আজ বৃহস্পতিবার, ০৪ জুন, ২০২০ ইং

Advertise

সাংস্কৃতিক ফ্লপ মাস্টারেরা

মাসকাওয়াথ আহসান  

আপনার বয়স যদি চল্লিশের ওপরে হয়; এই পৃথিবীর জন্য আপনি একটু পুরোনো মানুষ। চল্লিশের নিচের জেনারেশান ওয়াই আর জেডের এই নতুন পৃথিবীতে নতুন করে খাপ-খাওয়াতে হবে আপনাকে। আপনার প্রচলিত ধর্মপ্রেম-দেশপ্রেম-সংস্কৃতি আপনি নিজে চর্চা করুন। আপনি যদি নতুন প্রজন্মের ওপর জোর করে আপনার চিন্তার পুলিশি খাটাতে যান; হিতে-বিপরীত হবে। এখনো আপনার মন রাখতে অপেক্ষাকৃত প্রাচীন মূল্যবোধের যতটুকু চর্চা তারা করে; সেটাও প্রত্যাখ্যান করবে তারা।

আপনি আপনার চল্লিশ থেকে আশি বছরের জীবনে পৃথিবীতে এমন কোন উজ্জ্বল সংস্কৃতি ও সভ্যতা প্রতিষ্ঠা করে রাখেননি যে জেনারেশন ওয়াই ও জেড আপনাকে 'আইকন' হিসেবে অনুসরণ করবে। ওরা পদে পদে যে ধর্মীয়-রাজনৈতিক ও সাংস্কৃতিক ভণ্ডামি দেখে বড় হয়েছে; যেভাবে ওদের প্রতিবাদী মিছিলগুলোতে আপনাদের চর্চিত রাষ্ট্রের পুলিশ হানা দিয়েছে; ওরা চিনে গেছে নিষ্ঠুর আপনাকে।

ওরা আপনার জীবনে ধর্ম-দেশপ্রেমের বাড়াবাড়ি দেখেছে; কিন্তু আর্থিক সততার ছিটেফোঁটাও দেখেনি। ওরা সংস্কৃতি নিয়ে আপনার হামবড়া দেখেছে; কিন্তু পরচর্চা আর মত-পুলিশিটাই আপনার আসল সংস্কৃতি তা ধরা পড়ে গেছে ওদের কাছে।

ওয়াই ও জেড প্রজন্ম পৃথিবীর সব জায়গায় বিদ্রোহ করেছে। শুধু দক্ষিণ এশিয়ার গ্রামে নয়; ইউরোপ-এমেরিকার শহরগুলোতে তারা প্রতিবাদমুখর। তাদের কাছে পরিবেশ বাঁচানো, সমাজে সাম্য আর সুবিচার নিয়ে আসা প্রধান চ্যালেঞ্জ। আপনার মতো চিন্তার কুঁচকুঁচানি বিলাসিতার সময় তাদের নেই।

জাড্য-জরদগব আপনার মতো ধর্ম-রাজনীতি-রাষ্ট্রের ছোট ছোট ঘেট্টো-কোকুনের মাঝে আত্মকেন্দ্রিক জীবন যাপন ওরা করে না। এই আপনার নিজের ছেলে-মেয়েটি দেশেই ইংলিশ মিডিয়ামে পড়ে, পশ্চিমে বড় হওয়ায় মাতৃভাষাটা শিখতে পারেনি; তারা আপনার একটা হোয়াটসঅ্যাপ বার্তার উত্তর দেবারও সময় পায়না। আপনি কিন্তু তার সঙ্গে কোন পুলিশি করে পাত্তা পাননা।

আপনি দেশের একই বয়েসি ছেলে-মেয়েদের ধর্ম-দেশপ্রেম-সংস্কৃতি মাপামাপি করেন; স্বপ্রণোদিত পঞ্চায়েতির গ্রাম্য অভ্যাসে। মসজিদ-মন্দির থেকে শহীদের বেদি; সর্বত্র আপনি ধূপ জ্বালিয়ে ধর্ম ও দেশপ্রেমের মন্ত্রপাঠ করেন। এই যে যাপিত জীবনে নৈতিকতা চর্চা না করে; কেবল আনুষ্ঠানিকতার মাঝে শ্রদ্ধা-ভক্তি চর্চা করে রাষ্ট্রীয় লুণ্ঠন ও দুর্নীতির যে দৃষ্টান্ত আপনারা রেখেছেন; সেখানে কোন মুখে আর প্রত্যাশা করেন; নতুন প্রজন্ম আপনাদের কথিত মূল্যবোধের গালগল্প শুনে আপনার কথাকে আর গুরুত্ব দেবে ।

জেনারেশান ওয়াই ও জেড নিজের মতো করে ধর্ম-দেশপ্রেম-সংস্কৃতি চর্চা করে। ওরাই যেহেতু আজ ও আগামীর পৃথিবীর বাসিন্দা; ধরিত্রী চিন্তাটি ওদেরকে ওদের মতো করে করতে দিন।

পৃথিবীর সবচেয়ে বড় উদ্ভাবন হচ্ছে ইন্টারনেট; গোটা পৃথিবীকে হাতের মুঠোয় এনে; মানব সভ্যতাকে সংযুক্ত করে এক অখণ্ড পৃথিবীর রূপায়ন করেছে এই আন্তর্জাল। জেনারেশান ওয়াই ও জেড এই নতুন বিশ্বব্যবস্থায় বেড়ে উঠেছে; ফলে আপনার কোণা-কাঞ্চি-মহল্লার 'পাতকুয়া অনুভূতির উত্তেজনা' তাদের চোখে হিস্টিরিয়াগ্রস্ত রোগীর মতো দেখায়।

আপনার বয়স হয়েছে। পৃথিবীর রঙ্গমঞ্চে নায়ক বা নায়িকা হিসেবে আপনাকে আর মানাচ্ছে না। বয়েসি পৃথুল অভিনেতার মতো 'বিএ' ক্লাসের ছাত্র সেজে বা রূপচর্চা ক্লান্ত অভিনেত্রীর মতো 'চঞ্চলা কিশোরী' সেজে নতুন সোশাল মিডিয়ার রূপালী মঞ্চে এসে আপনার সংস্কৃতি পুলিশি বন্ধ করুন। জেনারেশান ওয়াই ও জেডের চোখে আপনি সাংস্কৃতিক ফ্লপ-মাস্টারের বেশি কিছু নন।

মাসকাওয়াথ আহসান, সাংবাদিক, সাংবাদিকতা শিক্ষক

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী অসীম চক্রবর্তী আজম খান ১০ আজমিনা আফরিন তোড়া ১০ আফসানা বেগম আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ২৮ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১৫ আরিফ রহমান ১৬ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৪৭ আশরাফ মাহমুদ আশিক শাওন ইনাম আহমদ চৌধুরী ইমতিয়াজ মাহমুদ ৬০ ইয়ামেন এম হক এখলাসুর রহমান ২৩ এনামুল হক এনাম ২৯ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ২৭ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৩৫ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান খুরশীদ শাম্মী ১৪ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ২৮ জহিরুল হক মজুমদার জাকিয়া সুলতানা মুক্তা জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুয়েল রাজ ৭৭ ড. এ. কে. আব্দুল মোমেন ১২ ড. কাবেরী গায়েন ২২ ড. শাখাওয়াৎ নয়ন ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৭ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৬২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৩৪ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার তুরিন আফরোজ ১৮ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১৪০ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১৩২ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক ১৩ রণেশ মৈত্র ১৬৭ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ২৯ রাজেশ পাল ২৪ রুমী আহমেদ রেজা ঘটক ৩৪ লীনা পারভীন শওগাত আলী সাগর শাখাওয়াত লিটন শামান সাত্ত্বিক শামীম আহমেদ শামীম সাঈদ শারমিন শামস্ ১৪ শাশ্বতী বিপ্লব শিতাংশু গুহ শিবলী নোমান শুভাশিস ব্যানার্জি শুভ ২৪ শেখ মো. নাজমুল হাসান ২১ শেখ হাসিনা শ্যামলী নাসরিন চৌধুরী সঙ্গীতা ইমাম সঙ্গীতা ইয়াসমিন ১৬

ফেসবুক পেইজ