্ত হোক ব্যাপক ও নিরপেক্ষভাবে। যে সরকারি কর্মকর্তারা ঐভাবে এতগুলো পাসপোর্ট তৈরি করে দিচ্ছেন তাঁদের সম্পদের পরিমাণ যাচাই করা ও বেআইনি কাজ এবং ক্ষমতার অপব্যবহারের দায়ে অবিলম্বে গ্রেপ্তার ও কঠোর সাজা প্রদান ও অত্যন্ত জরুরী। তিন বা আরও বেশী দালাল থাকলে তাদেরকেও পাকড়াও করে কঠিন শাস্তির ব্যবস্থা করাও প্রয়োজন।

বহুল প্রচারিত অপর দৈনিক “বাংলাদেশ প্রতিদিন” বিগত ৩০ আগস্টে প্রকাশিত প্রথম পৃষ্ঠার তিনকলামব্যাপী লাল কালি শিরোনামে প্রধান খবর “মুহিবুল্লাহ্ যেভাবে রোহিঙ্গাদের নেতা” শিরোনামে লিখেছে:-

“রোহিঙ্গা ইস্যুতে বর্তমানে আলোচিত একটি নাম মুহিবুল্লাহ। রোহিঙ্গাদের যত সংগঠন ও নেতা রয়েছেন তাদের সবাইকে ছাপিয়ে গেছে মুহিবুল্লাহ্ ও তার সংগঠন “আরাকান রোহিঙ্গা এসোসিয়েশন ফর সি এন্ড হিউম্যান রাইটস”। ইউএন এইচসিআর এর কক্সবাজার অঞ্চলে নিয়োজিত কিছু কর্মকর্তার সঙ্গে নিবিড় সম্পর্ক থাকা মুহিবুল্লাহ এখন উখিয়া-টেকনাফের ৩২ টি রোহিঙ্গা আশ্রয় শিবিরের একচ্ছত্র আধিপত্য নিয়ে আছেন। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোলান্ড ট্রাম্পের সঙ্গে যুক্তরাষ্ট্র গিয়ে সাক্ষাত করে আসার পর রোহিঙ্গাদের প্রত্যাবাসন কর্মসূচী প্রায় এককভাবেই ঠেকিয়ে দিয়েছেন। পরে লাখো রোহিঙ্গার সমাবেশ ঘটিয়ে আলোচনার তুঙ্গে এনেছেন নিজেকে। বিদেশী এনজিও গুলোকেও তার হাতের মুঠিতে নিয়ে নিয়েছেন।

আগস্টে মিয়ানমার থেকে যখন ঘোষিত হয় ২২ আগস্ট ৩হাজার ৪শত ২০জন রোহিঙ্গাকে প্রত্যাবাসন করা হবে তখন থেকেই ঐ বিদেশী এনজিওগুলো নড়ে চরে বসতে শুরু করে এবং মুহিবুল্লাহর শরণাপন্ন হয়। এরপর থেকে শুরু হয় মুহিবুল্লাহ দিবারাত্রির ব্যস্ততা। দিনের বেলায় এনজিও প্রতিনিধিদের সাথে বৈঠক আর রাতের বেলায় প্রতিটি শিবিরে গিয়ে রোহিঙ্গাদের পাঁচ দফা পূর্বশর্ত প্রচার।

যখন ৩হাজার ৪শত ২০জন জনের প্রত্যাবাসন তালিকা পাওয়া গেল তখন ঐ তালিকা ধরে মুহিবুল্লাহ ও তার গড়ে তোলা হাজার-দুয়েক কর্মী মিলে শিবিরে শিবিরে গিয়ে তালিকাভুক্ত প্রত্যেককে ঐ পাঁচ দফা মুখস্থ করান ও কি বলতে হবে তাদের প্রত্যাবাসনে মতামত চাইলে তাও শিখিয়ে দেন। দেখা গেল ২২ আগস্ট ৩হাজার ৪শত ২০ জনের সবাই একই দাবী তুলে তা পূরণ না হওয়া পর্যন্ত প্রত্যাবাসনে কেউই রাজী নন। ব্যর্থ হল প্রত্যাবাসন প্রক্রিয়া কারণ বলাই হয়েছিলো যারা স্বেচ্ছায় যাবেন তাদেরকেই শুধু পাঠানো হবে, জোর করে বা ইচ্ছার বিরুদ্ধে কাউকেই পাঠানো হবে না।
কিন্তু মুহিবুল্লাহ্ কি এতই জনপ্রিয় রোহিঙ্গাদের মধ্যে? হলে তার ভিত্তি কি?

জানা গেল, এক সময় সশস্ত্র আন্দোলনের সাথে সম্পৃক্ত থাকায় এখন পর্যন্ত রোহিঙ্গা ক্যাম্পগুলোর যত ক্যাডার আশ্রয় নিয়েছে তারা প্রত্যেকেই মুহিবুল্লাহর সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলে। তাদের নিয়েই ক্যাম্পে গোপনে রাজনৈতিক তৎপরতা চালানো হয়। বিকাল ৪ টার পরে দরজা জানালা বন্ধ করে ক্যাম্পের ঘরের মধ্যেই থাকেন। কিন্তু ক্যাম্পে হৈ হট্টগোল থাকে প্রতি রাতেই।

স্থানীয় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দাবী, ক্যাম্পাসগুলোতে মুহিবুল্লাহ্ বিরোধী অন্য একটি সশস্ত্রও গ্রুপও সক্রিয় রয়েছে কিন্তু তারা সংখ্যায় কম। আর্থিকভাবেও দুর্বল, অস্ত্র শস্ত্রও তেমন নেই। এ কারণে মুহিবুল্লাহ গ্রুপের সমর্থিত ক্যাডাররা তাদেরকে মুনাফিক বা বিশ্বাসঘাতক হিসেবে অভিহিত করেছে এবং এ পর্যন্ত কম পক্ষে ২২ জন রোহিঙ্গাকে হত্যাও করেছে। কথার অবাধ্য হওয়ায় ক্ষুদ্র গ্রুপটির আরও ১০ জনকেও হত্যা করে ক্যাম্পগুলিতে ভয়াবহ ত্রাসের সৃষ্টি করেছে মুহিবুল্লাহ ও তার বাহিনী।

পুলিশের পক্ষ থেকে এযাবৎ যে লক্ষ কোটি ইয়াবা ট্যাবলেট রোহিঙ্গাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে, যে বিপুল পরিমাণ গোপন অস্ত্রের চালান মাঝে মধ্যেই তাদের কাছ থেকে উদ্ধার হচ্ছে সে সম্পর্ক নিঃস্পৃহ থাকার আর কোন সুযোগ যেমন নেই তেমনি আবার ক্যাম্পগুলোতে আকস্মিক অভিযান চালিয়ে গোপন রাজনীতি বা গোপন অস্ত্র ও ইয়াবার সাথে জড়িতদের গ্রেপ্তাররেও কোন উদ্যোগ সরকারের তরফ থেকে নেই।

ফলে দিন দিনই ক্যাম্পগুলিতে পরিস্থিতির অবনতিই ঘটে চলেছে। এগুলি দেখেও যারা রোহিঙ্গাদের মানবাধিকারের নামে যথেচ্ছাচার সহ্য করার পরামর্শ দেন তাঁদের আসল মতলব বুঝে ওঠা কঠিন নয়। আন্তর্জাতিক চাপ মিয়ানমারের উপরে যেমন প্রবলভাবে বাড়ানোর উদ্যোগ নিতে হবে তেমনই আবার নির্দিষ্ট সময়ের মধ্যে তারা স্বদেশে ফেরত না গেলে (হতে পারে ২০২০ সালের জুন মাসের মধ্যে) বাংলাদেশ সরকার আশ্রয় শিবিরগুলি বন্ধ করে দিতে বাধ্য হবেন।

সরকারের দায়িত্ব কক্সবাজার, উখিয়া অঞ্চলের স্থায়ী বাসিন্দাদেরকে এই অনাকাঙ্ক্ষিত সংকট ও বিপর্যয় থেকে মুক্ত করা। জামায়াত, হেফাজত, জঙ্গি সন্ত্রাসী সৃষ্টিতে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সহায়তা করা নয়।

রণেশ মৈত্র, লেখক, একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক; মুক্তিযুদ্ধের সংগঠক। ইমেইল : [email protected]

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী ৪৮ অসীম চক্রবর্তী আজম খান ১১ আজমিনা আফরিন তোড়া ১০ আনোয়ারুল হক হেলাল আফসানা বেগম আবদুল গাফফার চৌধুরী আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ৩২ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল ১০ আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১৭ আরিফ রহমান ১৬ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৫৪ আশরাফ মাহমুদ আশিক শাওন ইনাম আহমদ চৌধুরী ইমতিয়াজ মাহমুদ ৭১ ইয়ামেন এম হক এ এইচ এম খায়রুজ্জামান লিটন একুশ তাপাদার এখলাসুর রহমান ৩৭ এনামুল হক এনাম ৪২ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ৩৩ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৬৩ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান কেশব কুমার অধিকারী খুরশীদ শাম্মী ১৭ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ৪৪ জহিরুল হক মজুমদার জাকিয়া সুলতানা মুক্তা জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুনাইদ আহমেদ পলক জুয়েল রাজ ১০২ ড. এ. কে. আব্দুল মোমেন ১২ ড. কাবেরী গায়েন ২৩ ড. শাখাওয়াৎ নয়ন ড. শামীম আহমেদ ৪১ ডা. আতিকুজ্জামান ফিলিপ ২০ ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার তোফায়েল আহমেদ ৩১ দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৭ নাজমুল হাসান ২৪ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক প্রফেসর ড. মো. আতী উল্লাহ ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৬২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৪২ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার জাকির হোসেন ব্যারিস্টার তুরিন আফরোজ ১৮ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১৯০ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১৫৩ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক ১৪ রণেশ মৈত্র ১৮৩ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ৫৫ রাজু আহমেদ ১৬ রাজেশ পাল ২৮ রুমী আহমেদ রেজা ঘটক ৩৮ লীনা পারভীন শওগাত আলী সাগর শাওন মাহমুদ