আজ শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

Advertise

মহামারি, মাদার তেরেসা এবং রবীন্দ্রনাথের জুতা আবিষ্কার

রহিম আব্দুর রহিম  

লেখার শুরুতেই রবীন্দ্রনাথের ‘জুতা আবিষ্কার’ কবিতাটির সার-সংক্ষেপ পাঠকদের উদ্দেশ্যে তুলে ধরছি। ‘হবু রাজার দেশে গবুরায় মন্ত্রী, একদিন হবুরাজা মন্ত্রীকে ডেকে বললেন, আমার পায়ে যেন ধুলোবালি না লাগে তার ব্যবস্থা কর। মন্ত্রী গবুরায় মহাবিপদে পড়লেন, চিন্তায় অস্থির, কান্নাকাটি এখন উপায়! রাজ দরবারে গবুরায় নিরুপায়ের কথা জানালো রাজা মন্ত্রীর প্রতি মহাক্ষেপা সর্বোপরি রাজ্যের জ্ঞানী গুণি, যন্ত্রী, পণ্ডিতসহ সবাইকে নিয়ে দরবার বসালো। দরবারে দীর্ঘ আলাপ আলোচনা শেষেই সিদ্ধান্ত হলো- রাজ্যের ধুলোবালি ঝেড়ে ফেলার। এজন্য সাড়ে সতের লক্ষ ঝাঁটা ক্রয় করে শুরু হলো ঝাড় দেওয়া। সারা রাজ্য ধুলোয় ভরে গেল, মানুষ হাঁচি-কাশি, সর্দি-জ্বরে আক্রান্ত। ধুলো থামাতে গিয়ে এবার সিদ্ধান্ত নিলো সারা রাজ্যে পানি ছিটানোর, নদীনালা খালবিল, শুকিয়ে গেল, ধরাধাম পানিতে পরিপূর্ণ হয়ে গেলো, জলজ প্রাণি মৎস্য মরে সাবাড়। আবারও মিটিং বসলো, এবার মিটিংয়ে কেউ বললো, সারাদেশে ফরাস বিছানোর জন্য। কেউ আবার রাজাকে নিশ্ছিদ্র ঘরে রাখার পরামর্শ দিল। কেউ বললো চামার ডেকে এনে, দেশ চামড়া দিয়ে ঢেকে ফেলার জন্য।

সর্বশেষ এক বৃদ্ধ মুচি বললো,

‘নিজের চরণদুটি ঢাকো, তবে ধরণী আর ঢাকিতে নাহি হবে।’
এবার হবুরাজার মন্ত্রী, গবুরায় বলে উঠলো,
‘আমারো ছিলো মনে, কেমনে বেটা পেরেছে সেটা জানতে।’

জুতা আবিষ্কারের সাথে বাস্তবতা মেলানোর দায় পাঠক সমাজের। মুল আলোচনা হলো, সভ্য পৃথিবীতে যুগে যুগে যেমন মহামারি দেখা দিয়েছে, তেমনি মানবতার দৃষ্টান্তও স্থাপন হয়েছে। সম্প্রতি একটি জাতীয় দৈনিক পত্রিকায়, ‘যুগেযুগে মহামারি’ শিরোনামে একটি তথ্যচিত্র প্রকাশ হয়েছে। যেখানে ‘প্লেগ’, ‘কলেরা’, ‘গুটি বসন্ত’‘ যক্ষ্মা’,‘ইনফ্লুয়েঞ্জা’ এবং ‘ইবোলা’ নামক রোগের সংক্ষিপ্ত ধারণা দেওয়া হয়েছে।

‘প্লেগ’, রোগটি প্রথম মহামারি হয়ে আসে রোমানে। ওই সময় রোমান সম্রাট জাস্টিয়ান প্লেগ রোগে আক্রান্ত হওয়ায় রোগটির নামকরণ হয়েছিল ‘জাস্টিয়ান প্লেগ’। এই রোগে সম্রাট বেঁচে গেলেও মারা গিয়েছিলেন প্রায় ৫ কোটি জনমানুষ। রোগটির দ্বিতীয় মহামারি দেখা দেয় ১৩৪৭ সালে। এটা কুখ্যাত বিউবনিক প্লেগের মহামারি এবং এতে ওই সময় আক্রান্ত এলাকায় এক তৃতীয়াংশ লোকের প্রাণহানি ঘটে। ইতিহাস যাকে ‘ব্ল্যাকডেথ’ নামে অবহিত করেছে। প্লেগের তৃতীয় মহামারিটি হয়, ঊনবিংশ শতকের মধ্যভাগে। চীনের ক্যাস্টন শহরে ১৮৯৪ সালের জানুয়ারিতে শুরু হয়ে জুন পর্যন্ত প্রায় ৮০ হাজার লোকের মৃত্যু হয়েছিল। ১৯০০-১৯০৪ সালে সানফ্রানসিসকোর চায়না টাউনে প্লেগের আক্রমণ ঘটে। পরে ১৯০৭ থেকে ১৯০৯ সালে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অঙ্গরাজ্যের অকল্যান্ড ও ইস্ট বেঙ্গল এলাকায় এটা ছড়িয়ে পড়ে। সর্বশেষ এই রোগের প্রাদুর্ভাব ঘটে ১৯২৪ সালে যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলস শহরে। বন্য ইঁদুরের মধ্যে এই রোগটি বিদ্যমান থাকায় তাদের সংস্পর্শে এলে মানুষের মাঝে এই রোগ ছড়াতে পারে বলে রোগ বিশেষজ্ঞরা ধারনা করে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে প্লেগ মহামারি রোগটি ১৯৫৯ সাল পর্যন্ত সক্রিয় ছিল। তবে এই রোগে ১৯৯৪ সালেও ভারতের ৫টি প্রদেশে প্রায় ৭০০ জন আক্রান্ত হয়েছিল। এতে মারা যায় ৫২ জন।

‘কলেরা’, রোগটি সারাবিশ্বে প্রথম মহামারি আকারে দেখা দেয় ১৮০০ সালে। এটি প্রথম দেখা যায় তৎকালীন ভারত উপমহাদেশের বাংলা অঞ্চলে। এই রোগকে ‘ওলাওঠা’ নামে ডাকা হতো। এখনও প্রতি বছর কয়েক হাজার মানুষ এই রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারায়। চীন, রাশিয়া ও ভারতে কলেরায় আক্রান্ত হয়ে এযাবৎ প্রায় ৪ কোটি মানুষের মৃত্যু হয়েছে। ২০১৭ সালে ইয়েমেনে এক সপ্তাহে কলেরায় অন্তত ১১৫ জনের মৃত্যু হয়েছে।

‘গুটিবসন্ত’, ষোড়শ শতাব্দীর প্রথম থেকে এ রোগের প্রাদুর্ভাব শুরু। বিংশ শতাব্দীতে গুটিবসন্তে প্রায় ৫০ কোটি মানুষের মৃত্যু হয়েছে। আগে গুটিবসন্তে মৃত্যুর হার ছিল ৩০ শতাংশ। এই রোগ আয়তে আসায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১৯৭৯ সালে গুটিবসন্ত নির্মূলের ঘোষণা দেয়।

‘যক্ষ্মা’, গবেষকদের মধ্যে গত দুই শতাব্দীতে ১০০ কোটি মানুষ যক্ষ্মায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ধারণা ২০২০ সালের মধ্যে ৬ থেকে ৯ লাখ মানুষ যক্ষ্মায় আক্রান্ত হয়ে প্রাণ হারাবে। ‘ইনফ্লুয়েঞ্জা’, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ধারণামতে ১৯১৮ সাল থেকে এ পর্যন্ত বিশ্বের প্রায় ০৫ কোটি মানুষ ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে। বিশেষজ্ঞদের ধারণা এর পরিমাণ ১০ কোটির বেশি হতে পারে।

‘ইবোলা’, ভাইরাস প্রথম বিজ্ঞানীদের নজরে আসে ১৯৭৬ খ্রিস্টাব্দে। যখন আফ্রিকার (বর্তমান) দক্ষিণ সুদান এবং গণপ্রজাতন্ত্রী কঙ্গোর ইয়ামিবুকু গ্রামের মানুষ এতে আক্রান্ত হয়। ইবোলা নদীর তীরে অবস্থিত গ্রামের মানুষ এই রোগে আক্রান্ত হওয়ায় ভাইরাসটির নামকরণ হয় ইবোলা। ১৯৭৬ সালে ইবোলা ভাইরাসের সেই আঘাতে ‘বর্তমান’ দক্ষিণ সুদানে রোগাক্রান্ত মানুষের অর্ধেকের বেশিই মারা গিয়েছিল। ইয়ামিবুকু গ্রামে মৃত্যুর হার ছিল আরও ভয়াবহ। সেখানে আক্রান্ত ১০০ জনের মধ্যে ৮৮ জনেরই মৃত্যু হয়েছিল।

৩২০ বছর পূর্ব থেকে মহামারি রোগ-ব্যাধির প্রাদুর্ভাব ঘটে আসছে। তবে সম্প্রতি ২০০০ খ্রিস্টাব্দ থেকে শুরু করে ২০১৯ খ্রিস্টাব্দ পর্যন্ত ডেঙ্গু নামক রোগে শুধুমাত্র বাংলাদেশেই আক্রান্ত হয়েছিল ৫৯,৮৩৩ জন। এতে মৃত্যু হয়েছিল ৩০৪ জনের। এই ডেঙ্গু সারা পৃথিবীর প্রায় দেশগুলোতে দেখা গিয়েছিল।

বর্তমান নভেল করোনাভাইরাস রোগটি মহামারি হিসেবে চিহ্নিত হয়েছে। কারণ, এই রোগটি সারা পৃথিবীতেই সমানভাবে গেঁড়ে বসেছে। বিগত বিশ বছরে আরও সাতটি নতুন রোগের ভাইরাস চিহ্নিত হয়েছে। এর মধ্যে ১৯৯৯ সালে ডেঙ্গু, ২০০১ সালে নিপাভাইরাস, ২০০৭ সালে বার্ডফ্লু বা এভিয়ান, ২০০৮ সালে চিকনগুনিয়া, ২০০৯ সালে সোয়াইনফ্লু এবং ২০১৪ সালে চট্টগ্রামে জিকা ভাইরাস শনাক্ত হয়। পৃথিবী যতদিন থাকবে ততদিনই পৃথিবীতে রোগ-ব্যাধির উত্থান-পতন ঘটবে এটাই বাস্তবতা।

সভ্য পৃথিবীর আধুনিক যুগে করোনাভাইরাস নিয়ে যে তোলপাড় শুরু হয়েছে তা রোগতত্ত্ব ইতিহাসে নতুন মাত্রা যোগ হলো। কারণ, দুঃসময়-দুর্দিন অর্থাৎ যুদ্ধ, প্রাকৃতিক দুর্যোগ এবং মহামারিতে তিন স্তরের মানবসেবক নিজের জীবন দিয়েও সামনের দিকে এগুতে থাকে তারা হলেন প্রথমজন, ‘সৈনিক ও পুলিশ’, দ্বিতীয়জন ‘চিকিৎসক’ এবং শেষজন ‘সাংবাদিক’। ফলে এদেরকে সমাজের অতন্দ্র প্রহরী হিসেবে আখ্যায়িত করা হয়।

এবারের এই মহামারিতে দেশের অনেক চিকিৎসা কেন্দ্র থেকে চিকিৎসকরা রোগের ভয়ে পালিয়েছে বলে সামাজিক যোগাযোগসহ বিভিন্ন মিডিয়ায় প্রকাশ হয়েছে। আমরা মনে করি, কোন রোগীর চিকিৎসক রোগের ভয়ে পালায়নি, তবে যা কিছু রটে তার কিছুটা বটে, এটা আমরা স্বীকার করে নিতেই পারি। একই সাথে দৃঢ়চিত্তে বাস্তবতার আলোকে বলা যায় শুধু বাংলাদেশের নয় সারা পৃথিবীর বহুনিন্দিত পুলিশ প্রশাসনকে দিবারাত্রি মাঠে থাকতে দেখেছি, দেখছি। অটুট রয়েছে সংবাদকর্মীরাও তবে ক্ষেত্রবিশেষে অনেক সাংবাদিকই টেবিল ছেড়ে বাসায়, কেউ আবার মাঠ ছেড়ে বাড়িতে রয়েছে এমনটিও শোনা যাচ্ছে জোরেশোরে।

যাই হোকনা কেন, যে তিন শ্রেণির মানব সেবক মানব সভ্যতার কল্যাণে নিয়োজিত তাদের নিরাপত্তার জন্যেও সরকার এবং রাষ্ট্রের দায়িত্ব অগ্রগণ্য। বাংলাদেশ সরকার তাদের নিরাপত্তা প্রদানে যথাযথ চেষ্টা অব্যাহত রেখেছেন এতে কোন সন্দেহ নেই। শত হতাশার মাঝেই হয়তো বা আমরা সহসায় সুসংবাদ পেয়ে যাবো এটাই নিশ্চিত। তবে হতাশা যেন আমাদের মরার আগেই না মেরে ফেলে সেদিকে আমাদেরকেই সজাগ হতে হবে।

লেখাটি শুরু করেছিলাম রবীন্দ্রনাথের জুতা আবিষ্কারের কাহিনী দিয়ে। শেষ করতে চাচ্ছি অন্য একটি কাহিনী দিয়ে। মাদার তেরেসা ১৯১০ সালে জন্মগ্রহণ করেন। তার জন্মগ্রহণের ৪ বছর পর অর্থাৎ ১৯১৪ সালে ইউরোপ, এশিয়া ও আফ্রিকা জুড়ে ভয়াবহ যুদ্ধ শুরু হয়ে শেষ হয় ১৯১৮ সালে। দীর্ঘ ৫ বছরের যুদ্ধে অসংখ্য মানুষের মৃত্যু হয়। এই মৃত্যুযজ্ঞতে কোমলমতি তেরেসার মনে জেগে ওঠে মানুষের সেবার ব্রত। আর সে থেকেই এই দরিদ্র পরিবারের সন্তান মাদার তেরেসা পৃথিবীর মানব কল্যাণে নিয়োজিত হয়। দুর্গন্ধময় দগদগে কুষ্ঠরোগীদের তিনি নিজ হাতে ঘা ধুয়ে দিয়েছেন, তাদের স্নান করিয়েছেন, তাদের সেবা দিয়েছেন। অথচ ওই সময় মানব সভ্যতা মনে করতেন, ‘কুষ্ঠ’, ছোঁয়াচে রোগ।

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ হয়। ওই সময় বাংলাদেশের এক কোটি মানুষ শরণার্থী হিসেবে ভারতে আশ্রয় নিয়েছিল। সেখানেও মাদার তেরেসা সেবা দিতে এসেছিলেন। ১৯৯০ খ্রিস্টাব্দে ঘূর্ণিঝড়ে যখন বাংলাদেশের লাখো মানুষের মৃত্যুর মিছিল দেখা দেয় ওই সময় ৮১ বছর বয়স্ক মাদার তেরেসা বাংলাদেশে আসেন।

বর্তমান অবস্থায় বলতে দ্বিধা নেই, পৃথিবীর সবচেয়ে সাহসী এবং শক্তিশালী ইতিহাস সৃষ্টিকারী বাংলাদেশি বাঙালি সেবকদের একটি অংশ মাদার তেরেসা হওয়ার সুযোগ পেয়েও তা কাজে লাগাতে ব্যর্থ হয়েছেন, একই সাথে নন্দনালের কলঙ্কটি যে গলায় বেঁধেছেন, তাতে কোন সন্দেহ নেই। লকডাউন, হোম কোয়ারেন্টিনের নামে গ্রামে, পাড়া মহল্লায়, রাস্তায় রাস্তায়, ইট পাথর ফেলে, বাঁশ বেঁধে, গাছের গুড়ি ফেলে যা করা হচ্ছে তা কি হিতে বিপরীত হতে পারে কি না তা কি ভেবে কেউ দেখেছেন? আমরা বিশ্বাস করতে রাজি নই, আমরা এখনো জুতা আবিষ্কার কবিতার অধম!

রহিম আব্দুর রহিম, শিক্ষক, কলামিস্ট, নাট্যকার ও শিশু সাহিত্যিক। ইমেইল: [email protected]

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী ৪৮ অসীম চক্রবর্তী আজম খান ১১ আজমিনা আফরিন তোড়া ১০ আনোয়ারুল হক হেলাল আফসানা বেগম আবদুল গাফফার চৌধুরী আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ৩২ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল ১০ আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১৭ আরিফ রহমান ১৬ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৫৪ আশরাফ মাহমুদ আশিক শাওন ইনাম আহমদ চৌধুরী ইমতিয়াজ মাহমুদ ৭১ ইয়ামেন এম হক এ এইচ এম খায়রুজ্জামান লিটন একুশ তাপাদার এখলাসুর রহমান ৩৭ এনামুল হক এনাম ৪১ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ৩৩ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৬৩ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান কেশব কুমার অধিকারী খুরশীদ শাম্মী ১৭ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ৪৪ জহিরুল হক মজুমদার জাকিয়া সুলতানা মুক্তা জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুনাইদ আহমেদ পলক জুয়েল রাজ ১০২ ড. এ. কে. আব্দুল মোমেন ১২ ড. কাবেরী গায়েন ২৩ ড. শাখাওয়াৎ নয়ন ড. শামীম আহমেদ ৪১ ডা. আতিকুজ্জামান ফিলিপ ২০ ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার তোফায়েল আহমেদ ৩১ দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৭ নাজমুল হাসান ২৪ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক প্রফেসর ড. মো. আতী উল্লাহ ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৬২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৪২ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার জাকির হোসেন ব্যারিস্টার তুরিন আফরোজ ১৮ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১৯০ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১৫৩ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক ১৪ রণেশ মৈত্র ১৮৩ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ৫৫ রাজু আহমেদ ১৬ রাজেশ পাল ২৮ রুমী আহমেদ রেজা ঘটক ৩৮ লীনা পারভীন শওগাত আলী সাগর শাওন মাহমুদ