আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

Advertise

গৃহকর্মীর মাইনেটা পৌঁছে দিন

বদরুল আলম  

আর কদিন পর পবিত্র রমযান মাসের শুভাগমন হবে। শুরু হবে সিয়াম সাধনার মাস। রোজা আমাদের মানবিক গুণাবলি বিকাশে সহায়ক। রোজা পালনের মাধ্যমে ধনীরা গরিবের দুঃখ বোঝে, ক্ষুৎপিপাসার জ্বালা অনুভব করে। বুঝতে পারে অসহায় নিরন্ন মানুষের ও খাদ্যের সম্মান। মর্যাদা দিতে শেখে ক্ষুধাকে ও ক্ষুধার্ত মানুষকে। উপলব্ধি করে কেন অন্নহীন গরিব মানুষ একমুঠো খাবারের জন্য অন্যের ঘরে কাজ করে। অনুধাবন করে দুস্থ গরিব লোকেরা ধনী হওয়ার লোভে নয়, সম্পদের নেশায় নয়, ভোগ-বিলাসের মোহে নয়, শুধুই জীবন বাঁচানোর তাগিদে সবার অগোচরে দৃষ্টির আড়াল হলে সামান্য বাসি খাবারের প্রতি হাত বাড়ায়। কেন গরিব মা তাকে খেতে দিলে নিজে না খেয়ে আঁচলে বেঁধে নেন তার অভুক্ত সন্তানের জন্য। অনুভব করে ক্ষুধায় কাতর মানুষ কেন তার আত্মসম্মান বিসর্জন দেয়, মর্যাদা ভুলে যায়, মান-ইজ্জত বিকিয়ে দেয় খাবারের জন্য। তাদের ঘৃণা ও উপেক্ষা নয়, তাদের জন্য ভালোবাসা ও সহযোগিতার হাত বাড়াতে হবে। পবিত্র রমযান মাসের আহবান হলো পারস্পরিক ভালোবাসা আর সহযোগিতা।

এই দিনে (করোনাকালে) আমাদের ও একটা আহবান আছে। গৃহকর্মীকে পরিবারের নিরাপত্তার জন্য ছুটি দিয়েছেন অথবা আসতে বারণ করেছেন। গৃহকর্মী কাজ করে এই মাইনে দিয়ে পরিবারের ভরণ-পোষণ করেন। এই দিনগুলিতে আপনার গৃহকর্মী কর্মক্ষেত্রে অনুপস্থিত বলে লজ্জা করে মাইনে না চাইতে পারে অথবা নিজের বে-খেয়াল যদি বাদ পড়ে (একটু মনে করিয়ে দেওয়ার জন্য এই প্রয়াস) তাহলে কষ্ট পাবে মানুষ, কষ্ট পাবে মানবজাতি।

আমাদের নৈতিক দায়িত্ব এবং কর্তব্য হলো তাদের পরিবারের কথা বিবেচনা করে তাদের পাশে দাঁড়ানো। চলুন, আমরা নিজে তাদের পাশে দাঁড়াই এবং অন্যকেও উৎসাহিত করি। খেয়াল করে পরিশোধ করি মাইনেটা। নজির স্থাপন করি এক মহৎ উদ্যোগের। মহৎ মহৎ উদ্যোগে ভরে যাক সমাজ, জাতি আর দেশ। তাতেই মন ভালো হয়ে যায়।

তরুণদের কাছে হাত পাততে হয় আমাদের। স্বপ্ন দেখবে তরুণেরা, স্বপ্ন দেখাবে তরুণেরা। তরুণেরা সমাজে অসহায় মানুষের যেভাবে সহযোগিতা করেছে এবং করছে সত্যি গল্প করার মতো। একটি দৃশ্য দেখে আমাদের বুক ভরে যায়। সিলেটের 'শাহপরান আবাসিক এলাকার' কয়েকজন তরুণের উদ্যোগ বেশ প্রশংসা কুড়িয়েছে। তারা বিত্তবানদের দ্বারে দ্বারে গিয়ে টাকা উত্তোলন করে মহল্লায় যত অসহায় আছে তাদের পাশে দাঁড়িয়েছে। এমন খবর আমাদের আশা জাগায়। 'শাহপরান আবাসিক এলাকার' এই বুকে আছে বল তেজে ভরা মন'র অধিকারী উদ্যোগী তরুণদের কাছে আমাদের আহবান, অন্তত এই এলাকার কোন গৃহকর্মী মাইনে না পেয়ে কষ্টে দিনাতিপাত না করে। দয়া করে এই আহবান পৌঁছে দিন ঘরে ঘরে।

সকল হৃদয়বান তরুণের কাছে এই আহবান। আমাদের ক্ষুদ্র এই প্রয়াসে একদিন জাগিয়ে তুলবে সমস্ত মানবতাকে। প্রাসঙ্গিক নিল আর্মস্ট্রং কে হাজির করি।তিনি একবার বলেছিলেন, This is a small step for a man, but a giant leap for mankind (এটি একজন মানুষের জন্য ক্ষুদ্র একটি পদক্ষেপ, কিন্তু মানবজাতির জন্য এক বিশাল অগ্রযাত্রা)। ক্ষুদ্র ক্ষুদ্র এই উদ্যোগগুলো হয়তোবা আমাদের বাঁচিয়ে রাখবে অনন্তকাল।

এই অন্ধকার কেটে যাবে হয়তো। কিন্তু এই দিনগুলির কথা আমাদের মনে থাকবে। গৃহকর্মীরও মনে থাকবে। আশেপাশের গরিব, দিনমজুর আর অসহায় মানুষগুলির এই কষ্টের দিনগুলি আরও বেশি মনে থাকবে। তাই আমাদের এগিয়ে আসতে হবে। মানুষ তো মানুষের জন্য।

বেশি দিন অন্ধকার থাকে না। আলো আসবে, আমাদের ভালো রাখবে। কবি আনিসুল হকের একটি কবিতায় পড়েছিলাম। 'আলো আছে আশা আছে অমা কেটে আলো আসবেই/ আলো-পুত্র আলো-কন্যা আলো-মাকে ভালোবাসবেই/ আলোর শুশ্রূষা নিয়ে আলো-মাকে আলো মাখবেই/ আলোর পরশমণি আলো-মাকে ভালো রাখবেই। অন্ধকার কেটে আলো আসবে। আমাদের মায়েরা ভালো থাকবেই। মা'কে ভুলে যাবেন না।

মাদার তেরেসাকে (১৯১০-১৯৯৭) আজ খুব মনে পড়ে। নোবেল বিজয়ী এই নারী সমাজের সেবা করে কাটিয়েছেন পুরো জীবন। তিনি একবার বলেছিলেন-
"The fruit of silence is prayer
The fruit of prayer is faith
The fruit of faith in love
The fruit of love is service
The fruit of service in peace"

নীরবতাই প্রার্থনা, প্রার্থনাতেই বিশ্বাস জন্মায়, নিবিড় বিশ্বাস ভালোবাসার উৎস, গভীর ভালোবাসাই সেবার ভিত্তি, সেবাতেই শান্তি। নিজেকে সেবার পথে বদলাই। ঘরে থাকুন, নিরাপদ থাকুন। নিজে বাঁচুন, অন্যকে বাঁচান।

বদরুল আলম, প্রভাষক, তাজপুর ডিগ্রি কলেজ, সিলেট; এমফিল গবেষক, ঢাকা বিশ্ববিদ্যালয়।

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী ৪৮ অসীম চক্রবর্তী আজম খান ১১ আজমিনা আফরিন তোড়া ১০ আনোয়ারুল হক হেলাল আফসানা বেগম আবদুল গাফফার চৌধুরী আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ৩২ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল ১০ আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১৭ আরিফ রহমান ১৬ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৫৪ আশরাফ মাহমুদ আশিক শাওন ইনাম আহমদ চৌধুরী ইমতিয়াজ মাহমুদ ৭১ ইয়ামেন এম হক এ এইচ এম খায়রুজ্জামান লিটন একুশ তাপাদার এখলাসুর রহমান ৩৭ এনামুল হক এনাম ৪১ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ৩৩ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৬২ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান কেশব কুমার অধিকারী খুরশীদ শাম্মী ১৭ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ৪৪ জহিরুল হক মজুমদার জাকিয়া সুলতানা মুক্তা জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুনাইদ আহমেদ পলক জুয়েল রাজ ১০২ ড. এ. কে. আব্দুল মোমেন ১২ ড. কাবেরী গায়েন ২৩ ড. শাখাওয়াৎ নয়ন ড. শামীম আহমেদ ৪১ ডা. আতিকুজ্জামান ফিলিপ ১৯ ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার তোফায়েল আহমেদ ৩০ দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৭ নাজমুল হাসান ২৪ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক প্রফেসর ড. মো. আতী উল্লাহ ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৬২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৪২ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার জাকির হোসেন ব্যারিস্টার তুরিন আফরোজ ১৮ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১৮৯ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১৫৩ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক ১৪ রণেশ মৈত্র ১৮৩ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ৫৫ রাজু আহমেদ ১৫ রাজেশ পাল ২৮ রুমী আহমেদ রেজা ঘটক ৩৮ লীনা পারভীন শওগাত আলী সাগর শাওন মাহমুদ